× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রয়াণবার্ষিকীতে আল মাহমুদের নতুন বই ‘তোমাদের জন্য বই’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৩ পিএম

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১১ পিএম

প্রয়াণবার্ষিকীতে আল মাহমুদের নতুন বই ‘তোমাদের জন্য বই’

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ। বিংশ শতাব্দীর দ্বিতীয় ভাগে সক্রিয় থেকে তিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিক, চেতনা ও বাকভঙ্গিতে সমৃদ্ধ করেছেন।

কবিতার পাশাপাশি তিনি ছিলেন একাধারে ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্পকার ও শিশুসাহিত্যিক। কাজ করেছেন সংবাদমাধ্যমেও।

আজ ১৫ ফেব্রুয়ারি, কবি আল মাহমুদের চতুর্থ মৃত্যুবার্ষিকী। দিনটি সামনে রেখে তার স্মরণে প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশ করেছে শিশুসাহিত্যবিষয়ক অগ্রন্থিত প্রবন্ধের সংকলন ‘তোমাদের জন্য বই’।

১৯৬৬-৬৭ সময়ে চট্টগ্রাম থেকে প্রকাশিত কিশোর মাসিক ‘টাপুরটুপুর’-এ গদ্যগুলো প্রকাশিত হয়। এ বইয়ে বিখ্যাত লেখকদের যেসব শিশুসাহিত্যকর্ম নিয়ে আল মাহমুদের প্রবন্ধ সংকলিত হয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্যআহসান হাবীবের ‘রাণীখালের সাঁকো’, ফররুখ আহমদের ‘পাখীর বাসা’, শামসুল হকের ‘বই পড়া ভারী মজা’, সুফিয়া কামালের ‘ইতল বিতল’, হাবীবুর রহমানের ‘হীরা মতি পান্না’, হালিমা খাতুনের ‘সোনা পুতুলের বিয়ে’, আতোয়ার রহমানের ‘টুনটুনের বাঁশী’ ইত্যাদি।

১৯৫০-এর দশকে যে কয়েকজন লেখক বাংলা ভাষা আন্দোলন, জাতীয়তাবাদ, রাজনীতি, অর্থনৈতিক নিপীড়ন এবং পশ্চিম পাকিস্তানি সরকারবিরোধী আন্দোলন নিয়ে লিখেছেন তাদের মধ্যে মাহমুদ একজন। লোক লোকান্তর (১৯৬৩), কালের কলস (১৯৬৬), সোনালী কাবিন (১৯৭৩), মায়াবী পর্দা দুলে ওঠো ইত্যাদি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

আল মাহমুদের অগ্রন্থিত প্রবন্ধের সংকলন ‘তোমাদের জন্য বই’-এর প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। একুশে বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে ঐতিহ্যর ২২ নম্বর প্যাভিলিয়নে এবং সারা দেশে বই বিপণন সংস্থা ‘নির্বাচিত’-এর শাখাসমূহে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা