× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জবা রায়ের প্রথম কাব্যগ্রন্থ ‘বিষাদ বাহিত ডানা’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৬ পিএম

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২০ পিএম

জবা রায়ের প্রথম কাব্যগ্রন্থ ‘বিষাদ বাহিত ডানা’

অমর একুশে বইমেলা ২০২৩-এ প্রকাশিত হয়েছে তরুণ কবি জবা রায়ের কাব্যগ্রন্থ ‘বিষাদ বাহিত ডানা’। এটি তার রচিত প্রথম গ্রন্থ। বইটি প্রকাশ করেছে সাহস পাবলিকেশন্স। প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন।

আট চল্লিশটি কবিতাসমৃদ্ধ বইটি সম্পর্কে কবি জবা রায় বলেন, ‘ভাষা, সংস্কৃতি ও বেড়ে ওঠা জল-ভূগোলের প্রতি যে দায় মানুষ সামাজিকভাবে বহন করে বেড়ায়, কবিতা সেখানে আমাকে দেয় নিবিড় শ্যামলিমার ঘনপল্লব শীতলতা। আমি তাকে অক্সিজেনের মতো গ্রহণ করে রক্তে রূপান্তরিত করি, লিখি, দু-এক ছত্র ব্যাঞ্জনায় পরিপূর্ণ স্নিগ্ধতার ঘ্রাণ। আশা করি এই গ্রন্থের কবিতাগুলো চিরায়ত এবং আধুনিকমনা কাব্যপ্রেমীদের ভালো লাগবে।’

গত দুই দশক ধরে একুশে ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়ে আসছে মহান একুশে ও মুক্তিযুদ্ধের চেতনায় সিক্ত 'একুশের সংকলন'। ২০২১ সাল থেকে শুরু হয় একুশের সংকলনের নতুন উদ্যোগ 'কবি অভিষেক'। প্রতিবছর একজন নবীন কবির প্রথম কবিতাগ্রন্থ প্রকাশ করার কথা ভেবেই একুশের সংকলন তেত্রিশ-অনূর্ধ্ব বয়সি কবিদের কাছ থেকে পাণ্ডুলিপি আহ্বান করে থাকে। এ বছর বিজ্ঞ বিচারকমণ্ডলী সম্পাদক-নির্বাচিত একগুচ্ছ পাণ্ডুলিপি বিচার- বিশ্লেষণ করে 'কবি অভিষেক'-এর জন্য 'বিষাদ বাহিত ডানা'র পাণ্ডুলিপি চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছে।

ময়মনসিংহের লাঙ্গলজোড়া গ্রামে ১৯৯৬ সালে জন্মগ্রহণকারী জবা রায় বর্তমানে অধ্যয়ন করছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ড্রইং অ্যান্ড পেইন্টিংয়ে স্নাতকোত্তরে।

'বিষাদ বাহিত ডানা' কাব্যগ্রন্থটি পাওয়া যাচ্ছে প্রকাশনীর ৩৮৭ ও ৩৮৮ নম্বর স্টলে। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা