× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মূল্যস্ফীতি কমাতে সুদের হার বাড়াল শ্রীলঙ্কা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ১৪:২৩ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মূল্যস্ফীতির চাপ কমাতে ব্যাংকঋণে সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা। অর্থনৈতিক সংকটে ডুবে থাকা দেশটিতে মূল্যস্ফীতি এক অঙ্কে আনতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। দক্ষিণ এশিয়ার দেশটির কেন্দ্রীয় ব্যাংক মূল্যস্ফীতির লাগাম টানতে গত শুক্রবার ১০০ বেসিস পয়েন্টে সুদের হার বাড়িয়েছে। ফলে শ্রীলঙ্কায় ব্যাংকঋণে সুদের হার বেড়েছে ৫০ দশমিক ৬ শতাংশ।

১৯৪৮ সালে ব্রিটেন থেকে স্বাধীনতার পর এখন সবচেয়ে খারাপ আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। ফলে অর্থনৈতিক সংকট কাটাতে আইএমএফ থেকে ২৯০ কোটি ডলার ঋণসহায়তা চেয়েছে দেশটি। এক বিবৃতিতে আইএমএফ বলছে, শ্রীলঙ্কার মূল্যস্ফীতি কমতে শুরু করেছে। তবে এটি এখনও অনেক উচ্চমাত্রায় রয়ে গেছে। ফলে দরিদ্র মানুষের টিকে থাকা কঠিন হয়ে গেছে। সামনে মূল্যস্ফীতির ঝুঁকি যদি আরও বাড়ে, তাহলে তা অর্থনীতির জন্য অত্যন্ত ব্যয়বহুল হবে।

এদিকে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক স্থায়ী আমানত সুবিধায় সুদের হার ১৫ দশমিক ৫০ এবং স্থায়ী ঋণ সুবিধায় সুদের হার ১৬ দশমিক ৫০-এ উন্নীত করেছে। কেন্দ্রীয় ব্যাংকের এমন সিদ্ধান্ত বাজার নির্ধারিত বিনিময় হারের দিকে এগিয়ে যেতে সাহায্য করবে হবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

একই সঙ্গে সুদের হার বাড়ানোর পদক্ষেপ শ্রীলঙ্কার অর্থনৈতিক অবস্থা পুনরুদ্ধার করতে সাহায্য করবে। টেকসই মূল্যস্ফীতি রোধ করে বাজারে আস্থা বাড়াতে, সরকারি সিকিউরিটিজের ঝুঁকি কমাতে এবং কোম্পানিগুলোতে অর্থায়নের শর্ত সহজ করতে সাহায্য করবে বলে জানিয়েছে আইএমএফ।

দেশের আর্থিক সংকট ঠেকাতে গত বছরের প্রথমার্ধে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক ৯৫০ বেসিস পয়েন্টে সুদের হার বাড়িয়েছিল। তবে শুক্রবারের হার বৃদ্ধি গত বছরের জুলাইয়ের পর প্রথম। তবে এবারের বৃদ্ধি বিশ্লেষক কিংবা অর্থনীতিবিদদের কাছে ছিল অপ্রত্যাশিত।

ঋণের শর্ত হিসেবে আইএমএফ শ্রীলঙ্কাকে কর বৃদ্ধি এবং বিদ্যুতের শুল্ক বৃদ্ধির কথা বলে আসছিল। এটি এ বছর বাস্তবায়িত হয়েছে। তবে ঋণ পাওয়ার শর্ত পূরণে মাত্রাতিরিক্ত করারোপ এবং সরকারি ব্যয়সংকোচনের সিদ্ধান্তে জনগণের তোপের মুখে পড়েছেন দেশটির প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদে গত বুধবার ধর্মঘট পালন করেছেন শ্রমিকরা। শ্রীলঙ্কার সরকারি হাসপাতালের কর্মীরাসহ ব্যাংক কর্মকর্তা ও অন্যান্য প্রায় ৪০টি ট্রেড ইউনিয়ন কাজ বন্ধ করে দেয়। ধর্মঘটের ফলে বন্ধ হয়ে যায় হাসপাতাল, ব্যাংক ও বন্দরের কার্যক্রম।

এদিকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফুরিয়ে শ্রীলঙ্কায় জ্বালানি, খাবার ও ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে। চলতি মাসের শেষনাগাদ আইএমএফের কাছ থেকে বেলআউট পাওয়ার প্রত্যাশা করছে দেশটি। এই বেলআউটের আশায় আইএমএফের শর্ত অনুযায়ী শ্রীলঙ্কা সরকার মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে। আইএমএফের ঋণের ব্যাপারে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকপ্রধান বলেন, আইএমএফের এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি তথা বর্ধিত ঋণ সুবিধার অধীন চার বছর মেয়াদে এই ঋণ সুবিধা চূড়ান্ত করতে আইএমএফকে বারবার অনুরোধ জানাচ্ছে শ্রীলঙ্কা। এই মাসে আইএমএফের বোর্ডসভায় ঋণের বিষয়টি অনুমোদনের প্রত্যাশা করা হচ্ছে। সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা