× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সবুজ গ্রামে প্রাণ প্রকৃতি মেলা

রনি খান

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ১৩:০৮ পিএম

অদম্য বাংলাদেশ নেত্রকোণা ইউনিটের উদ্যোগে অনুষ্ঠিত হয় প্রাণ প্রকৃতি মেলা

অদম্য বাংলাদেশ নেত্রকোণা ইউনিটের উদ্যোগে অনুষ্ঠিত হয় প্রাণ প্রকৃতি মেলা

‘সবুজ বাঁচাই, সবুজে বাঁচি’ স্লোগানকে সামনে রেখে অদম্য বাংলাদেশ ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিকের যৌথ আয়োজনে ‘প্রাণ প্রকৃতি মেলা’ অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার জেলার দরুনবালি গ্রামে এ মেলা অনুষ্ঠিত হয়। মেলার আয়োজন সহযোগিতায় ছিল ফুলপাখি কিশোরী সংগঠন, অক্সিজেন যুব সংগঠন এসএসপিএস ও নেত্রকোণা সম্মিলিত যুবসমাজ। 

মেলায় মৌসুমি ফল, নিম ও পেয়ারাগাছ, পলিথিনের পরিবর্তে পাটের ব্যাগ, পরিবেশবান্ধব চুলা বিতরণ করা হয়। এ ছাড়া প্লাস্টিক দূষণ রোধে বিভিন্ন ধরনের সচেতনতামূলক প্রচারণা করা হয়। মেলায় স্থানীয় আম, জাম, কাঁঠাল, লটকন, কলা, পেয়ারা, গোলাপজাম, জাম্বুরা, বেল, কামরাঙ্গা, খেজুর, জামরুল, গাবসহ ১৫ জাতের ফল ও ১৩ জাতের ফুল প্রদর্শন করা হয়। 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা উদ্বোধন করেন নেত্রকোণা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আবু সাঈদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাইলাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হক, উজ্জীবিত নেত্রকোণার গবেষণা সম্পাদক আকন্দ সোহরাব উদ্দিন, এএসপিএসের নির্বাহী পরিচালক মুস্তাকিন বিল্লাহ, পল্লীবাংলার পরিচালক মো. সুমন, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান, সহযোগী সমন্বয়কারী শংকর ম্রং, সাংবাদিক সুজাদুল ইসলাম ফারাস, অদম্য বাংলাদেশের সদস্যসচিব রনি খান, অদম্য তাসমিয়া তহুরা ও রোখসানা রুমি এবং নেত্রকোণা সম্মিলিত যুবসমাজের পার্থ প্রতিম সরকারসহ দরুনবালি গ্রামের বিভিন্ন নারী-পুরুষ ও যুবারা। 

প্রধান অতিথি মো. আবু সাঈদ বলেন, মানুষের কর্মকাণ্ডে পরিবেশ নষ্ট হচ্ছে। বন, জলাভূমি, ফলের গাছ, স্থানীয় মাছ, বন্যপ্রাণী সব কিছুই আজ হারিয়ে ফেলছি। পলিথিন আমাদের জীবনে ভয়ানক পরিস্থিতি সৃষ্টি করছে। এখনই আমাদের সচেতন হতে হবে। 

অংশগ্রহণকারীদের মাঝে পাটের ব্যাগ, ঔষধি গাছ, শজিনা শাক ও মৌসুমি ফল বিতরণ করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন হাওর গবেষক আকন্দ সোহরাব উদ্দিন। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা