× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মহিউদ্দিনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ মার্চ ২০২৩ ১১:০৭ এএম

আপডেট : ১০ মার্চ ২০২৩ ১২:৪৬ পিএম

১০ মার্চ সকালে কুয়ালালামপুরের একটি আদালতে হাজির করা হয় সাবেক প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনকে। ছবি: সংগৃহীত

১০ মার্চ সকালে কুয়ালালামপুরের একটি আদালতে হাজির করা হয় সাবেক প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনকে। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে ক্ষমতার অপব্যবহার ও অর্থপাচারের অভিযোগ আনা হয়েছে। করোনাকালে সরকারি চুক্তি করার ক্ষেত্রে তিনি দুর্নীতি করেন বলে অভিযোগ আনা হয়।

স্থানীয় সময় শুক্রবার (১০ মার্চ) সকালে কুয়ালালামপুরের একটি আদালতে তাকে হাজির করা হলে নিজেকে নির্দোষ দাবি করেন তিনি। এর একদিন আগে বৃহস্পতিবার দেশটির দুর্নীতি দমন কমিশন (ম্যাক) দুর্নীতির অভিযোগে তাকে গ্রেপ্তার করে। 

ম্যাক এক বিবৃতিতে জানায়, সাবেক প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন করোনাকালে অর্থনীতি পুনরুদ্ধারের একটি বড় প্রকল্প শুরু করেন। এতে নানান দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার অভিযোগগুলো সম্পর্কে তাকে জিজ্ঞাসাবাদ করে একপর্যায়ে তাকে গ্রেপ্তার করা হয়।

জানা গেছে, উল্লিখিত প্রকল্পের কাজ পাওয়ার জন্য কিছু নির্মাণ ঠিকাদার প্রতিষ্ঠান মহিউদ্দিনের বারসাতু পার্টিকে অর্থ দেয়। এ বিষয়ে মহিউদ্দিনসহ পার্টির আরও কিছু শীর্ষ নেতাকেও জিজ্ঞাসাবাদ করা হয়।

অর্থপাচারের মামলায় দোষী সাব্যস্ত হলে সাবেক এ প্রধানমন্ত্রীকে ১৫ বছরের কারাদণ্ড ভোগ করতে হতে পারে। এছাড়া ক্ষমতা অপব্যবহারের মামলায় দোষী সাব্যস্ত হলে তার আরও ২০ বছরের কারাদন্ড হতে পারে। পাশাপাশি হতে পারে অর্থদন্ডও।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে দীর্ঘ অচলাবস্থার পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হন মহিউদ্দিন ইয়াসিন। করোনাকালে কঠিন সংকট পাড়ি দিতে হয়েছে তাকে। জোটের অভ্যন্তরীণ সমস্যার কারণে ২০২১ সালে মহিউদ্দিন সরকারের পতন হয়।

একই বছরের নভেম্বরের নির্বাচনে প্রধানমন্ত্রী হন বহুল আলোচিত আনোয়ার ইব্রাহিম। নির্বাচিত হয়েই দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনার ঘোষণা দেন তিনি। তারই ধারাবাহিকতায় গ্রেপ্তার করে অভিযোগ আনা হয় ৭৫ বছর বয়সি মহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে।

মালয়েশিয়ার আরেক সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে মহিউদ্দিনের গুরু মনে করা হয়। আর আনোয়ার ইব্রাহিম রাজাকের সহকর্মী। 

‘ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ’ কেলেঙ্কারিতে ফেঁসে গিয়ে মালয়েশিয়ার প্রথম প্রধানমন্ত্রী হিসেবে জেলে গিয়েছিলেন আনোয়ার ইব্রাহিম। এখন দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসেবে একই পরিণতি বরণ করলেন মহিউদ্দিন ইয়াসিন।

সূত্র : আল জাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা