× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কবিতায় নান্দনিকতার সন্ধান

মিজান মনির

প্রকাশ : ১৪ মার্চ ২০২৩ ১২:৫৫ পিএম

আপডেট : ১৪ মার্চ ২০২৩ ১৩:০৮ পিএম

মুক্ত আড্ডা শেষে ফটোসেশনে অদম্য কক্সবাজার ইউনিট

মুক্ত আড্ডা শেষে ফটোসেশনে অদম্য কক্সবাজার ইউনিট

দেশের কথা, ভালোবাসার কথা, আবেগ-অনুভূতির কথা ছন্দে ছন্দে বা উপমায় প্রকাশ করে কবিতা। কবিতার কোনো নিজস্ব অর্থ বা ব্যাখ্যা থাকে না। কবি যে প্রেক্ষাপট, চিন্তা ও কল্পনাকে ধারণ করে যূথবদ্ধ শব্দ চয়নে কবিতা সৃষ্টি করেন, তা বিভিন্ন পাঠকের কাছে ভিন্ন অর্থ বহন করে। কক্সবাজার জেলা ইউনিটের সাহিত্য আড্ডায় এমন অভিমত প্রকাশ করেন কবি ও আলোচকরা।

৮ মার্চ বুধবার সন্ধ্যায় বাংলাদেশ শিশু একাডেমিতে অনুষ্ঠিত হয় এই আড্ডা। বিষয়বস্তু ছিল, বাংলা কবিতার স্বরূপ ও সাম্প্রতিক আধুনিকতা। আহ্বায়ক কবি আসিফ নূরের সভাপতিত্বে ও সদস্য সচিব অন্তিক চক্রবর্তীর সঞ্চালনায় মুক্ত আড্ডায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুজিবপিডিয়ার সম্পাদক কবি ফরিদ কবির, বাংলাদেশ শিশু একাডেমি কক্সবাজার জেলার পরিচালক আহসানুল হক।

আলোচনায় কবি ফরিদ কবির বলেন, আধুনিকতা একটি দার্শনিক আন্দোলন। যা ঊনবিংশ ও বিংশ শতাব্দীতে রূপান্তরের পাশাপাশি সাংস্কৃতিক প্রবণতা ও পরিবর্তনের মাধ্যমে উত্থান লাভ করে। 

কবি ও প্রাবন্ধিক আলম তৌহিদ বলেন, আমরা নিজেদের আধুনিক ভাবতে ভালোবাসি। সাহিত্যে আধুনিকতা সম্পর্কিত বেশিরভাগ লেখাই নতুন বা কাল্পনিক জায়গা থেকে সংঘটিত। তবে আধুনিকতা বাদীরা ক্রমাগত তৎকালীন শিল্পায়িত বাস্তবতা থেকে পালিয়েছে। যেখানে শিল্প ও সৌন্দর্যে কোনো স্থান ছিল না। কবিতায় নান্দনিকতার মধ্য দিয়ে তৃপ্তির পূর্ণ সন্ধান পাওয়া যায়, এটা অস্বাভাবিক নয়। 

আড্ডায় আরও অংশগ্রহণ করেন শিক্ষাবিদ মকবুল আহমদ, কবি ও গবেষক আলম তৌহিদ, মানিক বৈরাগী, প্রতিদিনের বাংলাদেশের স্টাফ রিপোর্টার নূপা আলম, সোহেল ইকবাল, রুমি মল্লিক, জোছনা ইকবাল, এম জসিম উদ্দিন, তাপস বড়ুয়া, তৌহিদুল ইসলাম, হিল্লোল দাশ, মিজান মনির, সাগর শর্মা, ইফতেখার ঈশপ, অনুরণন সিফাত, বেলাল আবেদীন, এম তাহের কুতুবী প্রমুখ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা