× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এটিবি প্লাটফর্মে লেনদেন

১০ দিনে লংকাবাংলা সিকিউরিটিজের ১ কোটি ৮৬ লাখ শেয়ার বিক্রি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৩ ১৩:৩৮ পিএম

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩ ১৪:২৭ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চলতি মাসের ৪ জানুয়ারি একটি ইক্যুইটি ও একটি বন্ড নিয়ে যাত্রা শুরু করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) নতুন প্লাটফর্ম অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি)। সেইদিনই এটিবি বোর্ডে তালিকাভুক্ত হয় লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড এবং প্রাণ এগ্রো লিমিটেডের বন্ড।

এরপর প্রতিটি কার্যদিবসে লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের লেনদেন হলেও প্রাণ এগ্রো লিমিটেডের বন্ডটির একটি ইউনিটও লেনদেন হয়নি। ৪ জানুয়ারির পর লেনদেন বিশ্লেষণ করে দেখা যায় লংকাবাংলা সিকিউরিটিজের প্রতিদিন একটি-দুইটি হাওলায় ৫০০ বা ১০০০ টি করে শেয়ার লেনদেন হয়। যাতে প্রতিদিনই দর বাড়ে সর্বোচ্চ সীমায়।

কিন্তু সোম ও মঙ্গলবার এটিবি প্লার্টফরমে উল্লেখযোগ্য শেয়ারের হাতবদল হয়েছে লংকাবাংলা সিকিউরিটিজের। সোমবার এই প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ার ২১ টাকা ২০ পয়সা দরে ১ কোটি ৭০ লাখ শেয়ার হাতবদল হয়েছে।  যার বাজার মূল্য ৩৬ কোটি ৪ লাখ টাকা।  মঙ্গলবার আরও ১৬ লাখ শেয়ার ২২ টাকা ২০ পয়সায় বিক্রি করে লংকাবাংলা সিকিউরিটিজের উদ্যোক্তা পরিচালকরা।  যার বাজার মূল্য ৩ কোটি ৫৫ লাখ টাকা।  সব মিলিয়ে গত ১০ দিনে ১ কোটি ৮৬ লাখ শেয়ার বিক্রি হয়েছে।  এসব শেয়ারের বাজার মূল্য প্রায় ৪০ কোটি টাকা। 

লেনদেন শুরুর দিনে ডিএসই এটিবি প্লাটফর্মে লংকাবাংলা সিকিউরিটিজের শেয়ার লেনদেন হয় ফেয়ার ভ্যালু ১৪ টাকা ৯০ পয়সায়।  প্রথম দুই কার্যদিবস দিবসে ৪ শতাংশ এবং তৃতীয় কার্যদিবস থেকে ৫ শতাংশ সার্কিট ব্রেকার সীমা প্রযোজ্য হচ্ছে। এটিবির শর্ত অনুযায়ী কোন কোম্পানি এই প্লাটফর্মে তালিকাভুক্তির তারিখ হতে ৩০ কর্মদিবসের মধ্যে ন্যূনতম ১০ শতাংশ শেয়ার বাজারে ছাড়তে হবে।  এরই মধ্যে লংকাবাংলা সিকিউরিটিজ ১ কোটি ৭০ লাখ ৫ হাজার শেয়ার বাজারে ছেড়েছে।  তালিকাভুক্তি শর্ত পূরণে বাকি ২০ কার্যদিবসে আরও ৮২ লাখ ৯৮ হাজার ৩৩ টি শেয়ার বাজারে ছাড়তে হবে।  তবে কোম্পানিটি সর্বোচ্চ ৪৯ শতাংশ শেয়ার বাজারে ছাড়তে পারবে।  বাকি ৫১ শতাংশ অবশ্যই উদ্যোক্তা-পরিচালকদের ধারণ করতে হবে। 

লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের পরিশোধিত মূলধন ২৬৯ কোটি ৩ লাখ ৩ হাজার ৩২০ টাকা এবং শেয়ার সংখ্যা ২৬ কোটি ৯০ লাখ ৩০ হাজার ৩৩২ টি।  এই বোর্ডের নিয়ম অনুযায়ী, কোন বিনিয়োগকারী মুনাফা অর্জন করতে হলে শেয়ার ক্রয় করে ৩ মাস শেয়ার ধারণ করতে হবে 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা