× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাপানে চলছে রুমকির একক চিত্রপ্রদর্শনী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩ ১০:৩৮ এএম

আপডেট : ২৯ আগস্ট ২০২৩ ২২:১৫ পিএম

চিত্রশিল্পী হাসুরা আক্তার রুমকি। ছবি : সংগৃহীত

চিত্রশিল্পী হাসুরা আক্তার রুমকি। ছবি : সংগৃহীত

জাপানের রাজধানী টোকিওর কাহাল গ্যালারিতে চলছে সাইলেন্ট হরাইজনস : এমব্র্যাসিং দ্য বিউটি উইদিন শিরোনামে চিত্রশিল্পী হাসুরা আক্তার রুমকির একক চিত্রপ্রদর্শনী। ২৭ আগস্ট শুরু হওয়া এ প্রদশর্নী চলবে ২ সেপ্টেম্বর পর্যন্ত।

সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দর্শনার্থীরা উপভোগ করতে পারবেন তার প্রদর্শনী। এটি সবার জন্য উন্মুক্ত থাকছে।

কাহাল গ্যালারির এক প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, চিত্রপ্রদর্শনীর উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ। সেখানে স্বাগত বক্তব্য দেন কাহাল গ্যালারির স্বত্বাধিকারী ও কিউরেটর কামরুল হাসান লিপু।

এ প্রদর্শনী সম্পর্কে রুমকি বলেন, ‘এই সিরিজে আমি এমন একটি যাত্রা করেছি যা আমার মধ্যে সমুদ্রের গভীরতা তৈরি করে, আমার চিন্তা ও আবেগ যেখানে মিশে একাকার হয়। আমার শিল্পের মাধ্যমে আমি স্বপ্নের রাজ্যের মধ্যে উড়তে উড়তে আমার চিন্তার সমুদ্রকে মিশ্রিত করি।’

হাসুরা আক্তার  রুমকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ওরিয়েন্টাল আর্ট বিভাগ থেকে বিএফএ ও এমএফএ ডিগ্রি সম্পন্ন করেছেন। তিনি শিল্পী হিসেবে প্যাস্টেল, অ্যাক্রাইলিক, কাঠকয়লা, ইথারের মতো উপকরণ ব্যবহারে দক্ষ।

তার আঁকা ছবিগুলোর মূল বিষয়বস্তু মানুষ। যে চিত্রকর্মে ফুটে উঠেছে বিভ্রম, নীরবতা, আবেগ ও মানবিক সংযোগের আকাঙ্ক্ষা। তার কাজগুলো সাধারণত তারই মানসিক অভিজ্ঞতা থেকে অনুপ্রাণিত।

রুমকি এ পর্যন্ত দেশবিদেশে একাধিক গ্রুপ আর্ট এক্সিবিশন, ওয়ার্কশপ, আর্ট ক্যাম্প, প্রজেক্ট, রেসিডেন্সি ও বেশ কয়েকটি একক প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। ইউনেস্কোর পুরস্কার ছাড়াও ২০২১ সালে কাহাল গ্যালারিতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক শিল্পপ্রদর্শনীতে গ্র্যান্ড অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা