× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হোসাইন মোহাম্মদ জাকি’র ঘাটের কথা 'গোয়ালন্দ'

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১৭ এএম

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫২ এএম

হোসাইন মোহাম্মদ জাকি’র ঘাটের কথা 'গোয়ালন্দ'

অমর একুশে বইমেলা ২০২৩-এ প্রকাশিত হয়েছে গবেষক হোসাইন মোহাম্মদ জাকি’র গ্রন্থ ‘ঘাটের কথা : গোয়ালন্দ ’। বইটি বাজারে এনেছে ঐতিহ্য প্রকাশনী।

বইটির সম্পর্কে হোসাইন মোহাম্মদ জাকি বলেন, যে ঘাট ও স্টেশন আজ কালের গর্ভে, সেই ঘাট ও স্টেশনকে কেন্দ্র করে বহুকাল আগের গড়ে ওঠা গোয়ালন্দের এ-এক স্মৃতি-বিস্মৃতির কথামালা। রেলপূর্ব সময়কাল এবং রেল আসার পর, কেমন ছিল সেকালের গোয়ালন্দ? পদ্মার বুকে ভেসে চলা এবং গোয়ালন্দ রুটে চলাচলকারী স্টিমার ও পথের স্বরূপই-বা কেমন ছিল? প্রমত্ত পদ্মার খেয়ালি আচরণে কীভাবে বদলে গেছে গোয়ালন্দের মানচিত্র? এসব ইতিহাস জানা নেই নতুন ও পুরাতন প্রজন্মের অনেকেরই। প্রবীণ সাংবাদিক, কবি, সাহিত্যিক, রাজনীতিবিদ ও আমলাদের স্মৃতি রোমন্থন এবং সেকালের পত্রপত্রিকায় গোয়ালন্দের ইতিহাসের প্রায় এক শত বছরের খণ্ড খণ্ড চিত্র পাওয়া যাবে এ গ্রন্থে।

বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার ২২ নম্বর ঐতিহ্য প্যাভিলিয়নে। এ ছাড়া বইয়ের অনলাইন কেনাবেচার স্থল রকমারিতে। বইটির দাম রাখা হয়েছে ১৭০ টাকা।

হোসাইন মোহাম্মদ জাকি'র জন্ম ১৯৭৪ সালে ফেনী জেলার পরশুরাম উপজেলার পূর্ব অলকা গ্রামে। বেড়ে ওঠা ঢাকার মিরপুরে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন। পেশায় সরকারি চাকুরে। ২০১২ ও ২০১৩ সালে ইত্তেফাকের 'ঢাকানামা'য় পুরনো ঢাকা বিষয়ক ৪৮টি নিবন্ধ প্রকাশ। কালের কণ্ঠের ঢাকা ৩৬০° পাতায় প্রকাশিত (২০১৭ ও ২০১৮) ‘ঢাকার অতিথি', 'জয়িতা', 'ইতিহাসের খেরোখাতা’ ও 'স্মৃতির শহর' কলামের নিয়মিত লেখক। প্রথম আলো অনলাইনে ইতিহাস-ঐতিহ্যবিষয়ক প্রায় ৩০টি নিবন্ধ প্রকাশ পেয়েছে (২০১৯-২০২২)।

এ ছাড়া গত ৩০ বছরে Daily Star, Financial Express, সাপ্তাহিক ২০০০, সমকাল, যুগান্তর, মানবজমিন, bdnews24 ও banglanews24 পত্রিকায় ঈদসংখ্যা, উপ-সম্পাদকীয় ও মতামতসহ বিবিধ বিষয়ে আরও প্রায় ৪০টি নিবন্ধ প্রকাশিত হয়েছে। ইউনেস্কো (ব্যাংকক) থেকে প্রকাশিত "Peace & Human Security in Asia and the Pacific" শীর্ষক গ্রন্থের সহযোগী লেখক ।

সামাজিক বিজ্ঞান গবেষণা পরিষদ, পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ), Police Staff College Bangladesh সহ আরও বেশকিছু প্রতিষ্ঠানে গবেষণাকর্ম সম্পাদন।

তার অন্যান্য গবেষণার মধ্যে রয়েছে-- নিরাপদ সবজি, ফুলের অর্থনীতি, উপকূলীয় অঞ্চলের মহিষ কথা, Drug Addiction among the Youths in Dhaka City : The Causes and Consequence ইত্যাদি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা