× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাবিতে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ২২:৪৭ পিএম

আপডেট : ১৭ মার্চ ২০২৩ ২৩:০৩ পিএম

উৎসবে মূকাভিনয় পরিবেশন করছে একটি দল।  প্রবা ফটো

উৎসবে মূকাভিনয় পরিবেশন করছে একটি দল। প্রবা ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দুই দিনব্যাপী আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু হয়েছে। শুক্রবার (১৭ মার্চ) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবন সংলগ্ন মৃৎ মঞ্চ থেকে র‍্যালির মাধ্যমে উৎসব শুরু হয়। র‍্যালির উদ্বোধন করেন, কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক। 

উৎসবে থাকছে স্ট্রিট মাইম, সেমিনার, মূকাভিনয় কর্মশালা, উন্মুক্ত আলোচনা, একক ও দলগত মূকাভিনয়সহ নানা আয়োজন।

‘রঙ্গন মাইম একাডেমি’ আয়োজিত উৎসবে দেশি-বিদেশি ২১ টি দল অংশগ্রহণ করছে। 

সন্ধ্যা ৬ টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক নূরুল আলম। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক, নাট্যকার ও গবেষক অধ্যাপক রতন সিদ্দিকী, টিভি ও চলচ্চিত্র অভিনেতা এবং বিশিষ্ট মূকাভিনেতা শুভাশীষ ভৌমিক, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সেক্রেটারি জেনারেল ধীমান সাহা জুয়েল।

পরে নৃত্য পরিবেশন করেন আকাশ সরকার ও তার দল। এরপর মূকাভিনয় পরিবেশন করে আমন্ত্রিত দেশ-বিদেশের মূকাভিনয় দলসমূহ। 

উৎসবের দ্বিতীয় ও শেষ দিন শনিবার (১৮ মার্চ) সকাল ১১ টায় মূকাভিনয় বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সেট ডিজাইন কক্ষে। সেমিনারে ‘বাঙলা মূকাভিনয়ের মুক্তি কোন পথে?’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন স্বপ্নদলের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক জাহিদ রিপন।

আলোচনা করবেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্বদ্যিালয়ের নাট্যকলা ও পরিবেশনাবিদ্যা বিভাগের অধ্যাপক আল জাবির, পশ্চিমবঙ্গের অসিত আচার্য্য, জলপাইগুড়ি উজ্জীবন মাইম থিয়েটারের প্রিয়াংকা মণ্ডল, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সেক্রেটারি জেনারেল ধীমান সাহা জুয়েল, প্যান্টোমাইম মুভমেন্টের রিজোয়ান রাজন।

সেমিনারে সভাপতিত্ব করবেন অধ্যাপক ইস্রাফিল আহমেদ।

পরে দুপুর ৩ টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আফসার আহমদ থিয়েটার ল্যাবে হবে মূকাভিনয় বিষয়ক কর্মশালা। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন জলপাইগুড়ি উজ্জীবন মাইম থিয়েটারের প্রিয়াংকা মন্ডল, অসিত আচার্য্য ও রিজোয়ান রাজন।

সন্ধ্যায় সেলিম আল দীন মুক্তমঞ্চে নৃত্য পরিবেশনা করবেন আকাশ সরকার ও তার দল। এরপর মূকাভিনয় পরিবেশন করবে আমন্ত্রিত দেশ-বিদেশের মূকাভিনয় দলসমুহ।

রঙ্গন মাইম একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক ও বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের চেয়ারম্যান অধ্যাপক ইস্রাফিল আহমেদের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব।

অধ্যাপক ইস্রাফিল আহমেদ জানান, উৎসবে ২১টি দল অংশগ্রহণ করছে। যার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গের ৩টি দল রয়েছে। মূল অনুষ্ঠানের পাশাপাশি প্রতিদিন ক্যাম্পাসের বিভিন্ন স্পটে উন্মুক্ত স্ট্রিট মাইম শোর ব্যবস্থা করা হয়েছে। সবার সহযোগিতা পেলে প্রতিবছর এ ধরনের আয়োজন করবেন বলেও জানান তিনি। 

অংশগ্রহণকারী মূকাভিনয় দলগুলো হল- জলপাইগুড়ি উজ্জীবন মাইম থিয়েটার, পশ্চিমবঙ্গ; লিটল ড্রামা অর্গানাইজেশন, ত্রিপুরা; অঙ্গ কল্পনা, উত্তর ২৪ পরগনা, পশ্চিমবঙ্গ; জলছবি মাইম থিয়েটার, কিশোরগঞ্জ; ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন; শ্রুতি মাইম থিয়েটার, নারায়ণগঞ্জ; থিয়েটার সার্কেল মাইম, মুন্সীগঞ্জ; মুক্তমঞ্চ নির্বাক দল, গাজীপুর; মাইম ফেইস, নারায়ণগঞ্জ; মাগুরা মাইম থিয়েটার; নাট্যতরী, দ্য মামার্স, মুক্ত বিহঙ্গ, রংপুর; মিরর মাইম, ঢাকা; মাইম ট্রুপ, চট্টগ্রাম; মনন মাইম থিয়েটার, দেওয়ান মামুন, চট্টগ্রাম; সাইলেন্ট থিয়েটার, চট্টগ্রাম; প্যান্টোমাইম মুভমেন্ট, চট্টগ্রাম; রঙ্গন মাইম একাডেমি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা