× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৪ খণ্ডে প্রকাশিত হলো ‘রফিক আজাদ-রচনাবলি’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০২ পিএম

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৯ পিএম

৪ খণ্ডে প্রকাশিত হলো ‘রফিক আজাদ-রচনাবলি’

বাংলা কবিতার অনন্য ও স্বতন্ত্র কণ্ঠস্বর কবি রফিক আজাদ। কবির ৮০তম জন্মবার্ষিকীতে তার সমস্ত রচনা নিয়ে প্রকাশনী সংস্থা ঐতিহ্য ৪ খণ্ডে প্রকাশ করল ‘রফিক আজাদ-রচনাবলি’। রচনাবলির সম্পাদক কবিপত্নী ড. দিলারা হাফিজ। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বরেণ্য এ মানুষটির ১৩০০ পৃষ্ঠার অসামান্য রচনাবলি প্রকাশ উপলক্ষে তার পরিবারের নিকট হস্তান্তরের মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে গতকাল ঐতিহ্যের পুরানা পল্টনস্থ প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি রফিক আজাদের জীবনসঙ্গী দিলারা হাফিজ, পুত্র অভিন্ন আজাদ এবং অব্যয় আজাদ, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক ও ঐতিহ্য-এর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম।

অনুষ্ঠানে প্রদত্ত বক্তব্যে কবি রফিক আজাদের সহধর্মিণী ও রচনাবলির সম্পাদক ড. দিলারা হাফিজ, কবিপুত্র অভিন্ন আজাদ এবং অব্যয় আজাদ বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে ঐতিহ্য বাংলা সাহিত্যের অন্যতম পাঠকপ্রিয় কবি রফিক আজাদের কবিতা, গদ্য, অনুবাদ, চিঠিপত্র নিয়ে ৪ খণ্ডে তার রচনাবলি প্রকাশ করেছে। আমরা মনে করি, এখন পাঠক সহজেই রফিক আজাদের সোনালি সৃষ্টিকর্মের সঙ্গে পরিচিত হতে পারবেন।


তারা আরও বলেন, ঐতিহ্য রফিক আজাদ রচনাবলি প্রকাশের সঙ্গে সঙ্গে কবির ৮০তম জন্মবার্ষিকীতে পরিবারের হাতে তুলে দেওয়ার জন্য যে হস্তান্তর উৎসবের আয়োজনে করেছে তা অভিনব এবং অভিনন্দনযোগ্য ঘটনা।

ঐতিহ্য-এর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম বলেন, বাংলা প্রকাশনার গৌরব ঐতিহ্য রবীন্দ্রনাথ, বিদ্যাসাগর, শরৎচন্দ্র, মানিক, বিভূতি, জীবনানন্দ, প্রমথ চৌধুরী, আল মাহমুদ, রশীদ করীম-রচনাবলি, অশ্বিনীকুমার রচনাসংগ্রহ, সৈয়দ শামসুল হক রচনাসমগ্রের ধারাবাহিকতায় প্রকাশ করেছে ৪ খণ্ড রফিক আজাদ-রচনাবলি। প্রিয় কবি রফিক আজাদের জন্মদিনে এবং বসন্তের প্রহরে এই রচনাবলি প্রকাশ করতে পেরে ঐতিহ্য আনন্দিত ও গর্বিত।

অমর একুশে বইমেলায় ঐতিহ্য-এর ২২নং প্যাভিলিয়নে ৪ খণ্ড রফিক আজাদ-রচনাবলি পাওয়া যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা