× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বইমেলায় স্বর্ণা লাকীর গবেষণাধর্মী গ্রন্থ ‘বিশ্বধর্মের জ্ঞানকোষ’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৯ পিএম

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০৬ পিএম

বইমেলায় স্বর্ণা লাকীর গবেষণাধর্মী গ্রন্থ ‘বিশ্বধর্মের জ্ঞানকোষ’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তরুণ প্রাবন্ধিক ও গবেষক স্বর্ণা লাকীর গ্রন্থ ‘বিশ্বধর্মের জ্ঞানকোষ’। বইটির প্রকাশক ভাষাপ্রকাশ। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

পৃথিবীতে প্রায় ৪,৩০০ ধর্ম বিদ্যমান। আদিকাল থেকেই মানুষ চেয়েছে সত্যের সঙ্গে পরমের সঙ্গে, দৃশ্য ও অদৃশ্যের সঙ্গে নিজেকে জড়িয়ে বাঁচতে। ফলে তারা ঢুকে পড়েছে একেকটি স্ট্রাকচারে। যেগুলো মানবসমাজে দর্শন হয়ে, আচারনিষ্ঠ হয়ে রূপান্তর হয়েছে 'ধর্ম' নামক শব্দে।

আমাদের পৌরাণিক অভিধা থেকে আজ পর্যন্ত মানুষ ধর্মের সঙ্গে নিজেকে জড়িয়ে নিয়েছে ন্যায়নীতির পরম্পরায়। এসব ক্ষেত্র জীবন ও যাপনের জন্য বাস্তবিক অর্থেই প্রয়োজনীয়। কারণ মানুষ শেষ পর্যন্ত ভালোর কাছে, সত্যের কাছে নিজেকে সঁপে দিতে চেয়েছে। নানা মতে বহুবিধ সত্তায় নানা ধর্ম এসেছে নানা সমাজে। এসব ধর্মের সব আচার, আয়োজন, ব্যাপকতা, আড়ম্বরতাই যে মানুষকে ভালো ফল দিতে পেরেছে, তাও নয়। তথাপি মানুষ যুগে যুগে ধর্মকেই মেনে নিয়েছে, উপাস্য ভেবেছে। পৃথিবীতে যত ধর্ম আছে, সবগুলোকে একত্রে এনে, একটি পরিসরে বিশ্লেষায়িত করে এই গ্রন্থ চমৎকার উপস্থাপনা করেছেন লেখক। পাঠক এই একটি মলাটেই পেয়ে যাবেন সব ধর্মের সারকথা। যেখানে রয়েছে মানবজীবনের শ্রেষ্ঠতর সব ভাবনা। 

‘বিশ্বধর্মের জ্ঞানকোষ' গ্রন্থটি নয়টি অধ্যায়ে বিভাজন করা হয়েছে। প্রথম অধ্যায়ে ধর্ম কী, ধর্মের উদ্ভব ও বিবর্তন, শ্রেণিবিন্যাস এবং ধর্মভত্তিক জনসংখ্যার পরিচয় প্রদান করা হয়েছে। এ ছাড়া বাকি আটটি অধ্যায়ে মোট ৪৭টি ধর্মের পরিচয়সহ নানামাত্রিক আলোচনায় ঋদ্ধ হয়েছে গ্রন্থটি। যারা পৃথিবীতে বিদ্যমান ধর্ম সম্পর্কে জ্ঞান লাভ করতে চান, তাদের জন্য গ্রন্থটি সহায়ক ভূমিকা পালন করবে।

স্বর্ণা লাকীর ‘বিশ্বধর্মের জ্ঞানকোষ’ গ্রন্থটি পাওয়া যাচ্ছে মেলায় ভাষাপ্রকাশের ৩৭০-৩৭১-৩৭২ নাম্বার স্টলে। বইটির মূল্য ধরা হয়েছে ৭০০ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা