× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কুচক্রী মানসিকতা দূরে ঢাবিতে একক চিত্রকর্ম প্রদর্শনী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ২২:১৬ পিএম

আপডেট : ০৫ মার্চ ২০২৩ ২৩:১১ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

যারা কুচক্রী মানসিকতা লালন করে তাদের পরিবর্তনের লক্ষ্যে প্রথমবারের মতো একক চিত্রকর্ম প্রদর্শনী করছেন শিল্পী স্বপন কুমার সানা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে গত বৃহস্পতিবার এই প্রদর্শনী শুরু হয়েছে। ‘যোজন বিয়োজন’ নামে এই প্রদর্শনীটি চলবে আগামী বুধবার পর্যন্ত। 

প্রদর্শনীতে শিল্পীর ড্রইং, পেন্সিল স্কেচ, জলরং, লিথোগ্রাফ, ড্রাইপয়েন্ট, এচিং অ্যাকুয়াটিন্ট, ও উটকাটের ৫০টির অধিক শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনীতে স্থান পেয়েছে বাস্তবধর্মী ও নিরীক্ষাধর্মী বিভিন্ন চিত্রকর্ম। বাস্তবধর্মী কাজগুলো শিল্পীর অধ্যয়নরত অবস্থায় স্নাতক পর্যায়ে এবং নিরীক্ষাধর্মী কাজগুলো স্নাতকোত্তর পর্যায়ের সৃষ্ট। যার মাধ্যম ছিল লিথোগ্রাফ। নিরীক্ষাধর্মী কাজগুলোর শিরোনাম দেওয়া হয়েছে রিয়েলাইজেশান। শিল্পী তার উপলব্ধিতে কুচক্রী মানসিকতার বিভিন্ন রূপের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। 

শিল্পী স্বপন কুমার সানা বলেন, ‘এটি আমার প্রথম একক শিল্পকর্ম প্রদর্শনী। এখানে সব ধরনের চিত্রকর্ম রয়েছে। বাস্তবধর্মী ও লেখাধর্মী চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। আমার এই প্রদর্শনীর নামকরণ করা হয়েছে যোজন বিয়োজন। কুচক্রী মানসিকতা যাদের রয়েছে তাদের চিত্র কাজের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আমার বাস্তব অভিজ্ঞতা থেকে নেওয়া। যেগুলো দেখে আমার মনে হয়েছে কাজের মাধ্যমে এসবের চিত্র ফুটিয়ে তোলা উচিত- তাই এই প্রদর্শনী।’ 

প্রদর্শনীটির উদ্বোধন করেন সংসদ উপনেতা ও সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, বরেণ্য শিল্পী ও মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল বারক আলভী ও শিল্পী আনিসুজ্জামান। সভাপতিত্ব করেন চারুকলা অনুষদের ডিন শিল্পী অধ্যাপক নিসার হোসেন। 

স্বপন কুমার সানা ঢাবির চারুকলা অনুষদের প্রিন্টমেকিং বিভাগ থেকে ২০১৫ সালে বি.এফ.এ এবং ২০১৭ সালে এম.এফ. এ সম্পন্ন করেন। তিনি ইতোমধ্যে বেশ কয়েকটি পুরস্কার অর্জন করেছেন। যার মধ্যে ২১তম নবীন চারুকলা প্রদর্শনীতে শ্রেষ্ঠ মাধ্যম পুরস্কার (ছপছিত্র), প্রিন্ট মেকিং বিভাগের শিল্পগুরু সফিউদ্দিন আহমেদ পুরস্কার, মাধ্যম শ্রেষ্ঠ পুরস্কার, শ্রেণি শ্রেষ্ঠ পুরস্কার (জলরং) ও জগন্নাথ হল গোল্ড মেডেল উল্লেখযোগ্য।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা