× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুক্তি পেল 'একটি না বলা গল্প'

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ মার্চ ২০২৩ ১২:৫৬ পিএম

আপডেট : ১০ মার্চ ২০২৩ ১২:৫৮ পিএম

মুক্তি পেল 'একটি না বলা গল্প'

সরকারি অনুদানে নির্মিত সিনেমা ‘একটি না বলা গল্প’। এটি নির্মাণ করেছেন পংকজ পালিত। আজ ১০ মার্চ সিনেমাটি মুক্তি পেয়েছে। মুক্তিযুদ্ধভিত্তিক এই ছবিটির মধ্য দিয়ে চিত্রগ্রাহক থেকে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করলেন পংকজ পালিত। তিনি জানিয়েছেন, তার সিনেমাটি দেখা যাবে রাজধানীর তিনটি সিনেপ্লেক্সে। সেগুলো হলো বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্স, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাস ও শ্যামলীর সিনেপ্লেক্সে। 

এদিকে গেল ৬ মার্চ সন্ধ্যায় রাজধানীর জাতীয় ফিল্ম আর্কাইভে সিনেমাটির পোস্টার উদ্বোধন ও উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়। পরিচালক সেখানে জানিয়েছেন, ছবিটি শুধু মুক্তিযুদ্ধ নিয়েই নয়, এর সঙ্গে যুক্ত আছে স্বৈরাচারবিরোধী আন্দোলনের ইতিহাসও। ছবিটি সরকারি অনুদানপ্রাপ্ত। 

ছবিটি সম্পর্কে পরিচালক পংকজ পালিত বলেন, ‘২০১৭ সালে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত বিশ্বজিৎ চৌধুরীর লেখা “মৃত্যু যেভাবে বাঁচায়” গল্পটি আমার কাছে খুব ভালো লাগে। মনস্থির করি এটি নিয়ে চলচ্চিত্র নির্মাণের।’

১৯৮৮ সাল। স্বৈরাচারবিরোধী আন্দোলনে দেশ উত্তাল। আন্দোলনকারীদের দমন করতে চট্টগ্রামে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী তৎপর, পুলিশের গুলিতে মারা যায় এক তরুণ। হাসপাতালের বিছানায় সেই তরুণ যখন জীবনমৃত্যুর সন্ধিক্ষণে, তখন তার বাবা সিদ্ধান্ত নেন পরিবারের সদস্যদের মুক্তিযুদ্ধের এমন কিছু কথা বলবেন, যা এত দিন তিনি গোপন রেখেছিলেন। বেরিয়ে আসে কিছু অনাকাঙ্ক্ষিত সত্য। জানা যায়, এত দিন মুক্তিযোদ্ধা হিসেবে সব সুযোগ-সুবিধা নিলেও তিনি আসলে মুক্তিযোদ্ধা ছিলেন না। এমন এক রহস্যময় গল্প নিয়েই তৈরি হয়েছে পঙ্কজ পালিতের ‘একটি না বলা গল্প’।

ছবিতে দুই সময়ের দুটি চরিত্র করেছেন রওনক হাসান মাঝ বয়সি বাবা ও এক যুবক মুক্তিযোদ্ধা। ছবিতে নিজের চরিত্র সম্পর্কে বলেন, ‘একজন অভিনেতার জন্য এ ছবির চরিত্র দুটি খুবই লোভনীয়। অভিনয় করে দেখানোর অনেক জায়গা আছে। চরিত্রটার আসল রহস্য জানতে হলে দর্শককে শেষ পর্যন্ত অপেক্ষা করতেই হবে।’

আরও পড়ুন: এবার চট্টগ্রামে ‘জয় বাংলা কনসার্ট’

ছবিতে রওনকের স্ত্রীর ভূমিকায় আছেন রুনা খান। দুজন টিভি নাটকে একাধিকবার একসঙ্গে অভিনয় করলেও চলচ্চিত্রে একসঙ্গে এটাই তাদের প্রথম কাজ।

এই চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ আরও কিছু চরিত্রে অভিনয় করছেন প্রাণ রায়, নরেশ ভুঁইয়া, মনিরা মিঠু, মোমেনা চৌধুরীসহ আরও অনেকে।

চলচ্চিত্রের চিত্রগ্রাহক হিসেবে পংকজ পালিত ইন্ডাস্ট্রিতে সুপরিচিত। প্রথম কাজ করেছিলেন প্রখ্যাত নির্মাতা মোরশেদুল ইসলামের ‘সূচনা’ ছবিতে। তার চিত্রগ্রহণে সমৃদ্ধ ছবিগুলোর মধ্যে রয়েছে ‘অগ্নিবলাকা’, ‘সূচনা রেখার দিকে’, ‘জনকের মুখ’, ‘ছিটকিনি’ ও ‘গোরা’।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা