× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আল খায়ের ফাউন্ডেশন-অদম্য বাংলাদেশ মানবিক উদ্যোগ

সিলাই কইর‌্যা আয় করে অভাব দূর করতে পারবাম

তাসনুভা এনাম বর্ষা

প্রকাশ : ১৪ মার্চ ২০২৩ ১৩:২৭ পিএম

কিশোরগঞ্জে সেলাই মেশিন বিতরণ কার্যক্রমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী ও আল খায়ের ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর তারেক মাহমুদ সজীবসহ অতিথিরা

কিশোরগঞ্জে সেলাই মেশিন বিতরণ কার্যক্রমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী ও আল খায়ের ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর তারেক মাহমুদ সজীবসহ অতিথিরা

‘খুব অভাবে আছি। পোলাপান খাওনের জন্য কান্দে। সিলাই মেশিন দিয়া কাম কইর‌্যা কিছু আয় করলে খাওনের অভাব দূর করতে পারবাম। আল্লাহ তায়ালা রহম করছে।’ সেলাই মেশিন পেয়ে আবেগে আপ্লুত হয়ে এমন কথা বলেন কিশোরগঞ্জ সদর উপজেলার রশিদাবাদ গ্রামের মোছা. ফুরকান আক্তার। 

কাটাবাড়িয়া গ্রামের গৃহবধূ জেবুন্নেছা বেবি বলেন, দুই কন্যার বিয়ে দিয়েছি। স্বামী বেকার। কোনো পুত্রসন্তান নেই। সংসারে রুজি-রোজগার নেই। সেলাই মেশিন পেয়ে আলোর সন্ধান পেলাম। সেলাইয়ের কাজ করে দুবেলা দুমুঠো খেতে পারব। 

সেলাই মেশিন পেয়ে দক্ষিণ-পূর্ব তারাপাশা গ্রামের মোছা. মঞ্জিলা আক্তার বলেন, নিত্য অভাব নিয়ে এতদিন হিমশিম খেয়েছি। গরিব মানুষ হয়ে খুবই সমস্যায় আছি। এ রকম পরিস্থিতিতে একটি সেলাই মেশিন পাওয়া পরম সৌভাগ্যের বিষয়। এখন কিছুটা হলেও স্বস্তি পাচ্ছি। 

মাহমুদা আক্তার, জেবুন্নেছা বেবি, মোছা. মঞ্জিলা আক্তার, শামীমা সুলতানাসহ ৬০ জন অসহায় নারী উন্নতমানের সেলাই মেশিন পেয়ে এভাবেই আনন্দ ও উচ্ছ্বাস প্রকাশ করেন। 

৬ মার্চ সোমবার কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের সৈয়দ আশরাফুল ইসলাম স্মৃতি মিলনায়তনে আল খায়ের ফাউন্ডেশন ও অদম্য বাংলাদেশ কিশোরগঞ্জ ইউনিটের উদ্যোগে এবং সদর উপজেলা পরিষদের আয়োজনে সদর উপজেলার ১টি পৌরসভাসহ ১১টি ইউনিয়নের অসহায় নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়। 

আহ্বায়ক বাদল রহমানের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ আলী সিদ্দিকী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আল খায়ের ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর তারেক মাহমুদ সজীব, মহিনন্দ ইউপি চেয়ারম্যান মো. লিয়াকত আলী, ছড়াকার ও মুক্তিযুদ্ধের গবেষক জাহাঙ্গীর আলম জাহান, সদস্য সচিব আসলামুল হক আসলাম, মো. জহিরুল ইসলাম ও মাহফুজা সুলতানা রোমা। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন প্রতিদিনের বাংলাদেশের মধ্যাঞ্চল ব্যুরোপ্রধান সাইফুল হক মোল্লা দুলু। 

অসহায় ৬০ জন নারীর মধ্যে বিতরণ করা হয় উন্নতমানের সেলাই মেশিন 

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ আলী সিদ্দিকী বলেন, আল খায়ের ফাউন্ডেশন ও অদম্য বাংলাদেশ সব সময় মানবিক দায়িত্ব নিয়ে সুবিধাবঞ্ছিত মানুষের পাশে দাঁড়ায়। দেশের বিভিন্ন এলাকায় অসচ্ছল ও অসহায় মানুষকে নানা রকমের সহায়তা দিয়ে ইতোমধ্যে তারা মানবতাবাদী সংগঠনে পরিণত হয়েছে। আমি আশা করছি, এমন মহৎ কাজ অব্যাহত থাকবে। 

তারেক মাহমুদ সজীব বলেন, ‘কিশোরগঞ্জ সদর উপজেলার পৌরসভাসহ ১১টি ইউনিয়ন থেকে বাছাই করে ৬০ জন প্রকৃত দরিদ্র নারীর তালিকা তৈরি করা হয়েছে। সেলাই মেশিন যারা পাচ্ছেন, তারা নিতান্ত অসচ্ছল ও অসহায় নারী। আমরা তাদের সংসারে কিছুটা হলেও স্বাচ্ছন্দ্য ফিরিয়ে আনতে চাই। ভবিষ্যতে এ রকম আরও প্রকল্প বাস্তবায়ন করা হবে।’ 

চেয়ারম্যান মো. লিয়াকত আলী বলেন, আল খায়ের ফাউন্ডেশনের মতো দেশের সব বেসরকারি প্রতিষ্ঠান মানুষের পাশে দাঁড়ালে দেশে অভাবি মানুষের সংখ্যা কমে আসবে। এ কাজে অদম্য বাংলাদেশের সম্পৃক্ততা সত্যিই প্রশংসনীয়। 

আহ্বায়ক বাদল রহমান বলেন, ‘আল খায়ের ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত হয়ে অদম্য বাংলাদেশ আরও কাজ করবে। দরিদ্র জনগোষ্ঠীকে সহায়তা করতে পারা একটি মহৎ কাজ। আমরা অদম্য বাংলাদেশ সমাজের অসহায় ও বিপন্ন মানুষকে আয়বর্ধক কাজে উৎসাহ দিতে চাই। আজকের সেলাই মেশিন বিতরণ সেই ভালো উদ্যোগেরই একটি উদাহরণ।’ 

জাহাঙ্গীর আলম জাহান বলেন, কিশোরগঞ্জ জেলার অনেক অসহায় নারী-পুরুষ আল খায়ের ফাউন্ডেশন ও অদম্য বাংলাদেশের নানাবিধ সহযোগিতা ইতোমধ্যে পেয়েছে। এবার অসহায় নারীদের মধ্যে বিতরণ করা হচ্ছে উন্নতমানের সেলাই মেশিন। যারা সেলাই মেশিন পাচ্ছেন, তারা পরিবারে কিছুটা হলেও বাড়তি উপার্জনের সুযোগ পাবেন। এতে করে দরিদ্রতা কিছুটা হলেও কমবে। এ রকম মানবিক কাজে অদম্য বাংলাদেশ যুক্ত হতে পারায় তিনি আনন্দ প্রকাশ করে বলেন, যেখানে ভালো কাজ সেখানেই অদম্য বাংলাদেশ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা