× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়

শিক্ষকদের অভিনয়ে অনন্য এক যাত্রাপালা ‘অনুরাধা’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৬ মে ২০২৩ ১৮:১২ পিএম

আপডেট : ২৬ মে ২০২৩ ১৮:১৫ পিএম

অনুরাধা যাত্রাপালার অভিনয় করছেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। প্রবা ফটো

অনুরাধা যাত্রাপালার অভিনয় করছেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। প্রবা ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে মঞ্চায়িত হলো শিক্ষকদের অভিনীত যাত্রাপালা ‘অনুরাধা’।

বৃহস্পতিবার (২৫ মে) বিশ্ববিদ্যালয় প্রশাসনের দুই দিনব্যাপী আয়োজিত নজরুল জয়ন্তী অনুষ্ঠানের শেষ আকর্ষণ হিসেবে বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মুক্ত মঞ্চে যাত্রাপালাটি মঞ্চস্থ হয়। 

কবি নজরুলের লেখা নাটক বিদ্যাপতির ছায়া অবলম্বনে নির্মিত যাত্রাপালাটিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, তিনটি হলের প্রভোস্ট, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ ১৫ জন শিক্ষক অভিনয় করছেন। 

যাত্রাপালাটির সম্পাদনা ও নির্দেশনায় ছিলেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক হীরক মুশফিক। 

যাত্রাপালা অনুরাধার অভিনেতা-অভিনেত্রী ও কলাকুশলীরা


শিক্ষকদের অভিনীত যাত্রাপালাটিকে ঘিয়ে সবার মধ্যে ছিল বাড়তি উচ্ছ্বাস। বৈরী আবহাওয়ার মাঝেই যাত্রাপালাটি শুরুর আগেই শিক্ষক-শিক্ষার্থী ও দর্শনার্থীদের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মুক্ত মঞ্চ পরিপূর্ণ হয়ে ওঠে। 

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জয়ন্ত সাহা বলেন, ‘ক্লাসরুমের বাইরে আমাদের সম্মানিত শিক্ষকদের এভাবে মঞ্চে দেখতে পাওয়া আমাদের জন্যে অন্যরকম একটা অনুভূতি। বিশ্ববিদ্যালয়ে এমন ব্যতিক্রম আয়োজন নিয়মিত হওয়া দরকার।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের তত্ত্বাবধানে যাত্রাপালাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন সঙ্গীত বিভাগের সহকারী অধ্যাপক তন্বী সাহা। 

এ ছাড়া শিক্ষকদের মধ্যে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ড. উজ্জ্বল কুমার প্রধান, ড. সোহেল রানা, ড. জাহিদুল কবীর, ড. তুহিন অবন্ত, মাসুম হাওলাদার, রায়াহানা আক্তার, কল্যানাংশু নাহা, মাহমুদুল হক, আসিফ ইকবাল আরিফ, তানিয়া তন্বী, মাশকুরা রহমান রিদম, রাগীব রহমান। 

যাত্রাপালাটিতে বিদ্যাপতি চরিত্রে অভিনয় করছেন মেরিল প্রথম আলো পুরস্কারপ্রাপ্ত জনপ্রিয় অভিনেতা এবং বিশ্ববিদ্যালয়টির ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মনোজ প্রামাণিক। 

এ ছাড়া যাত্রাপালাটির সঙ্গে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় ২৫ জন শিক্ষার্থী। 

যাত্রাপালা অনুরাধার একটি দৃশ্য


নাটকটির নির্দেশক নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক হীরক মুশফিক বলেন, ‘বর্তমানে সুষ্ঠু সাংস্কৃতিক চর্চার যে টানাপোড়েন চলছে সেরকম একটি সময়ে এই উদ্যোগ নেওয়ার পেছনে ভীষণ গুরুত্বপূর্ণ ও ইতিবাচক কারণ রয়েছে। বলা যেতে পারে প্রজন্মের সাথে শেকড়ের মেলবন্ধন ঘটাবার দায়মুক্তির ক্ষেত্রে ছোট্ট একটি প্রয়াস এটি।’ 

তিনি এ জন্য বর্তমান উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। বলেন, ‘তার প্রত্যক্ষ তত্ত্বাবধানে কাজটি করতে পারছি। আমি মনে করি, এটি নজরুল বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ঐতিহ্য হিসাবে উদাহরণ হতে পারে।’

নজরুলের নাটক বিদ্যাপতিতে পঞ্চদশ শতকের মৈথিলি কবি বিদ্যাপতির সাথে মিথিলা রাজ্যের রাজা শিবসিংহের বন্ধুত্ব এবং প্রধানত একটি ত্রিমাত্রিক প্রেমময় বাস্তবতা ফুটে উঠেছে। যার অন্তিমে ধৈর্য, ত্যাগ ও  সৃষ্টিকর্তার সঙ্গে সৃষ্টির প্রেমের যে মাহাত্ম্য, তারই বহিঃপ্রকাশ ঘটে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা