× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বইমেলায় কাজী ইসলামের ‘গল্পের ক্যালাইডোস্কোপ’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০২ পিএম

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫৩ পিএম

বইমেলায় কাজী ইসলামের ‘গল্পের ক্যালাইডোস্কোপ’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কথাশিল্পী কাজী ইসলামের ভিন্নধারার গল্পগ্রন্থ ‘গল্পের ক্যালাইডোস্কোপ’। বইটি প্রকাশ করেছে রয়েল পাবলিশার্স। প্রচ্ছদ করেছেন মোহাম্মদ ইউসুফ।

ক্যালাইডোস্কোপ হলো ডিজিটাল যুগের আগের শিশু-কিশোরদের খেলার প্রিয় জিনিস। একটু নড়াচড়ার সঙ্গে সঙ্গে বদলাতে থাকে ভেতরের দৃশ্যকল্প বা নকশা। ছোট পরিসরের ২০টি গল্পের এই বইও পাতা ওল্টাবার সঙ্গে সঙ্গে বদলাতে থাকে ভেতরের দৃশ্যপট। মুক্তিযুদ্ধকালের মানুষদের বীরত্ব, কাপুরুষ দেশদ্রোহীদের কথা, প্রেম, মানব-মানবীর সম্পর্কের জটিলতা, বিজ্ঞানের কথা, প্রবাস জীবনে দেশছাড়া মানুষদের হৃদয়ের রক্তক্ষরণ, নারীদের জীবনের বিষাদগাঁথা ইত্যাদি বিষয় নিয়ে এই বইয়ের গল্পগুলো।

পেশায় ডাক্তার হলেও তারুণ্যে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের ফলে মুক্তিযুদ্ধ তার মনোজগতে ফেলেছে স্থায়ী ছাপ। ফলে মুক্তিযুদ্ধের না বলা কথামালা গল্পের আকারে চলে আসে তার লেখায়। পাশাপাশি মানুষে মানুষে সম্পর্ক, প্রেম ও বিজ্ঞানও থাকে তার লেখায়। দেশে ও প্রবাসে জীবন যাপনের ফলে বহমান জীবনের বিচিত্র অভিজ্ঞতায় ঋদ্ধ তার লেখা। ‘গল্পের ক্যালাইডোস্কোপ’ গ্রন্থটি যার অন্যতম প্রমাণ। ‘ক্রন্দনে হাহাকার’, ‘রোবটের কালে, মানব শাশ্বত’, ‘ফিরে আসা-ফিরে যাওয়া’, ‘একাত্তরের গ্রাম ও চুয়াত্তরের শহর’, ‘একাত্তরের দুর্গা’, ‘এক রাজাকারের বয়ান’, ‘রোবট ও মানবে দাম্পত্য’ ‘ভালোবাসার ডাকে’ ইত্যাদি শিরোনামের গল্পগুলো ভালো লাগবে পাঠকদের।

লেখকের প্রকাশিত অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘দহন ’৭১’, ‘জলছবি’৭১’, ‘প্রণয় পুরাণের গদ্য’, ‘নিথুয়াকাল’, ‘অর্ক অনিমার অ্যাডভেঞ্চার’, ‘দেবী ও মানবীর গল্প’। এ ছাড়াও সম্পাদনা করেছেন ‘শহীদ কাজী নুরুন্নবীর ডায়েরি’।

‘গল্পের ক্যালাইডোস্কোপ’ গল্পগ্রন্থটি পাওয়া যাচ্ছে বইমেলায় রয়েল পাবলিশার্সের ৪৬৪-৪৬৫-৪৬৬-৪৬৭ নং স্টলে। ১১২ পৃষ্ঠার বইটির মূল্য ধরা হয়েছে ২৮০ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা