× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিধান সাহার নতুন কবিতার বই ‘অবিরাম বিস্মরণ’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৯ পিএম

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৪৯ পিএম

বিধান সাহার নতুন কবিতার বই ‘অবিরাম বিস্মরণ’

অমর একুশে বইমেলা ২০২৩-এ প্রকাশিত হয়েছে কবি বিধান সাহার তৃতীয় কবিতার বই ‘অবিরাম বিস্মরণ’। বইটি প্রকাশ করেছে ‘বৈভব’। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত।

প্রেম, দ্রোহ, বিরহ, সমকালীন রাজনীতিসহ বিভিন্ন অনুষঙ্গ উঠে এসেছে কবিতাগুলোয়। বই প্রসঙ্গে কথা হয় বিধান সাহার সঙ্গে। তিনি বলেন, ‘২০১৫ সালে প্রথম কবিতার বই ‘অব্যক্ত সন্ধির দিকে’ প্রকাশের পরে বিভিন্ন সময় লেখা কবিতাগুলো দিয়ে এ বই সাজানো হয়েছে। বইটিতে সর্বমোট ৩১টি কবিতা রয়েছে। যার মধ্যে অনেকগুলো সিরিজ কবিতাও অন্তর্ভুক্ত।’ বইটির নামকরণ প্রসঙ্গে কবি বলেন, ‘আমরা এখন এক বিস্মরণের কাল অতিক্রম করছি। যন্ত্র-শাসিত এই সময়ে কেউ কাউকে মনে রাখছে না। কেউ কিচ্ছু মনে রাখছে না। প্রতিনিয়ত এক ভয়াবহ বিস্মরণের ভেতর দিয়ে আমাদের এই যাত্রা। সে কারণেই অবিরাম বিস্মরণ।’ 

‘অবিরাম বিস্মরণ’ বইয়ের ফ্ল্যাপে কবি পিয়াস মজিদ লিখেছেন- ‘বিধান সাহা কবিতা লিখেন না মায়া আঁকেন? ‘অবিরাম বিস্মরণ’ পড়তে পড়তে গদ্য লেখা একেবারে ছেড়ে দেওয়া আমি যেমন এই দু-চার লাইন গদ্য লিখতে বাধ্য হলাম; তেমনি পাঠকও বিধানের কবিতাগুলো পড়তে পড়তে মনের খাতায় নিজস্ব কিছু নোট নেবেনএটা আমার মনে হয়। কারণ বিধান এমন মায়ারঙে তার বিস্মরণনামা সাজিয়েছেন যে সোনার কাঠি, রুপার কাঠিও যেন রূপকথার ল্যান্ডস্কেপ ছেড়ে এখানে এসে ভিড় করেছে। 

একপাঠে বোধ হবে, ‘অবিরাম বিস্মরণ’-এর এক কবিতা থেকে আর এক কবিতার ভেতর কোনো দূরত্ব নেই, এক অখণ্ড কাব্যগাথা যেনবা। আবার অন্যপাঠে মনে হবে, এক একটি কবিতা এক একটি আলাদা মহাবিশ্ব। 

অবিরাম বিস্মরণের কথা বিধানের বইয়ের শিরোনামে উৎকীর্ণ হলেও বিধানের অতল অনুভবের অক্ষরে ভূমিষ্ঠ জাদুর জঙ্গল আর মায়ামালঞ্চ এমনকি বিস্মৃতিকেও বিস্মৃত হতে দেবে না হয়তো।’

কবিতার বই হিসেবে ‘অবিরাম বিস্মরণ’ তৃতীয় হলেও বিধান সাহার মোট বইয়ের সংখ্যা ৫টি। একটি গদ্যের বই ‘এসো বটগাছ’ প্রকাশিত হয় ২০১৭ সালে এবং সত্যজিৎ রায়কে নিয়ে সম্পাদনা করেন ‘শতবর্ষে সত্যজিৎ’, যা প্রকাশিত হয় ২০২১ সালের ডিসেম্বরে।  

‘অবিরাম বিস্মরণ’ বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় বৈভবের ৫৪১ নম্বর স্টলে। এ ছাড়াও বিভিন্ন অনলাইন ই-কমার্স সাইটেও পাওয়া যাবে। বইটির মুদ্রিত মূল্য ২২৫ টাকা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা