× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুনাফা বেড়েছে বিএটিবিসির

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০৭ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর এর নেতিবাচক প্রভাব পড়ে দেশের অর্থনীতিতে। ফলে আর্থিক সংকটে পড়েছে দেশের বেশিরভাগ কোম্পানি। কিন্তু এর মধ্যেও ভালো ব্যবসা করেছে তামাক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি) লিমিটেড। ২০২২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়। 

ডিএসইতে প্রকাশ হওয়া তথ্যে দেখা যায়, গত বছর বিএটিবিসির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৩৩ টাকা ১০ পয়সা, যা আগের বছরের চেয়ে ৫ টাকা ৩৮ পয়সা বা ১৯ দশমিক ৪০ শতাংশ বেশি। একই সঙ্গে বেড়েছে প্রতিষ্ঠানটির সম্পদমূল্য। 

সদ্য সমাপ্ত বছর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি মোট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৬ টাকা ২৭ পয়সা, যা আগের বছর ছিল ৬৮ টাকা ১৩ পয়সা। অর্থাৎ সম্পদমূল্য বেড়েছে ৮ টাকা ১৪ পয়সা বা ১১ দশমিক ৯৪ শতাংশ। 

এই আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে পরিচালনা পর্ষদ ১০০ শতাংশ নগদ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে গত বছরের ৩১ অক্টোবরে ১০০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছিল বহুজাতিক এই কোম্পানি। ফলে গত হিসাব বছরে বিএটিবিসির বিনিয়োগকারীরা মোট ২০০ শতাংশ নগদ লভ্যাংশ পাবেন। এরই মধ্যে অক্টোবরের ঘোষিত লভ্যাংশ পেয়েছেন বিনিয়োগকারীরা। 

আর চূড়ান্ত লভ্যাংশ প্রদানের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২ মার্চ। আগামী ২৯ মার্চ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত। লভ্যাংশ ঘোষণার দিনেও কোম্পানির শেয়ার ৫১৮ টাকা ৭০ পয়সায় ফ্লোর প্রাইসে লেনদেন হয়। ২৮ হাজার ৯ কোটি টাকা বাজার মূলধন নিয়ে ডিএসইর বড় মূলধনী কোম্পানির তালিকায় শীর্ষ তিনে অবস্থান করছে বিএটিবিসি। এর পরিশোধিত মূলধন ৫৪০ কোটি টাকা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা