× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্বাধীনতা দিবসে বিনম্র শ্রদ্ধা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ২০:২৮ পিএম

স্বাধীনতা দিবসে বিনম্র শ্রদ্ধা

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস। স্বাধীনতার এই সোনালি সূর্য ছিনিয়ে আনার জন্য জীবন দিয়েছেন লাখ লাখ মুক্তিাকামী মানুষ। তাদের স্মরণে দেশজুড়ে অদম্যরা বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে দিনটি উদযাপন করেন বিনম্র শ্রদ্ধায়। 

 রংপুর

১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহর। পাকিস্তানি সেনাবাহিনীর হাতে গ্রেফতার হন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গ্রেফতারের আগে তিনি মাতৃভূমিকে মুক্ত করার ডাক দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘এটাই হয়তো আমার শেষ বার্তা, আজ থেকে বাংলাদেশ স্বাধীন।’ এরপর পাকিস্তানি বাহিনীর নির্বিচার হত্যাযজ্ঞ ও পৈশাচিকতার বিরুদ্ধে দীর্ঘ নয় মাসের রক্তঝরা লড়াইয়ে ৩০ লাখ শহীদের আত্মদানের বিনিময়ে অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশের।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে অদম্য বাংলাদেশ রংপুর ইউনিট। ২৬ মার্চ রবিবার নগরীর পায়রা চত্বর থেকে র‌্যালি বের করে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করা হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অদম্যরা। শহরের টাউন হলে আহ্বায়ক লায়ন এম আজহারুল ইসলাম দুলালের সভাপতিত্বে মুক্তিযুদ্ধবিষয়ক এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় স্বাধীনতাযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের অবদান ও স্বাধীনতা রক্ষার্থে তরুণদের করণীয় সম্পর্কে আলোচনা হয়। 

অদম্য শাহনাজ বলেন, আমাদের বীর মুক্তিযোদ্ধারা পাকিস্তানি বাহিনীর সামনে মাথা নিচু না করে যুদ্ধ করেছেন। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে মুক্তিযুদ্ধের এ চেতনা বুকে ধারণ করে আমাদের এগিয়ে যেতে হবে। স্বাধীনতাযুদ্ধের প্রকৃত ইতিহাস ও গুরুত্ব আমাদের ভবিষ্যৎ প্রজন্মর কাছে তুলে ধরতে হবে। এজন্য আমাদের নিরলসভাবে কাজ করে যেতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন আরমান আরাফাত অনিক, শামীমা আক্তার, সীমা সরকার, ছন্দা রায়, বীথি রায়, নভেল চৌধুরী, শাহনাজসহ অন্য অদম্যরা।

সোনারগাঁ

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে অদম্য বাংলাদেশের সোনারগাঁ ইউনিট। ২৬ মার্চ রবিবার সকালে সোনারগাঁ উপজেলা প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন সোনারগাঁ উপজেলা ভাইস চেয়ারম্যান মাহামুদা আক্তার ফেন্সি। তিনি বলেন, মানবিকতা, সাম্য-সমতা, প্রশিক্ষণ-দক্ষতা ও সৃজনশীলতা এ চার মন্ত্রে অদম্যরা এগিয়ে যাবে। সমাজের জন্য মহৎ কাজ করবে অদম্যরা। তাদের জন্য শুভকামনা রইল। আমি সব সময় অদম্য বাংলাদেশের পাশে আছি।

পরে উপজেলা প্রাঙ্গণে অদম্য বাংলাদেশের পূর্ণাঙ্গ কমিটি গঠন নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আহ্বায়ক আজিবুর রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সদস্য সচিব লিজা চৌধুরী, যুগ্ম আহ্বায়ক রুনা আক্তার ও সাবিকুন নাহার মিতু। সভায় আরও উপস্থিত ছিলেন শিখা মণি, মো. কাওসার, আমিনুল ইসলাম, মীমরাজ হোসেন, ফয়সাল আহাম্মেদ প্রমুখ।

আহ্বায়ক আজিবুর রহমান বলেন, মহান স্বাধীনতা দিবসে হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল ভেঙে বাঙালি নতুন একটি জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার জন্য যুদ্ধ করে। হানাদার বাহিনীর বিরুদ্ধে ৯ মাস সশস্ত্র লড়াই করে আমরা অর্জন করেছি আমাদের কাঙ্ক্ষিত স্বাধীনতা। তিনি আরও বলেন, আমরা একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করব। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

কিশোরগঞ্জ

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে অদম্য বাংলাদেশ কিশোরগঞ্জ ইউনিট যথাযোগ্য মর্যাদায় দিনটি উদযাপন করে। ২৬ মার্চ সকাল ৮টায় র‌্যালি করে সরকারি গুরুদয়াল কলেজ মাঠে শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে। একাত্তরের সব শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা ও দোয়া পাঠ করেন অদম্যরা। এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাছুমা আক্তার, আহ্বায়ক বাদল রহমান, সদস্য সচিব আসলামুল হক আসলাম, নারীনেত্রী বিলকিস বেগম, হাসিনা হায়দার চামেলি, প্রতিভা রানী শীল, শারমিন সুলতানা ইতি, অরণ্য গুঞ্জন প্রমুখ।

এদিন বিকালে শহরের কালীবাড়ি মার্কেটে প্রতিদিনের বাংলাদেশ-এর মধ্যাঞ্চল কার্যালয়ে এক আলোচনা সভা, মুক্তিযুদ্ধের গল্প ও কবিতা পাঠ কর্মসূচির আয়োজন করা হয়। আহ্বায়ক বাদল রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন ছড়াকার ও মুক্তিযুদ্ধের গবেষক জাহাঙ্গীর আলম জাহান, ঈশা খাঁ ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ও লেখক বদরুল হুদা সোহেল, অদম্য এসডি রুবেল, তাসনোভা এনাম বর্ষা প্রমুখ। সার্বিক তত্ত্বাবধান ও উপস্থাপনা করেন প্রতিদিনের বাংলাদেশ-এর মধ্যাঞ্চল ব্যুরোপ্রধান সাইফুল হক মোল্লা দুলু।

আলোচনা সভা শেষে মুক্তিযুদ্ধের গল্প শোনান মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট নাসির উদ্দীন ফারুকী। যুদ্ধে যাওয়ার গল্প ও একাত্তরের রণাঙ্গনের বিভিন্ন ঘটনা বর্ণনা করেন তিনি। এ সময় অদম্যদের করা নানান প্রশ্নের উত্তর দেন। কবিতা আবৃত্তি করেন শিক্ষক মাহফুজা পলক, মনিরা আজম ইতি, মাহফুজা রুমা, সাব্বির আহমেদ, হিমেল ও ইমরান।

বরিশাল 

২৬ মার্চ সকাল ১০টায় নগরীর অশ্বিনীকুমার হলের সামনে থেকে র‌্যালি করে জেলা প্রশাসনের কার্যালয় চত্বরে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন অদম্য বাংলাদেশ বরিশাল ইউনিটের অদম্যরা। কেন্দ্রীয় শহীদ মিনারে এক মিনিট নীরবতা পালন শেষে সংক্ষিপ্ত এক আলোচনা সভায় অংশগ্রহণ করেন তারা। এ সময় নতুন প্রজন্মের মাঝে অসাম্প্রদায়িক চেতনা ছড়িয়ে দেওয়ার অঙ্গীকার করেন তারা।

আহ্বায়ক সুব্রত পাল চৌধুরী বাপ্পীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সদস্য সচিব নাছির হাসান মাছুম। আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন অদম্য আক্তার হোসেন, ফারুক আহমেদ, ফরাদ হোসেন টেনু, আশরাফুল হাসান মুন্না, রিনা পারভীন প্রমুখ। সভা সঞ্চালনা করেন প্রতিদিনের বাংলাদেশ-এর নিজস্ব প্রতিবেদক মঈনুল ইসলাম সবুজ। 

সদস্য সচিব নাছির হাসান মাছুম বলেন, মহান স্বাধীনতা দিবস বাঙালি জাতির হাজার বছরের বীরত্বের এক অবিস্মরণীয় গৌরবময় দিন। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেওয়ার দিন। স্বাধীনতাযুদ্ধে যেসব যোদ্ধা জীবন দিয়েছেন, আত্মত্যাগী সেসব বীরকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। তাদের আত্মত্যাগ সমুন্নত রাখতে অদম্য বাংলাদেশ মুক্তিযুদ্ধের চেতনা বুকে লালন ও ধারণ করে সোনার বাংলা গড়তে অগ্রণী ভূমিকা রাখবে।

নজরুল বিশ্ববিদ্যালয় 

আবেগ যদি ভাষায় প্রকাশ করা যেত, তবে সেই শব্দটির নাম হতো স্বাধীনতা। এই একটি শব্দ অর্জনে প্রায় ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়েছে আমাদের। রঞ্জিত হয়েছে রাজপথ। মায়ের কোল খালি হয়েছে। অগণিত মানুষ শহীদ হয়েছে। সেসব শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ইউনিটের অদম্যরা অর্পণ করেছেন শ্রদ্ধাঞ্জলি।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ মার্চ রবিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্য প্রাঙ্গণে শহীদদের স্মরণে পুষ্পস্তবক দিয়ে সম্মান জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের দোলনচাঁপা হলের প্রাধ্যক্ষ মাশকুরা রহমান রিদম। আরও উপস্থিত ছিলেন আহ্বায়ক মো. তন্ময় রহমান রত্ন, সদস্য সচিব জান্নাতুল ফেরদৌসী যুথী, খন্দকার লাকাদ হাবিবউল্লাহ, স্নেহা ঘোষ, আনিসুর রহমান খান, নাইম হাসান, মোমেন আহমেদ প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা