× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিএসইর লেনদেনের ৩০ শতাংশই ছয় প্রতিষ্ঠানের শেয়ার হাতবদল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৩ ২০:১৫ পিএম

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৩ ২০:১৬ পিএম

ছবি : প্রবা

ছবি : প্রবা

গত কয়েকদিন ধরে পুঁজিবাজারের লেনদেনে যে খরা চলছে তা সপ্তাহের চতুর্থদিনে এসে কিছুটা কাটিয়ে উঠেছে।  যদিও তালিকাভুক্ত বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে নামমাত্র। ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইর মোট লেনদেন ৩০ শতাংশই হয়েছে ছয়টি কোম্পানির শেয়ার হাতবদলে।

বুধবার আগের দিনে চেয়ে ৯২ কোটি টাকা বেড়ে ডিএসইতে লেনদেন হয় ২৯১ কোটি ১১ লাখ টাকা। এরমধ্যে প্রায় ৮৯ কোটি টাকাই ছয়টি প্রতিষ্ঠানের শেয়ার হাতবদলে।  প্রতিষ্ঠানগুলো হলো; সি-পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, বসুন্ধরা পেপার মিলস, ওরিয়ন ফার্মা, জেনিক্স ইনফোসিস এবং আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড।

লেনদেনের পাশাপাশি ডিএসইর সবগুলো সূচকই বেড়েছে। বুধবার ডিএসইর প্রধান সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২০২ পয়েন্টে।  ডিএসইতে তালিকাভুক্ত ৩৯২টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়েছে ৩৫৫ টি প্রতিষ্ঠানের। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৮টির।  আর লেনদেন হয়নি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৩৭টি।

ডিএসইর লেনদেনে শীর্ষে অবস্থান করছে সি-পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের শেয়ার। প্রতিষ্ঠানটির ১৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৩২ লাখ টাকা।  এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা বসুন্ধরা পেপার মিলসের ১০ কোটি ৯৪ লাখ, ওরিয়ন ফার্মার ১০ কোটি ৪০ লাখ এবং জেনিক্স ইনফোসিস ১০ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে দর বাড়ার শীর্ষে অবস্থান করছে নতুন তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ইসলামি কমার্সিয়াল ইনস্যুরেন্সের  শেয়ার। এ কোম্পানিটির শেয়ার দর ৯ দশমিক ৯৪ শতাংশ বেড়ে অবস্থান করছে ৪০ টাকা ৯০ পয়সায়।  দ্বিতীয় স্থানে থাকা সি-পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের ৯ দশমিক ৯১ শতাংশ বেড়ে লেনদেন হয় ২০২ টাকা ৮০ পয়সায়।  এ ছাড়া আরএসআরএম স্টিল ৯ দশমিক ৮১ শতাংশ, নাভানা ফার্মার ৫ দশমিক ২২ শতাংশ এবং সোনালি লাইফ ইনস্যুরেন্স ৫ দশমিক ১৭ শতাংশ শেয়ার দর বেড়েছে।

ডিএসইতে দরপতনের শীর্ষে রয়েছে দেশ গার্মেন্টস লিমিটেডের শেয়ার।  শেয়ারটির দর ৯ দশমিক ৯৬ শতাংশ কমে সবশেষ ১২৬ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়।  দ্বিতীয় স্থানে থাকা প্রাইম ব্যাংক লিমিটেডের শেয়ারের দাম ২ শতাংশ কমে লেনদেন হয় ১৯ টাকা ১০ পয়সায়।  এছাড়া লিবরা ইনফিউশন, ইস্টার্ন ল্যুবরিকেন্ট ও এপক্সে স্পিনিংয়ের শূণ্য দশমিক ৯৯ শতাংশ করে দর কমেছে।

এদিকে ডিএসইর এসএমই বোর্ডের মূল্যসূচক কমেছে।  ডিএসএমই-এক্স ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২৭২ পয়েন্টে।  লেনদেন হওয়া ১৩ টি কোম্পানির শেয়ারের মধ্যে দর বেড়েছে ৬টির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত ছিল ১ টির দর।

 নতুন প্লাটফর্ম অলটারনেটিভ টেড্রিং বোর্ড-এটিবিতে লংকা বাংলাদেশ সিকিউরিটিজের ৫০০ টি শেয়ার লেনদেন হয়েছে।  প্রথম দিনে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দাম ১৫ টাকা ৪০ পয়সার লেনদেনটি হয়।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-সিএসইর মূল্যসূচকও বেড়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩১৫ পয়েন্টে।  লেনদেন হয়েছে ১০ কোটি ৫৮ লাখ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা