× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আমাদের প্রিয় বাংলাদেশ

তানিয়া আক্তার

প্রকাশ : ০৭ মার্চ ২০২৩ ১৫:৫২ পিএম

আমাদের প্রিয় বাংলাদেশ

বাংলাদেশ, আমার প্রিয় বাংলাদেশ। কবির ভাষায় যদি বলি, ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’। সত্যিই এমন দেশ পৃথিবীতে দ্বিতীয়টি নেই।

১৯৭১ সাল। দীর্ঘ পরাধীনতার শৃঙ্খল ভেঙে ফেলার প্রত্যয়ে শোষকের রক্তচক্ষু উপেক্ষা করে রাজপথে নামে দেশের লাখো তরুণ। নয় মাসের সংগ্রাম আর লাখো শহীদের রক্তের বিনিময়ে অবশেষে ভূমি স্বাধীন হয়।

সেই স্বাধীনতারও ৫০ বছর পার হয়েছে। সদ্যস্বাধীন দেশ ঘিরে অনেক আশা ছিল, ছিল অনেক স্বপ্ন। এখানে অসাম্য থাকবে না। থাকবে না শোষণ-বঞ্চনা। সুজলা-সুফলা আমাদের দেশটি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে, হবে উন্নত। স্বাধীন হওয়ার পাঁচ দশক পার করে প্রশ্ন জাগে মনেÑ কতটা পূরণ হয়েছে আশা, কতটা বাস্তবায়িত হয়েছে স্বপ্ন? এসব প্রশ্নের উত্তর মেলে না। কেন মেলে না, তা-ও জানি না।

অনেক আশা অপূর্ণ থেকে গেছে, অনেক স্বপ্ন বাস্তবায়ন হয়নিÑ কিন্তু প্রিয় এই দেশ ঘিরে জন্ম হয়েছে আরও অনেক নতুন আশার, নতুন স্বপ্নের। এমন অনেক অর্জন আছে যা বিশ্বের মাঝে আমাদের দিয়েছে আলাদা পরিচয়। জ্ঞানে-বিজ্ঞানে-অর্থনীতিতে এবং উন্নয়নের দিক থেকে এগিয়েছি অনেক।

যদিও আরও বহুদূর, বহু বহু দূর যাওয়ার কথা ছিলও। কিন্তু যেতে পারিনি। কেন পারিনি, সেই প্রশ্ন বিবেকের কাছে তোলা থাকল। স্বাধীনতাবিরোধীরা সেই শুরুর সময়ে যেমন সক্রিয় ছিল, এত এত বছর পরও তারা নতুন চেহারা নিয়ে হামেশা অগ্রগতির পথে বাধা হয়ে দাঁড়ায়। তাদের ষড়যন্ত্রের বিষদাঁত ভেঙে দিতে আমাদের তারুণ্য জেগে উঠেছিল। তাদের কুচক্রের দাঁতভাঙা জবাবও পেয়েছিল তারা।

মাঝে মাঝে মনে হয়, আমরাই বোধহয় আমাদের আটকে ফেলছি গোলকধাঁধার আবর্তে। একদল চায় উন্নতি, আরেক দল যেন পেছন থেকে টেনে ধরতে চায়। অবিশ্বাস, সন্দেহ আর ষড়যন্ত্রে থমকে যেতে চায় অগ্রগতি। এ দেশের শক্তি কোটি কোটি মানুষ। যারা শান্তি চায়, চায় এগিয়ে যেতে প্রিয় দেশকে ভালোবেসে।

তবু আমরা আশায় বাঁধি বুক। কারণ আমাদের আছে উদ্যম, উত্তাল সমুদ্রতরঙ্গের মতো তারুণ্য। আমাদের প্রাণ আমাদের প্রকৃতি, আমাদের সবুজ ভূমি, আমাদের ১৭ কোটি মানুষের ৩৪ কোটি হাত। 

তারুণ্যের শক্তিতে বলীয়ান হয়ে আমরা স্বপ্নের দেশকে গড়ে তুলব, যেমনটা চেয়েছিলেন আমাদের অগ্রজরা। অসাম্য, বঞ্চনা আর শোষণ নামের কোনো বিষয় থাকবে না এখানে। সুখ, শান্তি আর ভালোবাসায় ভরে থাকবে চারপাশ। আমরা আনন্দে হাঁসবো, অপরের সুখে সুখি হব। দুঃখি হবো, অন্যের ‍দুঃখে। এমন দেশই তো চাই আমরা। 

তখনই কবির কথা সত্য হবে, এমন দেশটি কোথাও খুঁজে পাবে না আর, কারণ দেশটি যে আমার-আমাদের প্রিয় বাংলাদেশ, আমার-আমাদের প্রিয় মাতৃভূমি। যে দেশটি সকল দেশের চেয়ে সেরা দেশ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা