× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লেনদেনের শীর্ষে তথ্য ও প্রযুক্তি খাত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ২১:০৭ পিএম

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩ ২১:০৮ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের বেশিরভাগ কোম্পানি দর হারালেও লেনদেনের শীর্ষে অবস্থান করছে তথ্য ও প্রযুক্তি খাত। এ খাতের ১১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১০১ কোটি ৫ লাখ টাকা, যা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল মার্কেটের লেনদেনের ২২ দশমিক ৫৭ শতাংশ। তবে ১১টি কোম্পানির মধ্যে শেয়ার লেনদেন হয় ১০টি প্রতিষ্ঠানের। এরমধ্যে দর বেড়েছে মাত্র একটির, কমেছে ৮টির এবং অপরিবর্তিত রয়েছে একটির। 

গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৫৭৩ কোটি ৯ লাখ টাকার শেয়ার, যা আগের দিনের চেয়ে ৬৩ কোটি ৬১ লাখ টাকা বেশি। লেনদেন সামান্য বাড়লেও কমেছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স। এ সূচকটি ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬৭ পয়েন্টে। তালিকাভুক্ত ৩৯২টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়েছে ৩২৭টির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৩১টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬১টির। আর লেনদেন না হওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ৬৫টি। 

ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করছে জেনিক্স ইনফোসিস লিমিটেডের শেয়ার। এ প্রতিষ্ঠানের ৫৭ কোটি ৯২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ৩৪ কোটি ৩৮ লাখ টাকা। এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা বসুন্ধরা পেপার মিলস ২৮ কোটি ১৬ লাখ, ইস্টার্ন হাউজিংয়ের ২০ কোটি ৭৫ লাখ ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ১৭ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষ আছে সোনালি আশ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এ কোম্পানির শেয়ারদর ৬ দশমিক ৬৩ শতাংশ বেড়ে সবশেষ লেনদেন হয় ৪১০ টাকা ১০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন লুব্রিক্যান্টের শেয়ারদর ৪ দশমিক ৪২ শতাংশ বেড়ে লেনদেন হয় ১ হাজার ৬৪৫ টাকা ৩০ পয়সায়। এ ছাড়া পপুলার লাইফ ইনস্যুরেন্সের ৩ দশমিক ৫৫ শতাংশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ২ দশমিক ৬৭ শতাংশ এবং ওরিয়ন ফার্মার ২ দশমিক ৬৫ শতাংশ দর বেড়েছে।

ডিএসইতে দর কমার শীর্ষে অবস্থান করছে সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড। এ প্রতিষ্ঠানের শেয়ারদর হারিয়েছে ৫ দশমিক ৯২ শতাংশ কমে সবশেষ লেনদেন হয় ২৬৩ টাকা ৫০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা বসুন্ধরা পেপার মিলসের শেয়ারদর ৪ দশমিক ৭২ শতাংশ কমে লেনদেন হয় ৮৪ টাকা ৭০ পয়সায়। এ ছাড়া জেএমআই মেডিকেল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিংয়ের ৪ দশমিক ৬৯ শতাংশ, মেট্রো স্পিনিংয়ের ৩ দশমিক ৮৩ এবং সামিট পোর্ট অ্যালায়েন্সের ৩ দশমিক ৩৪ শতাংশ শেয়ারদর কমেছে।

এদিকে ডিএসইর মূল মার্কেটের ধারাবাহিকতায় এসএমই বোর্ডের সূচক কমেছে। ডিএসএমইএক্স ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২২৫ পয়েন্টে। লেনদেন হওয়া ১৩টি কোম্পানির শেয়ারের মধ্যে দর বেড়েছে ৫টির, কমেছে ৮টির। মোট লেনদেন হয়েছে ১ কোটি ৬১ লাখ টাকা। 

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক কমেছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫১৩ পয়েন্টে। লেনদেন হয়েছে ১২ কোটি ১১ লাখ টাকা। লেনদেন হওয়া ১৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ৬৫টি এবং অপরিবর্তিত ছিল ৬৩টির।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা