× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বেঙ্গল শিল্পালয়ে রূপম চৌধুরীর তোলা পোর্ট্রেট প্রদর্শনী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০০:২৪ এএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৪১ পিএম

রাজধানীর ধানমন্ডিতে বেঙ্গল শিল্পালয়ে ২৪২ জন শিল্পী ও নয়জন শিল্পসমালোচকের ছবি নিয়ে শুরু হয়েছে রূপম চৌধুরীর তোলা পোর্ট্রেট প্রদর্শনী।  প্রবা ফটো

রাজধানীর ধানমন্ডিতে বেঙ্গল শিল্পালয়ে ২৪২ জন শিল্পী ও নয়জন শিল্পসমালোচকের ছবি নিয়ে শুরু হয়েছে রূপম চৌধুরীর তোলা পোর্ট্রেট প্রদর্শনী। প্রবা ফটো

রাজধানীর ধানমন্ডিতে বেঙ্গল শিল্পালয়ে ২৪২ জন শিল্পী ও নয়জন শিল্পসমালোচকের ছবি নিয়ে শুরু হয়েছে রূপম চৌধুরীর তোলা পোর্ট্রেট প্রদর্শনী। মোট ২৫১টি ছবি নিয়ে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শুরু হয় এ প্রদর্শনী।

অনুষ্ঠান উদ্বোধন করেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এবং বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী। আরও উপস্থিত ছিলেন চিত্রশিল্পী মনিরুল ইসলাম। অনুষ্ঠানের এক পর্যায়ে উপস্থিত অতিথিরা রূপম চৌধুরীর ‘পোর্ট্রেট অব আর্টিস্ট’ বইয়ের মোড়ক উন্মোচন করেন।

মতিউর রহমান রূপম চৌধুরী সম্পর্কে বলেন, রূপম চৌধুরী এ পর্যন্ত প্রায় ৫ হাজার চিত্রশিল্পীর ছবি তুলেছেন। দেশবরেণ্য থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষে অধ্যয়নরত চিত্রশিল্পীর ছবিও স্থান পেয়েছে তার ক্যামেরায়। শুধু চিত্রশিল্পী নয়, গান, লেখালেখি, যন্ত্রশিল্পের সঙ্গে জড়িতদেরও ছবি তুলেছেন রূপম। তিনি একসঙ্গে সব শিল্পীকে এক জায়গায় রেখে নতুন প্রজন্মের কাছে বর্তমান ও অতীত শিল্পীদের বার্তা পৌঁছে দিতে চান।

মতিউর রহমান আরও বলেন, রূপমের বিশেষত্ব হলো, তিনি আকস্মিক পোর্ট্রেট ছবি তোলেন। সাজিয়ে-গুছিয়ে ছবি তুলতে পছন্দ করেন না। আকস্মিক ছবি তোলার মাঝে একজন মানুষকে কৃত্রিমতা ছাড়া দেখা যায়।

শিল্পী রফিকুন নবী বলেন, পোর্ট্রেট ছবি তোলা বেশ কঠিন। যারা ছবি আঁকেন এবং তোলেন, তাদের চোখ এক নয়। ক্লিক করলেই ছবি ওঠে, তবে এর পেছনে শিল্পীর রুচিবোধ ফুটে ওঠে। অজান্তে ছবি তুললেও ছবি যাতে ভালো ও সুন্দর হয় এবং আর্টিস্টিক ব্যাপারগুলো থাকে, সেদিকে নজর রাখেন রূপম।

প্রদর্শনী চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা