× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাজ্যের নতুন বাজেটে বাড়তি করের চাপ

প্রবা ডেস্ক

প্রকাশ : ২০ নভেম্বর ২০২২ ১৪:৪৮ পিএম

আপডেট : ২০ নভেম্বর ২০২২ ১৪:৪৮ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

অর্থনৈতিক অস্থিরতা চলছে ব্রিটেন জুড়ে। উচ্চ মূল্যস্ফীতি ও সুদের হার এবং লাগামহীন জ্বালানি ব্যয়ে দিশেহারা সাধারণ মানুষ। দেশের অর্থনৈতিক পরিস্থিতি স্থিতিশীল করতে গত বৃহস্পতিবার নতুন বাজেট ঘোষণা করেছে দেশটির ব্রিটিশ অর্থমন্ত্রী জেরেমি হান্ট। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে না নিতেই কর বাড়ানো ও ব্যয়ভার কমানোর সিদ্ধান্ত জানিয়েছে ঋষি সুনাক প্রশাসন। সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মিনি বাজেটের ফলে দেশুজুড়ে যে অর্থনৈতিক মন্দার সৃষ্টি হয়েছে তা যুক্তরাজ্য নিজেই কাটিয়ে উঠতে পারবে বলে মন্তব্য করেছেন জেরেমি হান্ট। তবে বাজেট ঘোষণার পরপরই ক্ষোভ প্রকাশ করেছ অনেক সাধারণ মানুষ। তাদের ভাষ্যমতে নতুন বাজেট নিম্ন আয়ের মানুষকে আরও বেশি বিপদের সম্মুখীন করবে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার বিকেলে জেরেমি হান্ট বাজেট ঘোষণা শেষে হাউস অব কমন্সে ফিরে আসার সঙ্গে সঙ্গে দেশজুড়ে সংকট আরও তীব্র হয়েছে। অর্থনৈতিক মন্দা থেকে  উত্তরণের যে সম্ভবনা ছিল তা অনেকটাই অনিশ্চিত হয়ে পড়েছে। জেরেমি হান্টের বাজেটের প্রতি মানুষের যে প্রত্যাশা ছিল তা অনেকটাই নড়বড়ে হয়ে গিয়েছে। বাজেট ঘোষণা হলে বৃহস্পতিবার হান্টের অনেক সমর্থকদের মধ্যেও সরকারের প্রতি ক্ষোভের মাত্রা ছিল স্পষ্ট।

বাজেট ঘোষণার পর ৩৮ বছর বয়সী ব্রিটিশ নাগরিক কেলি ক্লার্ক বলেন, আমরা সংকটে আছি। সবকিছুর দাম বাড়ছে। আমাদের অনেক পরিবার এই বছরে অন্তত এক থেকে দুবার ত্রাণ তহবিল থেকে খাদ্য সংগ্রহ করেছে। দেশ মন্দার দিকে এগিয়ে যাচ্ছে। আমরা একটা গোলক ধাঁধায় আটকে গিয়েছি, বের হতে পারছি না। এবার এমন একটি বাজেট প্রকাশিত হোল যা, ধনীদের খাওয়ার ব্যবস্থা করবে এবং গরীবকে ক্ষুধার্ত রাখবে।

অর্থনীতি দ্রুততম সময়ে মধ্যে খারাপ থেকে খারাপের দিকে  যাচ্ছে উল্লেখ মাদকাসক্ত পুনঃবাসনের প্রাক্তন কলিন কোলরিজ। তিনি বলেন, "অর্থনীতি কেবল বন্য হয়ে চলেছে।  মানুষ তাদের বেঁচে থাকার জন্য যা প্রয়োজন তা পাচ্ছে না। তাদের খাওয়ার সামর্থ্য নেই। জীবনযাত্রার মান তলিয়ে যাচ্ছে। তরুণদের জন্য খারাপ সময় অপেক্ষা করছে।"

এদিকে জনগণের উদ্বেগের বিষয়ে হান্ট বলেন, ‘পেনশনভোগী, ব্যবসায়ী, শিক্ষক, নার্স এবং আরও অনেকে ভবিষ্যৎ নিয়ে চিন্তিত। তাই  আমরা জীবনযাত্রার ব্যয়, সংকট মোকাবিলা এবং আমাদের অর্থনীতি পুনর্গঠনের জন্য একটি পরিকল্পনা ঘোষণা করছি। আমাদের অগ্রাধিকার হলো স্থিতিশীলতা, আয় বাড়ানো ও জনসেবা। আমরা দুর্বলদেরও রক্ষা করি। কারণ, ব্রিটিশ হওয়া মানেই সহানুভূতিশীল হওয়া। এটি একটি সহানুভূতিশীল রক্ষণশীল সরকার।’

তবে বাড়তি খরচ এড়াতে বিকল্প খুঁজছে ব্রিটিশরা। অত্যাধিক আবাসন খরচ এড়াতে শহরের বাইরে থেকে দীর্ঘ পথ পাড়ি দিয়ে কর্মস্থলে যাচ্ছেন অনেকে। নাম প্রকাশে অনিচ্ছুক এমনই এক কর্মজীবি নারী বলেন, আমি লন্ডনে চাকরি শুরু করতে যাচ্ছি। তবে রাজধানীতে আবাসন খরচ অনেক বেশি হওয়ায় আমাকে বাবা-মায়ের সঙ্গে রাজধানীর বাইরেই বসবাস করতে হবে। বাড়তি খরচ বাঁচাতে প্রতিদিন অফিস যাতায়াতে তিন ঘণ্টা সময় অতিরিক্ত ব্যয় করতে হবে।

এদিকে সরকারী পরিষেবার অবস্থাও হতাশাজনক বলে জানিয়েছেন দক্ষিণ -পশ্চিম ইংল্যান্ডের দুজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা ডেভ এবং ক্যাথি অ্যালেন। তারা বলেন, " আপনি যদি ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট চেয়ে ফোন করেন তবে অনেক সময় লেগে যায়। কখনো কখনো  তিন  সপ্তাহের বেশি সময় লাগে। অনেক সময় অ্যাপয়েন্টমেন্ট পাওয়া যায় না। তবে দেশটির অর্থ বিভাগে কর্মরত চার্লট  স্মিথ বলেন, তিনি বিশ্বাস করেন হান্ট এবং ঋষি সুনাক তাদের টোরি সহকর্মীদের ব্যর্থতা থেকে নিজেদেরকে আলাদা করার চেষ্টা করছেন। তারা যে কৌশল ভেবেছেন তা এখনও কাজ করতে পারে।

এদিকে নতুন বাজেট ঘোষণা হতে না হতেই বাড়তি কর নিয়ে জনমনে তৈরি হয়েছে উৎকণ্ঠা। বিশ্লেষকরা বলছেন, অধিক মানুষকে তাদের বেসিক আয়ের উপর কর দিতে হবে। নতুন বাজেটে আয়কর প্রদাণের ক্ষেত্রে স্তর বিন্যাস করা হয়েছে এবং উচ্চ করযোগ্য আয়ের সর্বোচ্চ সীমা কমিয়ে আনা হয়েছে। ফলে আরো অধিক মানুষকে এখন উচ্চহারে কর দিতে হবে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা