× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্রাজিলের গরুর মাংস রপ্তানি স্থগিত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:১৭ পিএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩৫ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনে গরুর মাংস রপ্তানি স্থগিত করেছে ব্রাজিল। দেশটিতে সম্প্রতি গরুর ম্যাড কাউ রোগ ধরা পড়েছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের উত্তরাঞ্চলীয় পারা রাজ্যে খামারে পালিত গরুগুলোর মধ্যে ম্যাড কাউ শনাক্ত হয়েছে। ম্যাড কাউ মূলত বোভিন স্পোঙ্গিফর্ম এনসেফালিটিস (বিএসই) নামেও পরিচিতি। এদিকে গত বুধবার দেশটির কৃষি ও পশুসম্পদ মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, বর্তমানে গরুর মাংসের সব ধরনের রপ্তানি স্থগিত থাকবে। এই নিষেধাজ্ঞা গত বৃহস্পতিবার ( ২৩ ফেব্রুয়ারি) থেকেই কার্যকর হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ম্যাড কাউ রোগ মানুষ এবং পশুপালকের জন্য তেমন ঝুঁকিপূর্ণ নয়। পারা রাজ্যের প্রথমে একটি গরুর মধ্যে ম্যাড কাউ শনাক্ত হয়েছে। তারপর একই লক্ষণ আরও ১৬০টি প্রাণীর মধ্যে পাওয়া গেছে। রোগটি শনাক্ত হওয়ার পর খামারে একটি পরিদর্শক দল যায় এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করে। 

শনাক্তকৃত স্থান থেকে নমুনা সংগ্রহ করে সেটি কানাডার আলবার্তায় পাঠানো হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষা করে নিশ্চিত হওয়া যাবে এটি রোগটির বিরল অবস্থা কি না। ২০২১ সালে দুটি গরুর মধ্যেও ম্যাড কাউ শনাক্ত হওয়ায় চীনে মাংস রপ্তানি স্থগিত করেছিল ব্রাজিল। সে সময় প্রায় তিন মাস বন্ধ ছিল মাংস রপ্তানি কার্যক্রম।

চীন ও ব্রাজিলের মধ্যে গরুর মাংস আমদানি এবং রপ্তানি চুক্তি ছিল, যা রোগ শনাক্ত হওয়ার কারণে সাময়িক সময়ের জন্য মাংস রপ্তানি স্থগিত করেছে ব্রাজিল। চীনের বেইজিংয়েই সবচেয়ে বেশি মাংস রপ্তানি করে ব্রাজিলের খামারি ও কৃষক। এ সিদ্ধান্তের ফলে দেশটির মাংস ব্যবসায়ীদের জন্য বড় একটি ধাক্কা। 

এ বিষয়ে ব্রাজিলের কৃষি ও পশুসম্পদমন্ত্রী কার্লোস ফাভারো বলেন, গরুর শনাক্ত হওয়া রোগের বিষয়টি তদন্তের প্রতি স্তরে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববাজারে ব্রাজিলের মাংসের মান বজায় রাখতে সব ধরনের গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হবে। সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা