× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনের বাইদু করছে নতুন চ্যাটজিপিটি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩ ১৮:৪৪ পিএম

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩ ১৮:৫০ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি বছরের মার্চে চ্যাটজিপিটির মতো আরেকটি নতুন অ্যাপ তৈরি করছে চীনের বাইদু ইন্টারনেট কোম্পানি। 

সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কোম্পানির (ওপেনএআই) চ্যাটজিপিটির মতো আরেকটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এআই চ্যাটবট পরিষেবা চালুর পরিকল্পনা করছে বাইদু ইন্টারনেট। স্বতন্ত্র অ্যাপ্লিকেশন হিসাবে পরিষেবাটি চালু করলেও ভবিষ্যতে এটিকে চীনের সার্চ ইঞ্জিনের সঙ্গে একীভূত করার পরিকল্পনা রয়েছে তাদের। বাইদুর চ্যাটজিপিটিকে  এমন ভাবে প্রস্তুত করা হচ্ছে যেখানে শুধু লিঙ্ক দিয়ে চ্যাটবটে সার্চ করলেই যাবতীয় বিস্তারিত তথ্য পেয়ে যাবেন ব্যবহারকারী। 

ইতোমধ্যেই সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে এআইয়ের চ্যাটজিপিটি। এটি এমন একটি পরিষেবা যেখানে প্রযুক্তিটি কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করে মানুষের মতন শিখতে পারবে, লিখতে পারবে, প্রশ্ন করতে পারবে এবং প্রশ্নের উত্তর দিতে পারবে। চীন সব সময়ই ইন্টারনেট জগতে নিজেকে আলাদা করে রেখেছে। দেশটিতে সকল কিছুর বিকল্প ব্যবহার করা হয়। যেমন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের বিকল্প হিসেবে তারা বাইদু ব্যবহার করছে। এছাড়া ফেইসবুকের বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে  উইচ্যাট। এখন এআইয়ের চ্যাটজিপিটির বিকল্প নিয়ে আসছে বাইদু।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা