× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘প্রদর্শনীর পঞ্চতন্ত্র : স্মরণীয় ও অবিস্মরণীয় বর্তমান’ আলোচনা অনুষ্ঠান আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ মার্চ ২০২৩ ১১:০৮ এএম

আপডেট : ১১ মার্চ ২০২৩ ১২:১৯ পিএম

সাংস্কৃতিক সংগঠন উত্তরসূরী। প্রবা ফটো

সাংস্কৃতিক সংগঠন উত্তরসূরী। প্রবা ফটো

বাংলাদেশের সমসাময়িক চিত্রকলা নিয়ে ‘প্রদর্শনীর পঞ্চতন্ত্র : স্মরণীয় ও অবিস্মরণীয় বর্তমান’ শিরোনামে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে সাংস্কৃতিক সংগঠন উত্তরসূরী। শনিবার (১১ মার্চ) সন্ধ্যা ৬টায় ধানমন্ডি সাত মসজিদ রোডে উত্তরসূরীর কার্যালয়ে এ আলোচনা অনুষ্ঠান হবে।

উত্তরসূরীর প্রধান নির্বাহী শারমীন মুরশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে সূত্রধর হিসেবে থাকবেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, উত্তরসূরীর পরিচালক মোস্তফা জামান ও লেখক-গবেষক তাহমিদ জামি।

আয়োজক কমিটি জানায়, এশিয়ান আর্ট বিয়েনালের প্রদর্শনী একটি বিশেষ স্থান নির্মাণের বাসনাজাত। যার অর্থনীতি ও রাজনীতি আছে। সেই সূত্রে আদর্শিক বা মতাদর্শিক মাত্রা। আধুনিক ও সমসাময়িক (মডার্ন ও কনটেম্পোরারি) ধারার ছত্রচ্ছায়ায় বিশেষ বিশেষ শিল্পের প্রচলন ঘটানোর পেছনে শিল্পকলার এমত স্মরণীয় ও অবিস্মরণীয় মঞ্চ বা মনুমেন্টের অবদান অনস্বীকার্য। এ প্রদর্শনীগুলো চারুশিল্পসহ আলোকচিত্র, সিনেমা, পারফরম্যান্স ও আন্তঃশৃঙ্খলানির্ভর নানান উপস্থাপনা দর্শকের সামনে হাজির করে। শিল্পকলার মূলধারা, উপধারা মিলিয়ে এ দেশে  শিল্পে শৃঙ্খলা ও মাধ্যমের মিশ্রতাসহ আরও নানাবিধ নতুনত্ব বোঝতে হলে বুঝতে হবে এই স্মরণীয় ও অবিস্মরণীয় মনুমেন্টসমূহ।

তারা আরও জানান, ‘উত্তরসূরী : নূরজাহান-সারওয়ার মুরশিদ সাংস্কৃতিক কেন্দ্র’ সাংস্কৃতিক ও চিন্তার বিকাশে অবদান রাখার তাগিদ থেকে জন্ম নিয়েছে। বাংলাদেশ নামের রাষ্ট্র জন্মের পেছনের মেধা ও মননের যে ইন্ধন একদা পূর্ববঙ্গের সমাজকে পুনর্গঠনের স্বপ্ন দেখিয়েছে, নতুন রাষ্ট্র নির্মাণের সাহস জুগিয়েছে; সেই বুদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিক ইতিহাস নতুন প্রজন্মকে অবহিত করা উত্তরসূরীর প্রধান লক্ষ্য।

‘প্রদর্শনীর পঞ্চতন্ত্র’ শিরোনামে অনুষ্ঠানমালার মধ্য দিয়ে উত্তরসূরী শিল্প শিক্ষায় ভূমিকা রাখতে শিল্পবিষয়ক চিন্তা শিল্প ও চর্চায় বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে কিছু জরুরি বিষয়ে আলোচনা উপস্থাপন করতে চায়। এতে এশীয় দ্বিবার্ষিক চারুকলা প্রদর্শনী ও ঢাকা আর্ট সামিটকে কেন্দ্র করে দ্বিবার্ষিক প্রদর্শনীগুলোয় চরিত্র, অবদান, সম্ভাবনা ও সুনির্দিষ্ট ব্যর্থতার ওপর আলোচনা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা