× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কর অব্যাহতির ঘূর্ণাবর্তে এনবিআর

জাহিদুল ইসলাম

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩ ১১:৩৮ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) ঢাকাস্থ রিজিওনাল হাব অফিসকে মূল্য সংযোজন কর (মূসক) থেকে অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এক বিশেষ আদেশ সূত্রে এ তথ্য জানা গেছে।

তবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার ঋণ পাওয়ার শর্তের মধ্যে কর ছাড় পরিহারের বিষয়টিও অন্যতম ছিল। ফলে এনবিআরের এই সিদ্ধান্ত আইএমএফের দেওয়া শর্তের সঙ্গে সরাসরি সাংঘর্ষিক। যদিও রাজস্ব বোর্ডের কর্মকর্তারা সরকারের সঙ্গে আইডিবির আগের করা চুক্তির কথা বলছেন।

বিশেষ আদেশে বলা হয়েছে, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক ও বাংলাদেশ সরকারের মধ্যে ২০১৫ সালের ২৬ নভেম্বর একটি চুক্তি হয়েছিল। সেই চুক্তিতে আইডিবির ঢাকাস্থ রিজিওনাল হাব অফিস থেকে স্থানীয় পর্যায়ে পণ্য বা সেবা সরবরাহ গ্রহণের ক্ষেত্রে আরোপীয় সমুদয় মূল্য সংযোজন কর অব্যাহতির বিষয়টি উল্লেখ আছে।

জাতীয় রাজস্ব বোর্ড মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ সালের ৪৭নং আইনের ১২৬ এ উপধারা (২) প্রদত্ত ক্ষমতাবলে স্থানীয় পর্যায়ে পণ্য বা সেবা সরবরাহ গ্রহণের ক্ষেত্রে আরোপীয় সমুদয় মূল্য সংযোজন কর অব্যাহতি প্রদান করল। অবিলম্বে এই আদেশ কার্যকর হবে বলেও জানানো হয়েছে। এনবিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আইডিবির সঙ্গে বাংলাদেশ সরকারের একটি চুক্তি ছিল। সেই চুক্তির শর্ত অনুযায়ী প্রতিষ্ঠানটি অব্যাহতি পেয়েছে।

এ ছাড়া গত রবিবার আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক বা ডিএমডি অ্যান্তোইনেত সায়েহর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বৈঠকে ঋণ নিয়ে সুনির্দিষ্ট কোনো আলোচনা হয়নি। তবু কেন্দ্রীয় ব্যাংক আশা করছে, ফেব্রুয়ারিতেই বাংলাদেশ পাবে ঋণের প্রথম কিস্তি। কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক জানিয়েছেন, দেশের অর্থনীতিতে চলমান সংস্কার উদ্যোগের অগ্রগতির সঙ্গে এ মুহূর্তে যেসব চ্যালেঞ্জ আছে, তা জানানো হয়েছে আইএমএফকে।

ঋণ পাওয়া নিয়ে যখন চলছে টানাপড়েন। তখন একদিকে শর্তের বেড়াজালে পড়ে তড়িঘড়ি করে বিদ্যুতের দাম পাঁচ শতাংশ বাড়ানো, গত আগস্টে রেকর্ড পরিমাণে জ্বালানি তেলের দাম বাড়ানো এবং পানির দাম বাড়ানোর উদ্যোগও নেওয়া হচ্ছে। সরকারকে এসব খাতে ভর্তুকি কমানোর শর্ত হিসেবে আবারও পানি-বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর ইঙ্গিত মিলছে। অন্যদিকে কর অব্যাহতির বিষয়টি নিয়ে কার্যত কোনো মাথাব্যথা লক্ষ করা যাচ্ছে না।

এনবিআর সূত্র জানিয়েছিল, রাজস্ব বোর্ড ব্যতিক্রমধর্মী জনস্বার্থমূলক কার্যক্রম ছাড়া শুল্ক-কর অব্যাহতি তুলে দিতে চায়। এ বিষয়ে গত বছরের শেষদিকে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। ওই সভায় এনবিআরের পাশাপাশি পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় এনবিআরের পক্ষ থেকে বলা হয়েছে, ২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের শ্রেণিতে যাবে। এ ছাড়া ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ-উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। লক্ষ্য অর্জনে কর-জিডিপির অনুপাত বাড়াতে হবে। বাংলাদেশের এই অনুপাত ১০ শতাংশেরও কম। কর আদায় কাঙ্ক্ষিত পর্যায়ে নেওয়ার ক্ষেত্রে অব্যাহতির সংস্কৃতি অন্যতম বড় বাধা।

বৈঠকে সিদ্ধান্ত হয়, সরকারের কার্যক্রম, প্রকল্প বাস্তবায়ন কিংবা মেরামতে পণ্য আমদানি বা কেনাকাটা করলে শুল্ক-কর অব্যাহতির আবেদনের পরিবর্তে কোন খাতে কত কর দিতে হবে, তার হিসাব করে প্রয়োজনীয় অর্থসংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বাজেটে অন্তর্ভুক্ত করতে হবে। সেই বরাদ্দ থেকেই শুল্ক-কর পরিশোধ করতে হবে। মূল্য সংযোজন কর, আমদানি শুল্ক, সম্পূরক শুল্ক বা আয়কর সব ক্ষেত্রেই এটি বাস্তবায়ন করতে হবে। ব্যতিক্রমী জনস্বার্থমূলক কারণ ছাড়া এসআরও জারি করে বিশেষ শুল্ক ছাড় সুবিধা পরিহার করা হবে।

বৈঠকে আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেন এবং আইসিডিডিআরবির শুল্ক-কর অব্যাহতি নিয়ে আলোচনা হয়। সিদ্ধান্ত হয়, আগের বছরগুলোতে এসব প্রতিষ্ঠান যে পরিমাণ শুল্ক-কর অব্যাহতি সুবিধা ভোগ করেছে, এর সঙ্গে সমন্বয় করে আগামীতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে শুল্ক-করে বাজেট রাখতে হবে। এনবিআরের এ সিদ্ধান্ত ইতোমধ্যে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরে খসড়া আকারে জানানো হয়েছে। শিগগির এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে বলেও জানান হয়েছিল।

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক ছাড়াও প্রাণ-আরএফএল, নভোএয়ার, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকসহ অনেক প্রতিষ্ঠান অব্যাহতির জন্য আবেদন করেছে। প্রাণ-আরএফএল গ্রুপের আরএফএল ইলেকট্রনিক্স লিমিটেড (আরইএল) মাইক্রোওভেন ও ইলেকট্রিক ওভেন স্থানীয় উৎপাদন পর্যায়ে মূল্য সংযোজন কর এবং পণ্য উৎপাদনে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণ ও খুচরা যংন্ত্রাংশ আমদানি ও স্থানীয়ভাবে ক্রয়ের ক্ষেত্রে আরোপীয় সমুদয় কর (আগাম করসহ) ও সম্পূরক শুল্ক থেকে অব্যাহতির আবেদন করেছে। নভোএয়ার এয়ারলাইন্স রপ্তানি-কাম-আমদানিকৃত উড়োজাহাজের ইঞ্জিনের ওপর আরোপিত ভ্যাট এবং অগ্রিম কর থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ৫০ লাখ ডলার সমপরিমাণ আমদানির ক্ষেত্রে অব্যাহতি সুবিধা চেয়েছে।

এসব প্রতিষ্ঠানও কর অব্যাহতি সুবিধা পাবে কি না- জানতে চাইলে এনবিআরের এক কর্মকর্তা প্রতিদিনের বাংলাদেশকে বলেন, এটা তো আইনে আছেই। সবকিছু মিলেই আসলে বিবেচনা করা হয়। এরমধ্যে রাজস্ব আদায়ের বিষয়টি যেমন আছে, তেমনি শিল্পপ্রতিষ্ঠানগুলোকে এগিয়ে নেওয়ার ব্যাপারটিও রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা