× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তোমাকে পাওয়ার জন্য, হে স্বাধীনতা

নভেল চৌধুরী

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১৩:৪৮ পিএম

তোমাকে পাওয়ার জন্য, হে স্বাধীনতা

১৯৭১ সালের ২৫ মার্চ। দিনটি ছিল বৃহস্পতিবার। মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পূর্বপরিকল্পিত অপারেশন সার্চলাইটের নীলনকশা অনুযায়ী বাঙালির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দিতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ঝাঁপিয়ে পড়ে ঘুমন্ত মানুষের ওপর। স্বাধীনতা দেবে না বলে তারা বাংলার মানুষকে হত্যা করছিল। পশুর মতো আচরণ করেছিল বাঙালি মা-বোনের সঙ্গে। সেই কালরাতে বাঙালি জাতিকে নিশ্চিহ্ন করতেই তারা মাঠে নেমেছিল। কিন্তু নরপশুরা হয়তো ভুলে গিয়েছিল আমরা বাঙালি। আমাদের দাবায়ে রাখার ক্ষমতা কেউ রাখে না। 

২৬ মার্চ কারাবন্দি অবস্থায় স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালিরা রুখে দাঁড়ায় পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে। যারা আমাদের বাপ-ভাইদের নৃশংসভাবে হত্যা করছিল। মা-বোনদের ইজ্জত নিয়ে খেলা করছিল। সেই অত্যাচারিত জানোয়ারদের হাত থেকে বাংলা মাকে মুক্ত করতে যুদ্ধে গিয়েছিলেন বিশ বছর বয়সি আবুল হাসেম। দুই সন্তান ও স্ত্রীকে রেখে মুক্তিযুদ্ধে গিয়েছিলেন তিনি। তার স্ত্রী বলেছিলেন, দেশের জন্য তোমার প্রাণ গেলেও আমি কষ্ট পাব না। 

বাংলার হাজার হাজার দামাল সন্তান সেদিন নিজের জীবন ও পরিবার-পরিজন ত্যাগ করে প্রতিরোধ গড়ে তুলেছিল। টগবগে রক্ত কোনো বাধা মানেনি। দমে যায়নি। যুদ্ধ করতে গিয়ে দিনের পর দিন না খেয়ে থাকতে হয়েছে তাদের। কখনও কখনও খাবার না পেয়ে বাধ্য হয়ে লতাপাতা খেয়ে দিন পার করতে হয়েছে। হানাদার বাহিনীকে মোকাবিলা করতে যেন দুর্বল না হয়ে পড়ে বাংলার যোদ্ধারা। 

নিজ মাতৃভূমিকে স্বাধীন করতে মৃত্যুকেও হাসিমুখে বরণ করেছে তারা। স্বাধীনতা যুদ্ধে আমাদের মা-বোনদের অবদান ভুলে যাওয়ার মতো নয়। পাকিস্তানি বাহিনীর কাছে অত্যাচারিত, ধর্ষিত হয়েছেন তারা। তবে তারা নরপশুদের নির্মম অত্যাচারে ভেঙে পড়েননি। পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে প্রতিরোধ গড়তে অংশ নিয়েছেন। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে না খেয়ে থাকা যোদ্ধাদের খাবার জুগিয়েছেন। ঘরে লুকিয়ে থাকার জন্য আশ্রয় দিয়েছেন। যুদ্ধাহতদের প্রাথমিক চিকিৎসাসেবা দিয়েছেন। মৃত্যুভয়ে কখনও গোপন তথ্য ফাঁস করেননি। মুক্তিযোদ্ধা হিসেবে নারীসমাজ লড়াই করেছেন স্বাধীনতার জন্য।

দীর্ঘ নয় মাস রক্ত ঝরিয়ে, ত্রিশ লাখ শহীদ এবং আড়াই লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে আমরা অর্জন করি কাঙ্ক্ষিত স্বাধীনতা। সারা বিশ্ব জানল এমন একটি জাতি সম্পর্কে, যারা নিজেদের অধিকার আদায়ের জন্য প্রাণ বিসর্জন দিতে পারে। শত্রুর কাছে মাথা নত করেনি, দমে যায়নি। দেশমাতার জন্য যুদ্ধ করে স্বাধীনতা লাভ করে। তারা অদম্য, বীর বাঙালি। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা