× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লিজি রহমানের ‘আমেরিকায় বাঙালির চাষবাস’-এর প্রকাশনা উৎসব

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৪২ পিএম

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫৮ পিএম

লিজি রহমানের ‘আমেরিকায় বাঙালির চাষবাস’-এর প্রকাশনা উৎসব

আমেরিকা প্রবাসী বাংলাদেশি লেখক লিজি রহমান। আমেরিকার রাজনীতি ও মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে তার লেখা অনেক বই জনপ্রিয়তা পেয়েছে। অমর একুশে গ্রন্থমেলা ২০২৩-এ প্রকাশিত হয়েছে লিজি রহমানের নতুন বই ’আমেরিকায় বাঙালির চাষবাস’। 

গত ৪ ফেব্রুয়ারি শনিবার জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স হলে অনুষ্ঠিত হয় বইটির প্রকাশনা উৎসব।

প্রকাশনা উৎসবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও সিনিয়র সাংবাদিক নাসির আহমেদ, ছড়াকার আবু সালেহ, সাহিত‍্যিক দিলারা মেসবাহ, মোবাশ্বেরা খানম বুশরা, কৃষিবিদ ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ। এ ছাড়া শুভেচ্ছা বক্তব্য দেন লেখক লিজি রহমানের শুভানুধ্যায়ী ইংল্যান্ড প্রবাসী ড. নাজমা কবির এবং সাহিদা ইসলাম। 

কৃষিবিদ ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম ‘আমেরিকায় বাঙালির চাষবাস’ বইটির ভূমিকা লিখেছেন। তিনি তার বক্তব্যে জানান, বাংলাদেশের কৃষকেরা জীবিকার তাগিদে কৃষিকাজ করেন। কৃষিতে যে পরিমাণ গবেষণা ও বৈজ্ঞানিক পদ্ধতির ব্যবহার হওয়া প্রয়োজন, তার উপস্থিতি বাংলাদেশের কৃষি খাতে নেই। কিন্তু লিজি রহমান সুদূর আমেরিকার মাটিতে সেখানের বৈরী আবহাওয়ায় থেকে বাংলাদেশের শাক-সবজি চাষ করছেন।

বক্তারা তাদের বক্তব্যে লিজি রহমানের সাহিত্য চর্চা ও সামাজিক কাজের ওপর আলোকপাত করেন। তিনি প্রবাসী বাংলাদেশিদের নিয়ে কমিউনিটি তৈরি করে গাছ লাগান, সামাজিক ও মানবিক কাজে নিয়মিত অংশগ্রহণ করেন। 

সমাপনী বক্তব্যে লিজি রহমান জানান, বাগান করা আর আমেরিকায় তার গাছ লাগান নিয়ে করা গবেষণা থেকে প্রাপ্ত তথ্য নিয়ে তিনি বইটি লিখেছেন। 

লেখালেখি ছাড়াও নিউইয়র্কের রাজপথে প্রতিবাদী কণ্ঠ লিজি রহমান। ২০০৮ সালে তার বড় ছেলে আসিফ রহমানকে এক সড়ক দুর্ঘটনায় হারানোর পর তিনি নিউইয়র্কে নিরাপদ সড়ক আন্দোলনের সঙ্গে যুক্ত হন। যৌক্তিক আন্দোলনের ফলে নিউইয়র্কে তার ছেলে আসিফ রহমানের নামে বাইক লেন করা হয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা