× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাতারে রপ্তানি বাড়ানোর উদ্যোগ

আসিফ শওকত কল্লোল

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ১৫:৪৬ পিএম

আপডেট : ০৩ মার্চ ২০২৩ ১৫:৫১ পিএম

কাতারে রপ্তানি বাড়ানোর উদ্যোগ

বৈশ্বিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে আগামী ৬ মার্চ থেকে কাতারের দোহায় শুরু হতে যাচ্ছে বাংলাদেশের বিনিয়োগ সম্মেলন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কয়েক বছর ধরেই অনাবাসী বাংলাদেশিদের (এনআরবি) বিনিয়োগ বাড়ানোর জন্য বেশ কয়েকটি বিনিয়োগ সম্মেলন করেছে। কাতারের দোহায় সেই উদ্যোগের ধারাবাহিকতায় এবারের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

বিডা ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) আয়োজনে এ সম্মেলন কাতারের রাজধানী দোহায় চলবে ৬-১০ মার্চ, এ চার দিন। দেশের সম্ভাব্য খাতের সম্ভাবনাগুলো তুলে ধরে বিদেশির পাশাপাশি অভ্যন্তরীণ বিনিয়োগকে উৎসাহিত করাই এ সম্মেলনের মূল লক্ষ্য।

এবারের সম্মেলনে সরাসরি এবং ভার্চুয়াল দুই মাধ্যমেই যুক্ত হতে পারবেন অংশগ্রহণকারীরা। সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ ছাড়াও সম্মেলনে অংশ নেবেন খাতসংশ্লিষ্ট দেশি-বিদেশি অতিথিরা।

এদিকে আগামী ৬ মার্চ সম্মেলনের আগে বাংলাদেশ থেকে হিমায়িত মাছ আমদানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে কাতারের জনস্বাস্থ্য মন্ত্রণালয়। এর ফলে পাঁচ মাস পর মধ্যপ্রাচ্যের এই দেশটিতে আবার মাছ রপ্তানির বন্ধ দুয়ার খুলছে। বিশ্বকাপ ফুটবলের আগে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিয়ানমারসহ কয়েকটি দেশের মাছ আমদানিতে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছিল কাতার সরকার।

বাংলাদেশের মৎস্য অধিদপ্তর গত সপ্তাহে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও রপ্তানিকারকদের এক চিঠিতে জানায়, কাতারের জনস্বাস্থ্য মন্ত্রণালয় ২২ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশের হিমায়িত মাছ আমদানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। তবে আকাশপথে হিমায়িত সামুদ্রিক মাছ আমদানিতে নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা