× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বইমেলায় নিশাত সুলতানার শিশুতোষ ৬ বই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:১১ পিএম

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০১ পিএম

বইমেলায় নিশাত সুলতানার শিশুতোষ ৬ বই

শিশুসাহিত্যিক নিশাত সুলতানা। লেখালেখির পাশাপাশি কাজ করছেন একজন উন্নয়নকর্মী হিসেবে। বর্তমানে তিনি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর, অ্যাডভোকেসি অ্যান্ড জাস্টিস ফর চিল্ড্রেন হিসেবে কর্মরত। এ বছর বইমেলায় বিভিন্ন প্রকাশনা থেকে তার মোট ৬টি বই প্রকাশিত হয়েছে। বইগুলো হলো‘রাঁধুনী রাজপুত্র’ ‘কাগজের পাখি সোনা ঝলমল’, ‘পানখেকো ভূত’, ‘বার্গার রাজা’, ‘পিঁপড়ে পাড়ায় টুপুন’ ও ‘চকোলেট ডিমের ছানা’। তার নতুন প্রকাশিত বইগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক-


রাঁধুনী রাজপুত্র

বইটি ৬ থেকে ১২ বছর বয়সি শিশুদের জন্য। সুখরাজ্যের রাজপুত্র আনন্দ অন্যসব রাজপুত্রের মতো নয়। তার শখ মজার সব রান্না করা আর সবাইকে পেটপুরে খাওয়ানো। অন্যদিকে রাজকন্যা সুখবতীর শখ ঘোড়ায় চড়া, শিকার করা। সুবর্ণরাজ্যে প্রতিবছর রান্না প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেখানে অংশ নেওয়ার খুব শখ রাজপুত্র আনন্দের। কিন্তু রাজপুত্র হয়ে কি রান্না প্রতিযোগিতায় যাওয়া যায়? সাহায্যে এগিয়ে এলো রাজকন্যা সুখবতী। ভাইয়ের ইচ্ছাপূরণে সে সব করতে পারে। এই গল্পের মাধ্যমে শিশুদের মধ্যে সহমর্মিতা ও সহযোগিতাকে উৎসাহিত করা হয়েছে। পাশাপাশি নারী পুরুষের সামাজিক কাজের প্রথাগত ভূমিকাকে চ্যালেঞ্জ করা হয়েছে। বইটি প্রকাশিত হয়েছে গুফি বুকস থেকে।


কাগজের পাখি সোনা ঝলমল

বইটি ৫ থেকে ১০ বছর বয়সি শিশুদের জন্য। মিনু একটি পাখি এঁকেছে। সেটিতে রঙও দিয়েছে । রঙ দেওয়ার পর যে কী দারুণ লাগছে পাখিটিকে! পাখিটির ঠোঁট লাল, শরীর সোনালি-হলুদ। পাখিটির লেজে একরাশ লম্বা পালক গাঢ় নীল রঙের। মিনু পাখিটির নাম দিল সোনা ঝলমল। হঠাৎ এক দমকা হাওয়ায় উড়ে গেল  কাগজের পাখি সোনা ঝলমল। কল্পনা আর আধা বাস্তবের সংমিশ্রণে ‘কাগজের পাখি সোনা ঝলমল’ গল্পটি শিশুদের ভালো কিছু বন্ধুদের সঙ্গে ভাগ করে নেওয়ার কথা বলে। বইটি প্রকাশিত হয়েছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে। বইটির ছবি এঁকেছেন সাহমী জামান।


পানখেকো ভূত

বইটি ৬ থেকে ১২ বছর বয়সি শিশুদের জন্য। কালীগ্রামে এক নতুন ভূতের উপদ্রব হয়েছে। সে দিন-রাত পান খায় আর চারদিকে পানের পিক ফেলে। তার পানের পিকের অত্যাচারে কালীগ্রাম পরিষ্কার রাখাই কঠিন হয়ে পড়েছে। পানখেকো ভূতকে নিয়ে ভীষণ অস্বস্তিতে পড়েছে কালীগ্রামের অন্যান্য ভূতরা। কারণ পান খাওয়া ভূতদের অন্তত মানায় না। ওদিকে পানখেকো ভূত ভীষণ ভালোবাসে শিশুদের। তাদের সঙ্গে বন্ধুত্ব করতে চায় সে। ভূতের সঙ্গে শিশুদের চমৎকার বন্ধুত্বের এক গল্প ‘পানখেকো ভূত’। বইটি প্রকাশিত হয়েছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে। বইটির ছবি এঁকেছেন নাহিদা নিশা।


বার্গার রাজা

বইটি ৫ থেকে ১০ বছর বয়সি শিশুদের জন্য। কনক রাজ্যের রাজা লালমোহন হঠাৎ ভাত, মাছ, শাক, সবজি আর ফলমূলের কথা ভুলে সকাল-বিকাল বার্গার খেতে শুরু করলেন। এমনকি তিনি নিজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিলেন। তার নতুন নাম হলো ’বার্গার রাজা’।  কিছু দিন পর রাজার ভোলা রোগ দেখা দিল। তিনি সব কিছু ভুলে যাচ্ছেন, ভুল দেখছেন। তাই শুধু বার্গার খাওয়ার ফলে দিন দিন বুদ্ধি কমে যাচ্ছে রাজার। তার চোখের জ্যোতিও কমে যাচ্ছে। রাজাকে বাঁচাতে হলে তাকে আবার পুরোনো খাদ্যাভ্যাসে ফেরাতে হবে। পুষ্টিকর খাদ্যাভাসের প্রয়োজনীয়তা নিয়ে মজার গল্প ‘বার্গার রাজা’। বইটি প্রকাশিত হয়েছে বাবুই প্রকাশনী থেকে। বইটির ছবি এঁকেছেন সাহমী জামান।


পিঁপড়ে পাড়ায় টুপুন

বইটি ৫ থেকে ১০ বছর বয়সি শিশুদের জন্য। টুপুনের স্কুল বন্ধ। বাসায় বসে অঙ্ক করতে করতে হঠাৎ টুপুনের চোখে পড়ল একদল কালো পিঁপড়ে। তারা মেঝের একপাশ দিয়ে সারি বেঁধে হেঁটে চলেছে। খুব ব্যস্ত ওরা খাবার সংগ্রহ করতে। টুপুনের পরিচয় হলো পিঁপড়ে দলের প্রধান মিংয়ের সঙ্গে। পিঁপড়েদের খাবার টানার কষ্ট দেখে ওদের সাহায্যে টুপুন তার খেলনা ট্রাক গাড়িটি এগিয়ে দিল।   পিঁপড়েরা চালগুলো দ্রুত তুলে নিল ট্রাকে। মিং পথ দেখাচ্ছে আর টুপুন হাত দিয়ে ঠেলছে ট্রাকটি। টুপুনের খুব ইচ্ছে সে একবার পিঁপড়ে পাড়ায় ঘুরে আসবে। তার ইচ্ছে পূরণ হয় কি না সেটাই দেখার বিষয়। গল্পটি শিশুদের সহমর্মিতা আর সহযোগিতার অনুভূতি বিকাশের জন্য অনন্য। বইটি প্রকাশিত হয়েছে শৈশব প্রকাশ থেকে। বইটির ছবি এঁকেছেন নিয়াজ চৌধুরী।



চকোলেট ডিমের ছানা

৭ থেকে ১২ বছর বয়সি শিশুদের জন্য। রনির দীপু মামা ফিনল্যান্ড থেকে রনির জন্য নিয়ে এসেছেন আজব দুটি চকোলেট মুরগির ডিম। দীপু মামা বলেছেন এই ডিম ফুটিয়ে নাকি ছানা বের করা যায়। ভারী চিন্তায় পড়ে গেল রনি। এ রকম কখনও হয় নাকি! তবে রনি ঠিক করল সে হার মানবে না। একটা কিছু করতেই হবে। রনির সাহায্যে এগিয়ে এলো তার চাচাত ভাই নয়ন। এই গল্প শিশুদের দৃঢ় প্রতিজ্ঞা আর সৃজনশীলতার কথা শেখায়, যার ফলে অসম্ভব কিছুকেও সম্ভব করা যায়। বইটি প্রকাশিত হয়েছে শৈশব প্রকাশ থেকে। বইটির ছবি এঁকেছেন নিয়াজ চৌধুরী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা