× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অপ্রকাশিত পাণ্ডুলিপি

প্রকাশিত হলো রতনতনু ঘোষের ‘মুক্তি তোকে পেতেই হবে বাংলাদেশ’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১১:২৯ এএম

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৪৩ এএম

প্রকাশিত হলো রতনতনু ঘোষের ‘মুক্তি তোকে পেতেই হবে বাংলাদেশ’

বহুমাত্রিক লেখক ও কলেজশিক্ষক রতনতনু ঘোষের মৃত্যুর পর আট বছর অতিক্রান্ত হয়েছে। হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন। ছিলেন প্রাবন্ধিক, গবেষক, কবি।

দীর্ঘ ৩০ বছর ধরে লেখালেখি করেছেন। কবিতা, প্রবন্ধ, গল্প, উপন্যাস রচনার পাশাপাশি তিনি প্রথম সারির দৈনিকগুলোতে নিয়মিত কলাম লিখতেন। পেশাগত জীবনে তিনি মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজে দীর্ঘ ২৫ বছর শিক্ষকতা করছিলেন।   

রতনতনু ঘোষের অপ্রকাশিত কাব্যগ্রন্থ প্রকাশিত হলো এবারের অমর একুশে বইমেলায়। তাঁর রচিত কাব্যগ্রন্থ ‘মুক্তি তোকে পেতেই হবে বাংলাদেশ’ নামে অপ্রকাশিত পাণ্ডুলিপিটি প্রকাশ করেছেন শফিক হাসান, নিঝুম প্রকাশন থেকে। 

বইটি প্রকাশনার বিষয়ে লেখক ও প্রকাশক শফিক হাসান বলেন, রতনতনু ঘোষ ছিলেন আমার শিল্প-সারথি। আমাদের বন্ধুত্বে বয়স কোনো বাধা ছিল না। তিনি ছিলেন আমার শিক্ষকতুল্য। অভিভাবকতুল্যও। সাংস্কৃতিক অঙ্গনে তাঁর মতো উদারচেতা- সাদা মনের মানুষ কমই দেখেছি।

ঘনিষ্ঠতার পর থেকে তার অনেক লেখাজোখার প্রথম পাঠক আমি। কিছু লেখা কম্পোজও করে দিতাম। ‘মুক্তি তোকে পেতেই হবে বাংলাদেশ’ পুরো পাণ্ডুলিপি আমি কম্পোজ করেছি। ১০০টি কবিতা দিয়ে বইটি প্রকাশিত হবে-- একজন প্রকাশকের সঙ্গে কথাও বলে রেখেছেন। কিন্তু ২০১৬ সালে তার আচানক মৃত্যুতে থমকে গেছে অনেক কিছুই।

শফিক হাসান আরও বলেন, দীর্ঘ সাত বছর পাণ্ডুলিপিটি আমি বহন করে বেড়াচ্ছি। কয়েকজন প্রকাশকের সঙ্গে কথাও বলেছি। শেষ পর্যন্ত তারা কেউই সাড়া দেননি। বাধ্য হয়ে নিজেই বইটি প্রকাশ করেছি। বিবেকের দায় এড়াতে পারিনি। এখন যদি তার শুভানুধ্যায়ীরা বইটি সংগ্রহ করেন লেখক হিসেবে তার প্রতি যেমন সম্মান জানানো হবে, প্রকাশক হিসেবে আমিও নিজ কাজের সার্থকতা খুঁজে পাব।

রতনতনু ঘোষের উল্লেখযোগ্য গ্রন্থ ‘অগ্রসর বাংলাদেশ’, ‘অপরাজেয় বাংলাদেশ’, ‘বাংলাদেশের সাহিত্য’, ‘নোবেলবিজয়ীদের কথা’, ‘বাংলাদেশের রাজনীতি প্রত্যাশা ও বাস্তবতা’, ‘ভাষা আন্দোলন মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’, ‘বাংলাদেশের রাজনৈতিক অপসংস্কৃতি’, উত্তরাধুনিকতা’। এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৭২টি।

প্রসঙ্গত, রতনতনু ঘোষ বাংলা একাডেমির আজীবন সদস্য ছিলেন। যদিও মৃত্যুর পর তার মরদেহ বাংলা একাডেমিতে প্রবেশে বাধা দেওয়া হয়েছে। রতনতনু ঘোষের রচনার সংখ্যা কম নয়। গুণগতমান ও বিষয়- বৈচিত্র্যের দিক থেকে সেগুলো যথেষ্ট সমৃদ্ধ।

‘মুক্তি তোকে পেতেই হবে বাংলাদেশ’ বইটির পরিবেশক : টাঙ্গন প্রকাশন। বইমেলায় পাওয়া যাচ্ছে টাঙ্গনের ৩২১ নম্বর স্টলে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা