× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কামরুন নাহারের চিত্র প্রদর্শনী ‘নিসর্গের চিত্র’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৪ মার্চ ২০২৩ ১৬:০০ পিএম

আপডেট : ১৪ মার্চ ২০২৩ ১৬:০৮ পিএম

নিজ চিত্রকর্মের সামনে শিল্পী কামরুন নাহার                   ছবি : আনিসুজ্জামান আনিস

নিজ চিত্রকর্মের সামনে শিল্পী কামরুন নাহার ছবি : আনিসুজ্জামান আনিস

তিন দিনব্যাপী প্রদর্শনীটি চলবে ১৫ মার্চ পর্যন্ত

তিন দিনব্যাপী প্রদর্শনীটি চলবে ১৫ মার্চ পর্যন্ত

শিল্পীর চিত্রমালায় উঠে এসেছে গ্রামীণ জীবনের প্রতিচ্ছবি

শিল্পীর চিত্রমালায় উঠে এসেছে গ্রামীণ জীবনের প্রতিচ্ছবি

রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত শফিউদ্দীন শিল্পালয়ে শুরু হয়েছে শিল্পী কামরুন নাহারের তিন দিনব্যাপী একক চিত্র প্রদর্শনী ‘নিসর্গের চিত্র’।

সোমবার (১৩ মার্চ) বিকাল ৪টায় প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শাজাহান খান এমপি, রেজওয়ান আহম্মদ তৌফিক এমপি। এ ছাড়া এ সময় উপস্থিত ছিলেন ওয়েস্টার্ন গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি এএসএম আলাউদ্দিন ভূইয়া।

বাংলাদেশের গ্রাম বাংলার জীবনধারার ওপর বিভিন্ন মাধ্যমে আঁকা শিল্পীর ৩৫টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে প্রদর্শনীতে। তিন দিনব্যাপী প্রদর্শনীটি চলবে ১৫ মার্চ পর্যন্ত। বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত প্রদর্শনী।

অনাড়ম্বর উদ্বোধনী অনুষ্ঠানে শাজাহান খান এমপি বলেন, ‘সবুজ শ্যামল আমাদের এই বাংলাদেশ বিশ্বের বুকে আলাদা স্থান করে নিয়েছে ইতোমধ্যে। আমাদের গ্রাম বাংলার নৈসর্গিক চিত্রমালা রঙতুলিতে ফুটিয়ে তুলেছেন শিল্পী কামরুন নাহার, যা সত্যিই মনোমুগ্ধকর।’

উদ্বোধনী অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিরা প্রদর্শনী প্রাঙ্গণ ঘুরে দেখেন

রেজওয়ান আহম্মদ তৌফিক এমপি তার বক্তব্যে বলেন, ‘শিল্পী কামরুন নাহারের চিত্রমালায় উঠে এসেছে আমাদের গ্রামীণ জীবনের প্রতিচ্ছবি। প্রতিটি চিত্রকর্মেই দেখা যাচ্ছে গ্রামের অপরূপ দৃশ্য। প্রথাগত শিল্পী না হয়েও ক্যানভাসে তিনি এঁকেছেন সুজলা-সুফলা বাংলাদেশের স্বকীয় রূপ। এমন একটি দেশের কল্পনাই তো আমরা করি। যেখানে আমাদের শিকড়ে গেঁথে আছে মাটির ঘ্রাণ। আমি তার সাফল্য কামনা করি।’

উদ্বোধনী অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিরা প্রদর্শনী প্রাঙ্গণ ঘুরে দেখেন। শফিউদ্দীন শিল্পালয় ঘুরে দেখা যায়, গ্যালারির দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে শিল্পীর হাতে আঁকা গ্রাম বাংলার অপরূপ চিত্রমালা। এ যেন শ্যামলিমা বাংলার শৈল্পিক এক রূপ। যেখানে শিল্পী কামরুন নাহারের রঙতুলিতে মূর্ত হয়েছে নদীময় গ্রামীণ জীবন। নৌকা নিয়ে যাচ্ছেন মাঝি। দিগন্ত বিস্তীর্ণ ধানের ক্ষেত, কৃষকের বাড়িতে খড়ের গাদা, শরতের কাশফুল কিংবা কখনও কখনও গ্রামের বাড়ির উঠোন বা ছনে ছাওয়া ঘর।

প্রসঙ্গত উল্লেখ করা প্রয়োজন, আর্ট কলেজ থেকে পাস না করেও নিজ চেষ্টায় শিল্পী কামরুন নাহার আয়ত্ত করেছেন ছবি আঁকার কলাকৌশল। অয়েল, অ্যাক্রেলিক কিংবা যেকোনো মাধ্যমেই ক্যানভাসে ফুটিয়ে তোলেন মনের ভাব। আশির দশকে উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়ে তুলেছেন। পরে স্বামীর ব্যবসায় যোগ দেন। শখের বশে শিখেছেন অনেক কিছু। করেছেন নানান কাজ। বর্তমানে ছবি আঁকাই তার ধ্যানজ্ঞান। ঘুরে বেড়িয়েছেন দেশের প্রত্যন্ত অঞ্চল। সেই প্রেরণা থেকেই এঁকেছেন প্রদর্শনীতে স্থান পাওয়া চিত্রকর্মগুলো।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা