× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আহা চাঁদরাত

মুহিতুল ইসলাম মুন্না

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ১১:৫০ এএম

আহা চাঁদরাত

ঈদ শব্দটা ঘিরেই যেন শৈশব। ঈদ ঘনিয়ে আসার সময় হলেই আনন্দের বাঁধভাঙা উল্লাসে মেতে ওঠা। প্রাণবন্ত হয়ে থাকত আমাদের ছেলেবেলা। ঈদ মানেই নতুন জামাকাপড় কেনা। ঘুমহীন চোখে মেহেদীরাঙা হাত নিয়ে সকালের অপেক্ষা, বড়দের থেকে সালামি পাওয়া। 

ঈদের সেইসব স্মৃতি রোমন্থন করতে গিয়ে মনে পড়ে ছেলেবেলার কথা। কতই না আনন্দের ছিল দিনগুলো। জীবনের পূর্ণতা যখন গভীরভাবে উপলব্ধি করবার সময়, তখনই হারিয়ে গেল শৈশব।

এ জীবনে প্রাপ্তির থেকে হারানোর ডায়েরিটা বড়। শৈশব না হারালে হয়তো অনেক কিছুই জীবনে থেকে যেত। সময়ের সঙ্গে সঙ্গে সবকিছু যেনে অনুভূতিহীন হয়ে যাচ্ছে। বয়সের সঙ্গে আনন্দের ধরনে বেশ পরিবর্তন এসেছে। একটা সময় ছিল যখন ঈদের নতুন পোশাকে আনন্দ থাকত। নতুন জামা ছাড়া যেন ঈদ অসম্পূর্ণ। কিন্তু এখন ঈদের আনন্দ যেন হারিয়ে গেছে। বয়সের দুই যুগ পার করেছি। এখন অন্যের আনন্দে ভূমিকা পালনে সচেষ্ট থাকে এ জীবন। 

কত ঈদ আসে, কত স্মৃতি আঁকতে থাকে। সেই চাঁদরাত আর আসে না। যখন সোনালি আলোয় নবযৌবনপ্রাপ্ত তনয়ার মেহেদিরাঙা হাত দেখতাম। নতুন জামার রহস্য ঈদের দিন সকাল অবধি গোপন রাখতাম। কেউ দেখে ফেললে পুরাতন হয়ে যাবে। এমন আনন্দের মুহূর্ত স্থায়ী হয় না এখন আর। এখনও ঈদ আসে। কিন্তু আগের মতো সেই আনন্দ খুঁজে পাওয়া যায় না। আমাদের একটা সহজ-সরল শৈশব ছিল। ঝুড়ি ভরা আনন্দ ছিল। আজ কোথায় যেন হারিয়ে গেছে দুরন্ত শৈশব, ঈদ আনন্দ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা