× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মাগুরার বায়তুল নূর মসজিদ

তারিকুল ইসলাম

প্রকাশ : ১৫ মার্চ ২০২৪ ১৫:১৬ পিএম

মাগুরার বায়তুল নূর মসজিদ

মাগুরা জেলার শালিখা উপজেলার আড়পাড়ার গোপালগ্রাম গ্রামে অবস্থিত বায়তুল নূর জামে মসজিদ। মসজিদটির অবস্থান উপজেলা সদর থেকে দুই কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে। ৬০ ফুট লম্বা এবং ৪০ ফুট চওড়া মসজিদটির নির্মাণকাল সম্পর্কে সঠিক কোনো ধারণা পাওয়া যায় না। তবে লোকপরস্পরায় প্রচলিত মসজিদটি মুঘল আমলে নির্মিত। মসজিদটির আনুমানিক বয়স প্রায় ৬৫০ বছর।

স্থানীয় বাসিন্দাদের দাবি, তারা ছোটবেলা থেকেই শুনে আসছেন মসজিদটি মুঘল আমলের। কিন্তু কেউই এর সঠিক বয়স বলতে পারেন না। গত শতাব্দীর ষাটের দশকেও ফার্সি ভাষায় মসজিদের নাম লেখা ছিল। পরবর্তীকালে লেখাটি ধীরে ধীরে অস্পষ্ট হয়ে যায়। এ ফার্সি লেখা থেকেই স্থানীয়দের ধারণা মসজিদটি মুঘল আমলের।

অন্য একটি মতে মুঘল সম্রাট আকবরের আমলে এ গ্রামের কলিম উদ্দিন শিকদার ওরফে বড় শিকদার ও কাতলী গ্রামের মুসলিম জমিদার হজরত শাহসুফি জমির উদ্দিন আহমদের আহ্বানে সাড়া দিয়ে মসজিদটি নির্মাণ করেন। টালি ইটের তৈরি ৪০ ইঞ্চি পুরু দেয়ালের চারপাশে শিউলি, গোপাল, পদ্ম, বিভিন্ন ফুল ও লতাপাতার কারুকার্য খোদায় করা আছে।

মসজিদের ৪টি মিনারের ৩টিই ভেঙে পড়েছে। মূল মসজিদে ২টি জানালাসহ ৩টি দরজার ২টিই অকেজো হয়ে আছে। মসজিদটি নির্মাণে কোনো রঙের ব্যবহার করা হয়নি। এর গায়ে আরবি ও উর্দুতে লেখা ইসলামি গজলগুলো ঝলসে যেতে শুরু করেছে। গত কয়েক দশকে স্থানীয়দের উদ্যোগে মসজিদটির দুদফা সংস্কার হলেও। এখন মূল স্থাপনা রয়েছে হুমকির মুখে। ইতোমধ্যে মসজিদের একটি বর্ধিত অংশও তৈরি হয়েছে। এলাকাবাসীর দাবি মসজিদটি সংরক্ষণে সরকারি উদ্যোগ নেওয়া হোক। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা