× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কালরাত স্মরণ

আল আজমাইন সাবাব

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১৭:০৪ পিএম

২৫ মার্চের কালরাতকে স্মরণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অদম্যদের মোমবাতি প্রজ্জ্বালন

২৫ মার্চের কালরাতকে স্মরণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অদম্যদের মোমবাতি প্রজ্জ্বালন

২৫ মার্চ বাঙালি জাতির জীবনে এক অন্ধকার রাত। গণহত্যা নামক এক কালো অধ্যায়ের সূচনা হয়েছিল এই দিনে। যে করুণ ইতিহাস নাড়া দেয় প্রতিটি মানুষের হৃদয়। এই দিন নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তানের হানাদার বাহিনী। তাদের লক্ষ্য ছিল বাংলার মানুষের স্বাধীনতাকে রুদ্ধ করা। শোষণের শৃঙ্খলে আবদ্ধ করে রাখা। 

১৯৭১ সালের সেই কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরোচিত হামলায় নিহত হয় লাখ লাখ সাধারণ মানুষ। তাদের স্মরণে ২৫ মার্চ রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মৃতিস্তম্ভে মোমবাতি প্রজ্বালন করে অদম্য বাংলাদেশ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউনিট। সেই ভয়াল রাতে শহীদদের আত্মার শান্তি কামনায় ১ মিনিট নীরবতা পালন করে অদম্যরা। 

আহ্বায়ক ফৌজিয়া আহমেদ পল্লী মজুমদার আক্ষেপ করে বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ গণহত্যা ইতিহাসের এক কলঙ্কজনক অধ্যায়। দুঃখজনক হলেও সত্য, স্বাধীনতার ৫২ বছর পেরিয়ে গেলেও এখনও এর আন্তর্জাতিক স্বীকৃতি মেলেনি। নির্মম সেই হত্যাকাণ্ডের জন্য পাকিস্তানি হায়েনাদের বিশ্ববাসী চিরদিন ঘৃণাভরে স্মরণ করবে। 

সদস্য সচিব আল আজমাইন সাবাব বলেন, ২৫ মার্চ রাতের ঘটনার আর পুনরাবৃত্তি না হোক, পৃথিবীর কোনো জাতি যেন এ রকম ভয়াবহ ঘটনার সম্মুখীন না হয়। কতটা হিংসাত্মক হলে মানুষ এভাবে সাধারণ মানুষকে হত্যা করতে পারে- এর উত্তর আমার জানা নেই। আমরা সেই ঘটনার আন্তর্জাতিক স্বীকৃতি চাই। 

এ সময় উপস্থিত ছিলেন- অদম্য মোস্তফা নুরেন খান রায়া, মাহবুবুল হাসান, মুহাম্মদ আলফাজ, ফরিদ আলী ও তৌফিক হাসান আবির। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা