× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন সামান্য বেড়েছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩ ১৮:৩৮ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৫০৯ কোটি ৪৮ লাখ টাকা। যা রবিবারের চেয়ে ২০ কোটি টাকা বেশি। তবে লেনদেন বাড়লেও কমেছে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স। এ সূচকটি ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৭৮ পয়েন্টে।   ডিএসইতে তালিকাভুক্ত ৩৯২টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়েছে ৩৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ১৩৫ টির এবং অপরিবর্তিত ছিল ১৭০টির। আর লেনদেন হয়নি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫৫টি। 

ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করছে জেনিক্স ইনফোসিস লিমিটেডের শেয়ার। এ প্রতিষ্ঠানটির ৫৯ কোটি ৯০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ৪৩ কোটি ৪ লাখ টাকা। এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা আমরা নেটওয়ার্কের ৪১ কোটি ৯১ লাখ, ইস্টার্ন হাউজিংয়ের ৩০ কোটি ৭৩ লাখ এবং ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের ২২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষ আছে ইস্টার্ন ল্যুবরিকেন্ট লিমিটেডের শেয়ার। এর প্রতিষ্ঠানটির শেয়ার দর ৬ দশমিক ২৪ শতাংশ বেড়ে সবশেষ লেনদেন হয় ১৫৭৫ টাকা ৬০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ইনফিউশনের শেয়ার দর ৫ শতাংশ বেড়ে লেনদেন হয় ৩৪৮ টাকায়। এছাড়া জেনেক্স ইনফোসিসের ৪ শতাংশ, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের ২ দশমিক ৭১ শতাংশ এবং বাংলাদেশ মনোস্পুল পেপারের ২ দশমিক ৪৭ শতাংশ দর বেড়েছে।

ডিএসইতে দর কমার শীর্ষে আছে আমার টেকনোলজির শেয়ার। এ প্রতিষ্ঠানটির শেয়ার দর ৮ দশমিক ৩৭ শতাংশ কমে সবশেষ লেনদেন হয় ৩৬ টাকা ১০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা জেএমআই হসপিটালের শেয়ার দর ৭ দশমিক ৬৭ শতাংশ কমে লেনদেন হয় ৮৩ টাকায়।  এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা পাওনিয়ার ইনস্যুরেন্সের ৫ দশমিক ১৭ শতাংশ, বিডি থাই ফুডের ৪ দশমকি ৪৭ এবং এশিয়ান ইনস্যুরেন্সের ৪ দশমিক ২৮ শতাংশ শেয়ার দর কমেছে।

এদিকে এসএমই বোর্ডে সূচক বেড়েছে। ডিএসএমই-এক্স ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৪২ পয়েন্টে। লেনদেন হওয়া ১৩টি কোম্পানির শেয়ারের মধ্যে দর বেড়েছে ৬ টির, কমেছে ৭টির ।  শেয়ার লেনদেন হয়েছে ১ কোটি ৯১ লাখ টাকার। 

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক কমেছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৩৩ পয়েন্টে। লেনদেন হয়েছে ১২ কোটি ৮৮ লাখ টাকা। লেনদেন হওয়া ১৫২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা