× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বইমেলায় অদম্যদের বই

দেবাশীষ বিশ্বাস

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৩৫ এএম

বইমেলায় অদম্যদের বই

ভাষার মাস ফেব্রুয়ারি। মাকে মা বলার অধিকার আদায়ের মাস। সেই মাসকে শ্রদ্ধা জানাতে মাসব্যাপী চলছে অমর একুশে বইমেলা। লেখক, পাঠক আর প্রকাশকদের মিলনমেলা। বইমেলায় যাওয়া, নতুন বই সংগ্রহ করার টান টান উত্তেজনা। আকাশে-বাতাসে যেন নতুন বইয়ের ঘ্রাণ।

বইমেলায় এসেছে হরেকরকমের বই। কারও উপন্যাস, গল্প, কবিতা, কাব্যগ্রন্থ, প্রবন্ধ কিংবা অন্য কোনো বই। একবিংশ শতাব্দীতে তারুণ্য বিনির্মাণে যারা ইতিহাস হয়ে থাকবে, সেই অদম্যরা থেমে নেই। এবারের বইমেলায় অদম্যদের লেখা নতুন বই এসেছে।

কিশোরগঞ্জ শাখার সদস্য জাহাঙ্গীর আলম জাহানের তিনটি বই এসেছে। ‘ঘড়া ভরা কড়া ছড়া’ ও ‘জরার ওপর ছড়ার ঘা’ নামে দুটি ছড়ার বই। একটি কিশোরগঞ্জের প্রয়াত জননেতা মরহুম আলমগীর হোসেনের জীবন ও কর্মের বিবরণধর্মী সম্পাদিত বই। তিনটি বই-ই প্রকাশ করেছে সাহিত্যদেশ। পাওয়া যাবে স্টল নম্বর ২৩৫ ও ২৩৬-এ। 

সমাজের নানামুখী অনিয়মের প্রতি তির্যক কটাক্ষধর্মী ছড়ার বই ‘ঘড়া ভরা কড়া ছড়া’। বইটির মূল্য ২শ টাকা। বইটির প্রচ্ছদ করেছেন তরুণ অংকনশিল্পী আর. করিম। তার ছড়ার দ্বিতীয় বই ‘জরার ওপর ছড়ার ঘা’। এ বইয়ে বিভিন্ন অসংগতির চিত্রকে ছড়ার ছন্দে ব্যঙ্গাত্মকভাবে উপস্থাপন করেছেন তিনি। বইটির মূল্য ২শ টাকা। কিশোরগঞ্জের রাজনৈতিক অঙ্গনে আশির দশকের প্রথমার্ধে জননেতা আলমগীর হোসেন স্থানীয় জনগণের কাছে খুবই জনপ্রিয় ছিলেন। জনবান্ধব এই নেতার জীবনী নিয়ে লেখা বই ‘জননেতা আলমগীর হোসেন’। বইটির প্রচ্ছদ করেছেন দিদারুল আলম সানি। বইটির মূল্য ৬শ টাকা। 

ময়মনসিংহ ইউনিটের যুগ্ম আহ্বায়ক প্লাবন রায়ের উপন্যাস ‘ভালো থেকো মেঘমালা’। বইটি প্রকাশিত হয়েছে আদর্শ প্রকাশনী থেকে। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। বইটির মূল্য ২৪০ টাকা। উপন্যাসটি প্রেমবিষয়ক মনে হলেও এখানে মূলত প্রাধান্য পেয়েছে একটি বেকার ছেলের জীবনের কিছু কঠিন বাস্তবতা। অয়ন নামের ছেলেটির বেকারত্ব দূর হচ্ছে না, চোখে-মুখে স্বপ্ন। আর স্বপ্নের সঙ্গে যুদ্ধ চলছে নির্মম বাস্তবতার। উপন্যাসের চরিত্রগুলোকে যে বৈশিষ্ট্যে সাজানো হয়েছে, তা মাঝামাঝি পর্যায়ে বিচ্ছিন্ন ঘটনাকে কেন্দ্র করে পাল্টে যেতে থাকে। ঘটতে থাকবে নানাবিধ ঘটনা, যা পাঠককে শেষ পৃষ্ঠা অবধি পড়ার মতো উদ্দীপনা দেবে। 

এবার একুশে বইমেলায় কক্সবাজারের যুগ্ম আহ্বায়ক আলম তৌহিদের প্রবন্ধের বই ‘বঙ্গবন্ধু নজরুল বাংলাদেশ’। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে অনুসন্ধান-নিরীক্ষণ-তুলনামূলক আলোচনা এবং নজরুলের বাংলাদেশ প্রেক্ষাপট নিয়ে গবেষণাধর্মী এই বইটি বাংলা সাহিত্যে একটি উল্লেখযোগ্য সংযোজন। বইটি প্রকাশিত হয়েছে চন্দ্রবিন্দু প্রকাশনী থেকে। প্রচ্ছদ করেছেন আল নোমান। বইটির মূল্য ৩২০ টাকা। 

নারায়ণগঞ্জের সোনারগাঁও কমিটির আহ্বায়ক সম্মোহনী আজিবুরের একক কাব্যগ্রন্থ ‘দ্রোহ, প্রেম এবং প্রকৃতি’। বইটি প্রকাশ করেছে ইচ্ছেস্বপ্ন প্রকাশনী। পাওয়া যাবে বইমেলার ১২১ ও ১৪১ নং স্টলে। এ কাব্যগ্রন্থটি মূলত দ্রোহ, প্রেম এবং প্রকৃতিকে পাথেয় করে 

সন্নিবেশিত হয়েছে । বইটিতে কবিতার সংখ্যা পঞ্চাশটি। এ ছাড়াও এবারের বইমেলায় বাংলার প্রকাশন থেকে তার যৌথ কাব্যগ্রন্থ ‘একমুঠো স্বপ্ন’ ও যৌথ গল্পগ্রন্থ ‘স্বপ্নগুলো যেমন আমার’ প্রকাশিত হয়েছে। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা