× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘ঢাকা ব্যাংক-আনন্দ আলো’ সাহিত্য পুরস্কার পেলেন যারা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ মার্চ ২০২৪ ২৩:৫১ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৪ ০১:৩২ এএম

আনন্দ আলো সাহিত্য পুরস্কার প্রাপ্ত ব্যক্তিরা। ছবি : সংগৃহীত

আনন্দ আলো সাহিত্য পুরস্কার প্রাপ্ত ব্যক্তিরা। ছবি : সংগৃহীত

বইমেলার পর পরই গত ৫ মার্চ ঘোষণা করা হয় ‘ঢাকা ব্যাংক-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০২৪’ বিজয়ীদের নাম। বুধবার (২০ মার্চ) দুপুরে এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার বিজয়ীদের সম্মাননা পদক তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা ব্যাংক পিএলসির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আব্দুল হাই সরকার। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক এমরানুল হক। সভাপতিত্ব করেছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক, আনন্দ আলোর সম্পাদক মন্ডলীর সভাপতি ও খ্যাতিমান শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগর।

পুরস্কার প্রদান অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আনন্দ আলোর সহযোগী সম্পাদক কবি রাজু আলীম। বক্তব্য রাখেন পুরস্কার প্রদান কমিটির পক্ষে ছড়াকার শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম।

প্রথমে পুরস্কার গ্রহণ করেন জাতিস্বত্তার কবি বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। কবিতা শাখায় আগামী থেকে প্রকাশিত ‘মুজিব মঞ্জুষা’ গ্রন্থের জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন। কবিকে উত্তরীয় পড়িয়ে দেন ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমরানুল হক। ক্রেস্ট প্রদান করেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং অর্থমূল্য তুলে দেন ঢাকা ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আব্দুল হাই সরকার।

এরপর একে একে পুরস্কার গ্রহণ করেন উপন্যাস শাখায় কথা প্রকাশ থেকে প্রকাশিত ‘উপেক্ষিত সীতা’ গ্রন্থের জন্য কথাসাহিত্যিক হরিশংকর জলদাস। তিনি বিদেশে থাকায় তার পক্ষে পুরস্কার গ্রহণ করছেন কথা প্রকাশের প্রধান নির্বাহী জসীম উদ্দিন। শিশুসাহিত্য শাখায় ছড়া ও কবিতায় পুরস্কার পেয়েছেন দু’জন। কারুবাক থেকে প্রকাশিত ‘আনন্দ বাগান’ গ্রন্থের জন্য শিশুসাহিত্যিক রমজান মাহমুদ এবং শিশুসাহিত্য বাংলাদেশ শিশু একাডেমি থেকে প্রকাশিত ‘পাখিদের ঘরবাড়ি’ গ্রন্থের জন্য শিশুসাহিত্যিক সারওয়ার-উল-ইসলাম।

প্রবন্ধ শাখায় কালের ধ্বনি থেকে প্রকাশিত ‘বাংলাদেশের নবজাগরণ ও মুসলিম সাহিত্য সমাজ, অবলোকন, তত্ত¡’ গ্রন্থের জন্য পুরস্কার পেয়েছেন প্রবন্ধকার কাজল রশীদ শাহীন। মুক্তিযুদ্ধ ও গবেষণা শাখায় অনিন্দ প্রকাশ থেকে প্রকাশিত ‘১৯৭১ ঢাকা টেলিভিশন’ গ্রন্থের জন্য আহমেদ রেজাউর রহমান ও জাগতিক প্রকাশিত ‘১৯৭১ বধ্যভূমির পথে পথে’ গ্রন্থের জন্য ড. সেলিনা রশিদ পুরস্কার পেয়েছেন। তরুণ শাখায় নৈঋতা ক্যাফে থেকে প্রকাশিত কবিতা গ্রন্থ ‘খোলস’ এর জন্য পুরস্কার পেয়েছেন ইউসুফ সাকী ব্যানার্জী। অনন্যা থেকে প্রকাশিত কবিতাগ্রন্থ ‘দহনকাল’ এর জন্য পুরস্কার পেয়েছেন ইয়াসিন আযীয।

পুরস্কার প্রদান শেষে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন আনন্দ আলোর সম্পাদক রেজানুর রহমান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা