× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাগাশ্রয়ী গান, নৃত্যে শেষ হলো ছায়ানটের নজরুল উৎসব

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ মে ২০২৩ ২০:০২ পিএম

ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল নজরুল উৎসবের সমাপনী আসর। প্রবা ফটো

ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল নজরুল উৎসবের সমাপনী আসর। প্রবা ফটো

জৈষ্ঠ্য সন্ধ্যায় সন্ধ্যামালতী, বনকুন্তলা, বেণুকা, রূপমঞ্জরীসহ বহু রাগে নিবদ্ধ নজরুল সংগীতের অংশবিশেষ পঠিত হলো৷ রাগাশ্রয়ী গজল, ভজন আর প্রেমের গান শোনালেন শিল্পীরা৷ ‘বিদ্রোহী রণ-ক্লান্ত’ কবি কাজী নজরুল ইসলামের গানে নূপুরে ঝঙ্কার তুললেন নৃত্যশিল্পীরা৷ জাতীয় কবির কথা, কবিতা ও গানে মুখর সে সন্ধ্যায় বুঁদ হয়ে রইলেন নগরীর সংস্কৃতিপ্রেমীরা।

শুক্রবার (২৬ মে) সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল নজরুল উৎসবের সমাপনী আসর। নজরুলের কবিতা ছাড়াও বিভিন্ন গানের অংশবিশেষ থেকে পাঠ করেন বরেণ্য আবৃত্তিশিল্পীরা৷ এর আগে গত বৃহস্পতিবার সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে এ উৎসবের উদ্বোধনী দিনের আসরও গান, কবিতা ও নৃত্যে সাজানো হয়েছিল।

অনুষ্ঠানের শুরুতে ‘চঞ্চল শ্যামল এলো গগনে’ গানের সঙ্গে সম্মেলক নৃত্য পরিবেশন করেন ছায়ানটের শিল্পীরা। পরে ‘নবরাগ গীতি-আলেখ্য’ পর্বে নজরুলের রাগাশ্রয়ী গানগুলোর অংশবিশেষ পাঠ করেন জহিরুল হক খান।

গীতিআলেখ্যের এই পর্বে সংগীত পরিবেশন করেন সুস্মিতা দেবনাথ শুচি, রেজাউল করিম, মিরাজুল জান্নাত সোনিয়া ও সুমন মজুমদার। এরপর ‘পায়েলা বোলে রিনিঝিনি’ গানের সঙ্গে সম্মেলক নৃত্য পরিবেশন করে ওয়ার্দা রিহাব ও তার দল। পরে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী বীর মুক্তিযোদ্ধা  শাহীন সামাদ, প্রমিতা দে, ইয়াকুব আলী খান, বিভাস রঞ্জন মৈত্র, ধ্রুব সরকার, নাহিয়ান দুরদানা শুচি, মনীষ সরকার, কানিজ হুসনা আহম্মদ, বিটু কুমার শীল,  অনামিকা সরকার সোমাসহ আরও বেশকজন শিল্পী একক গান পরিবেশন করেন।
 
অনুষ্ঠানে শিশু শিল্পীরাও সম্মেলক কণ্ঠে নজরুল সংগীত পরিবেশন করেন৷ ছায়ানটের নৃত্যশিল্পীদের সম্মেলক পরিবেশনার পর সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনায় শেষ হয় নজরুল উৎসবের আয়োজন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা