× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাঠচক্র

রবিউল হাসান

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১৭:১৭ পিএম

স্বাধীনতা দিবস উপলক্ষে পাঠচক্র অনুষ্ঠান শেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অদম্যরা

স্বাধীনতা দিবস উপলক্ষে পাঠচক্র অনুষ্ঠান শেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অদম্যরা

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে অদম্য বাংলাদেশ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইউনিট কর্তৃক পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও লেখক মঈদুল হাসানের লেখা বহুল আলোচিত বই ‘মূলধারা ৭১’ নিয়ে এ পাঠচক্র অনুষ্ঠিত হয়। 

২৬ মার্চ রবিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে অদম্যদের অংশগ্রহণে বইটি নিয়ে বিস্তর আলোচনা এবং এর বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করা হয়। 

আহ্বায়ক মেহেদী মামুন বলেন, ‘মূলধারা ৭১’ বইটির মাধ্যমে আমরা স্বাধীনতার ইতিহাস সম্পর্কে বিশদভাবে জানতে পেরেছি। আমি আশা করি স্বাধীনতা দিবসের এ মাহেন্দ্রক্ষণে সঠিক ইতিহাসকে ধারণ করে সাফল্যের নতুন ইতিহাস তৈরি করবে অদম্যরা। 

সদস্য সচিব মোস্তাফিজুর রহমান বলেন, স্বাধীনতা বড় উপভোগ্য বিষয়! যা না থাকলে বেঁচে থাকার মূল্য থাকে না। স্বাধীনতার অর্ধশত বছর পরও সঠিক ইতিহাস জানা বেশ মুশকিল বলা চলে। তাই প্রকৃত ইতিহাস জানার প্রয়াস থেকেই আমাদের আজকের এই আয়োজন। আমি মনে করি মঈদুল হাসানের মূলধারা ৭১ বইটা আমাদেরকে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে একটা স্পষ্ট ধারণা দিয়েছে।

পাঠচক্রে আরও উপস্থিত ছিলেন- জাহিদ বিন হারুন, বোরহান উদ্দিন রব্বানী, রবিউল হাসানসহ অন্য অদম্যরা। পাঠচক্র শেষে অংশগ্রহণকারী অদম্যরা উচ্ছ্বাস প্রকাশ করেন। দেশের স্বাধীনতার ইতিহাস জানার জন্য এ রকম আরও পাঠচক্র আয়োজনের তাগিদ দেন অদম্যরা। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা