× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অবশেষে ৪ জানুয়ারি শুরু হচ্ছে এটিবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৩ ১৮:৫৪ পিএম

আপডেট : ০১ জানুয়ারি ২০২৩ ২০:৪৬ পিএম

অবশেষে ৪ জানুয়ারি শুরু হচ্ছে এটিবি

বহুল প্রতীক্ষিত ঢাকা স্টক এক্সচেঞ্জের অলটারনেটিভ ট্রেডিং বোর্ড-এটিবি মার্কেট চালু হচ্ছে আগামী ৪ জানুয়ারি। ওইদিন সকাল ১০টায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি চেয়ারম্যান এটিবির লেনদেন শুরুর কার্যক্রম উদ্বোধন করবেন। 

ডিএসইর সূত্র বলছে, একটি ইক্যুইটি ও একটি বন্ড দিয়ে শুরু হবে এটিবির লেনদেন। ইক্যুইটি হিসাবে লংকা বাংলা সিকিউরিটিজ লিমিটেডের তালিকাভুক্তি সম্পূর্ণ হয়েছে। সোমবার প্রাণ অ্যাগ্রো লিমিটেডের বন্ডটিও তালিকাভুক্তির কার্যক্রম সম্পূর্ণ হবে। 

লংকা বাংলা সিকিউরিটিজ লিমিটেডের পরিশোধিত মূলধন হলো ২৬৯ কোটি টাকা। মোট শেয়ারের ১০ শতাংশ বাজারে ছাড়বে শেয়ারবাজার সংশ্লিষ্ট এই কোম্পানিটি। এজন্য প্রথম দিন ফেয়ার ভ্যালুতে শেয়ার বিক্রি করবে লংকা বাংলা সিকিউরিটিজ। নিয়ম অনুযায়ী ৩০ দিনের মধ্যে ১০ শতাংশ শেয়ার বাজারে ছাড়তে হবে লংকা বাংলা সিকিউরিটিজকে।   

একই সঙ্গে প্রাণ অ্যাগ্রো লিমিটেডের ২১০ কোটি টাকা বন্ডটির লেনদেনও শুরু হবে ৪ জানুয়ারি। সূত্র বলছে, বন্ডটিতে বড় ধরনের বিনিয়োগ করেছে মেটলাইফ ইনস্যুরেন্স। বন্ডটির প্রতিটি ইউনিটের মূল্য ছিল ১০ লাখ টাকা। বন্ডটি ষান্মাষিক ভিত্তিতে ৫ দশমিক ৭৫ শতাংশ কুপন রেটে বিনিয়োগকারীদের লভ্যাংশ প্রদান করবে।  

এছাড়া বেঙ্গল মিট ও এএফসি হেলথের মতো প্রতিষ্ঠান এটিবিতে তালিকাভুক্তির আবেদন করেছে। তবে এখনও এই দুটি প্রতিষ্ঠানের তালিকাভুক্তির বিষয় নিশ্চিত হয়নি।

এটিবি চালু নিয়ে ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার বলেন, দুটি প্রতিষ্ঠান দিয়ে এই মার্কেট চালু হলেও এই বছরের এর পরিধি বাড়বে। কয়েকটি প্রতিষ্ঠান এরই মধ্যে তালিকাভুক্তির জন্য আবেদন করেছে। এছাড়া চলতি বছরের প্রথম দিকেই এক্সচেঞ্জ ট্রেডিং ফান্ড-ইটিএফের লেনদেন হবে এটিবিতে। 

সংশ্লিষ্ট সূত্র বলছে, অলটারনেটিভ ট্রেডিং বোর্ডকে একটি গতিশীল এবং পরিচ্ছন্ন প্ল্যাটফর্ম হিসেবে প্রতিষ্ঠা করতে ওভার দ্য কাউন্টার-ওটিসির তালিকাভুক্ত কোম্পানিগুলোকে এখানে তালিকাভুক্ত করবে না ডিএসই। যদি উৎপাদন বা কার্যক্রমে থাকা কোম্পানি সব শর্ত পূরণ করে তবেই সেসব কোম্পানি এটিবিতে তালিকাভুক্ত করা হবে। 

যদিও ২০২১-এর ১৬ সেপ্টেম্বর এক নির্দেশনায় ওটিসিতে থাকা ১৮টি কোম্পানিকে এটিবিতে স্থানান্তরের নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি। সেই অনুযায়ী গত বছর আগস্টে ডিএসই অলটারনেটিভ ট্রেডিং বোর্ড রেগুলেশন ২০২২-এর অনুমোদনও দেয় বিএসইসি। 

নিম্নোক্ত ১৮টি কোম্পানিকে ওটিসি থেকে এটিবিতে তালিকাভুক্তির নির্দেশনা দিয়েছিল বিএসইসি। সেগুলো হলো-বাংলা প্রসেস ইন্ডাস্ট্রিজ, ড্যান্ডি ডায়িং, ডায়নামিক টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ, মেটালেক্স করপোরেশন, মিতা টেক্সটাইলস, মডার্ন সিমেন্ট, মডার্ন ইন্ডাস্ট্রিজ, মোনা ফুড প্রোডাক্টস, পারফিউমস কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, পেট্রো সিনথেটিকস প্রোডাক্টস, ফার্মাকো ইন্টারন্যাশনাল, কাসেম সিল্ক মিলস, কাসেম টেক্সটাইলস মিলস, রাসপিট ইনস বিডি, রোজ হ্যাভেন বলপেন, সালেহ কার্পেট মিলস, শেরপুর টেক্সটাইল মিলস, থেরাপিউটিকস বাংলাদেশ, জাগো করপোরেশন ও ইউনাইটেড এয়ারওয়েজ। রেগুলেশন অনুযায়ী ওটিসিতে থাকা কোম্পানিগুলোর মোট শেয়ারের ৫০ শতাংশ শেয়ার ডিমেট বা ইলেকট্রনিক্স আকারে থাকলেও এটিবিতে তালিকাভুক্ত হতে পারবে। সেই হিসেবে ওটিসিতে পাঠানো ইউনাইটেড এয়ার লিমিটেডের এটিবি তালিকাভুক্তির যোগ্য হলেও তা হচ্ছে না। কারণ ডিএসই কর্তৃপক্ষ উৎপাদন বন্ধ বা কার্যক্রমে নেই এমন কোম্পানিকে এটিবিতে তালিকাভুক্ত করবে না। তবে মিতা টেক্সটাইলসহ কয়েকটি কোম্পানি উৎপাদনে থাকলেও শেয়ার ডিমেট আকারে না থাকায় এটিবিতে তালিকাভুক্ত হতে পারছে না।  


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা