× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘রাজ তিলক হলে বসে হাওয়া দেখেছি’

রাজশাহী অফিস

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ২০:৪১ পিএম

আপডেট : ১৭ মার্চ ২০২৩ ২১:০৪ পিএম

চলচ্চিত্রপ্রেমীদের আক্ষেপ দূর করতে রাজশাহী শহরের উপকণ্ঠের রাজ তিলক সিনেমা হলটি চালু করা হয়েছে। প্রবা ফটো

চলচ্চিত্রপ্রেমীদের আক্ষেপ দূর করতে রাজশাহী শহরের উপকণ্ঠের রাজ তিলক সিনেমা হলটি চালু করা হয়েছে। প্রবা ফটো

প্রায় এক যুগ বন্ধ থাকার পর চলচ্চিত্রপ্রেমিদের আক্ষেপ দূর করতে রাজশাহী শহরের উপকণ্ঠের রাজ তিলক সিনেমা হলটি চালু করা হয়েছে। পবা উপজেলার কাটাখালী পৌর এলাকায় ঢাকা-রাজশাহী মহাসড়কের পাশের পুরোনো হলটি সংস্কারের পর শুক্রবার (১৭ মার্চ ) বেলা ৩টায় এর উদ্বোধন করা হয়। এদিন বেলা সাড়ে ৩টায় চলচ্চিত্র ‘হাওয়া’ প্রদর্শনের মধ্য দিয়ে এ হলটি আবারও আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল। প্রথমদিনই হলটি হাউজফুল ছিল। বার্ষিক ব্যবস্থাপনা ও পরিবেশ দেখে সিনেমাপ্রেমিরা সন্তোষ প্রকাশ করেছেন। 

রাজশাহী মহানগরী ও এর আশপাশে ৬টি হল বহু বছর ধরে বন্ধ রয়েছে। সেগুলো হলোÑ বর্ণালী, উৎসব, উপহার, অলোকা, লিলি ও রাজ তিলক।

রাজ তিলক হলে সবশেষ ২০১২ সালে ‘কমন জেন্ডার’ সিনেমা প্রদর্শন করা হয়। এর পর থেকে হলটি বন্ধ পড়ে ছিল। দীর্ঘদিন বন্ধ থাকায় হলটির ভেতরে সিটসহ ছাদের বেশিরভাগ অংশ ক্ষতিগ্রস্ত হয়। তবে সবশেষ ছয় মাসেরও বেশি সময় ধরে সংস্কারের পর হলটি নতুন রূপ প্রাণ ফিরে পায়।

২০২২ সালে মূল মালিকের কাছ থেকে হলটি ভাড়া নেন দিনাজপুর জেলার ফুলবাড়িয়া এলাকার মো. সাজ্জাদ হোসেন নামের এক ব্যক্তি। তিনি মূলত চলচ্চিত্র জগতে প্রোডাকশন ম্যানেজার হিসেবে কাজ করেন। এরপরই নতুন এ উদ্যোগ শুরু হয়।

হল মালিক সাজ্জাদ হোসেন সাগর বলেন, রাজ তিলককে পূর্ণাঙ্গ ডিজিটাল সিনেমা হল করা হয়েছে। আসন সংখ্যা রয়েছে ৫০৯টি। উদ্বোধনের পর শুক্রবার প্রথম শো হয় সাড়ে তিনটায়। প্রতিদিন দুপুর সাড়ে ১২টা, সাড়ে ৩টা, সাড়ে ৬টা ও সাড়ে ৯টা থেকে শুরু হবে। তবে প্রতি শুক্রবার দুপুর সাড়ে ১২টার শো বন্ধ থাকবে।

এই সিনেমা হলে তিনটি ক্যাটাগরিতে টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে তিনি জানান, রিয়েল স্টোর সিটের টিকেট মূল্য ৭০ টাকা, ডিসি ১০০ টাকা এবং আপার ক্লাস সেটের টিকেট মূল্য ২৫ টাকা।

রাজ তিলক হল চালুর বিষয়ে রাজশাহীর ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবির লিটন সন্তোষ প্রকাশ করেন। তারেক মাহমুদ নামে এক দর্শক হলে হাওয়া দেখতে এসেছিলেন। তার বাড়ি পুঠিয়ায়। তিনি বলেন, আসনসহ বার্ষিক ব্যবস্থাপনা ও পরিবেশ সুন্দর ছিল। দর্শকের উপস্থিতিও বেশ ভালো ছিল।

রাজশাহী নগরীর কোর্ট স্টেশন এলাকার মওদুদ রানা গিয়েছিলেন হাওয়া দেখতে। তিনি বলেন, বহুদিন পর রাজশাহীতে সিনেমা হল চালু হয়েছে। রাজ তিলক হলে বসে হাওয়া দেখেছি। হলে বসে সিনেমা দেখার অনুভূতিই আলাদা! এদিন দর্শকে কানায় কানায় পূর্ণ ছিল হল। 

রাজ তিলক হল চালু থাকাকালীন কাটাখালী এলাকার আক্কাস আলী হলটিতে দীর্ঘদিন কাজ করেছেন। নতুন করে হলটি চালু হওয়ায় সেই হলে তার কর্মসংস্থান হয়েছে। সিনেমা হলটি সম্পর্কে তিনি বলেন, নওগাঁর আজিজ খান নামের এক ব্যক্তি হলটি নির্মাণ করেছিলেন। আশির দশক ভালো ব্যবসা হতো। পরে ঢাকার শহিদুল হক সিকদার নামের এক ব্যক্তি হলটি কিনে নেন। তার কাছ থেকে হলটি কিনে নেন রাজশাহীর রানা ও দুলু নামের দুই ভাই। তারা হলটি আনোয়ারুল হক নামের আরেক ব্যক্তির কাছে বিক্রি করে দেন। সবশেষ ২০১২ সালে ‘কমন জেন্ডার’ সিনেমা চলাকালে হলটি বন্ধ হয়ে যায়। তখন চাঁপাইনবাবগঞ্জের রুম্মান আলী হলটি কিনে নেন। এরপর হলটি আর চালু হয়নি।

রাজশাহী নগরীর দরিখরবোনায় অবস্থিত উপহার সিনেমা হলের ম্যানেজার তপন কুমার দাস বলেন, রাজশাহী মহানগরীর একমাত্র ও সর্বশেষ সিনেমা হল ‘উপহার’ এ প্রদর্শিত হচ্ছিল শাকিব খান, নুসরাত ফারিয়া ও সায়ন্তিকা অভিনীত ‘নাকাব’ সিনেমা। এর মাঝেই হল মালিক ঘোষণা দিয়ে হলটি বন্ধ করে দেন। হলটিতে শেষ শো চলে ২০১৮ সালের ১২ অক্টোবর (বৃহস্পতিবার) রাত ৯ টা থেকে ১২টা পর্যন্ত। তিনি আরও জানান, ব্যবসায় মন্দার কারণেই রাজশাহীর সিনেমা হলগুলো একের পর এক বন্ধ হয়ে যায়। 

১৯৯১ সালের সরকারি হিসাব অনুযায়ী রাজশাহী নগরীসহ জেলায় সিনেমা হল ছিল মোট ৫৫টি। তবে ৯টি উপজেলা এবং মহানগরীতে বসবাসকারীদের সঙ্গে কথা বলে প্রায় ৩০টি সিনেমা হলের খোঁজ মিলে। এগুলোর অধিকাংশই ২০০০ থেকে ২০০৯ সালের মধ্যে বন্ধ হয়ে যায়। হলগুলো কোনটি এখন ব্যবহার হচ্ছে পণ্যের গুদাম হিসেবে, আবার কোনটি ভেঙে গড়ে তোলা হয়েছে মার্কেট। ২০০০ সাল পর্যন্ত সাংস্কৃতিক ও অর্থনৈতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এসব সিনেমা হলগুলো। ফলে নগরীর বেশ কিছু গুরুত্বপূর্ণ মোড়ের পরিচয় এখনো রয়েছে ওই হলগুলোর নামেই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা