× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজারে লেনদেনের শীর্ষে তথ্য ও প্রযুক্তি খাত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ১৭:০৪ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৩ ১৭:১৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনে শীর্ষে অবস্থান করছে তথ্য ও প্রযুক্তি খাত। এখাতে লেনদেন হয়েছে ১১৭ কোটি ৭২ লাখ টাকা। যা দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর মোট লেনদেনের ২৩ দশমিক ১৩ শতাংশ।এ ছাড়া চলতি সপ্তাহের দাম বৃদ্ধির তালিকায় এগিয়ে ছিল এ খাত। তথ্য ও প্রযুক্তি খাতের ১১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে আটটির, কমেছে একটির এবং অপরিবর্তিত ছিল দুটির । 

বৃহস্পতিবার (৯ মার্চ ) ডিএসইর প্রধান সূচক ও লেনদেন দুটোই কমেছে। ডিএসইএক্স ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬০ পয়েন্টে। আর আগের দিনে চেয়ে ১০৩ কোটি ৮৪ লাখ টাকা কমে ডিএসইতে লেনদেন হয় ৫৪৫ কোটি ৬৮ লাখ টাকা। যা চলতি সপ্তাহে ৪ কর্মদিবসের সবচেয়ে কম লেনদেন। এদিকে ডিএসইতে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়েছে ৩২৮টির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের। এসব প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৮টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করছে জেনিক্স ইনফোসিস লিমিটেড। এ প্রতিষ্ঠানের ৪১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার লেনদেন হয়েছে ২৫ কোটি ৯১ লাখ টাকা। এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা সি পার্ল বিচ রিসোর্টের ২৫ কোটি ৭৯ লাখ, আমরা নেটওয়ার্কের ২৪ কোটি ৫৯ লাখ ও এডিএন টেলিকমের ২৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে দাম বৃদ্ধির শীর্ষে আছে শ্যামপুর সুগার মিলস লিমিটেড। এ কোম্পানির শেয়ারদর ৯ দশমিক ৯৫ শতাংশ বেড়ে লেনদেন শেষ হয় ৮০ টাকা ৬০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা ঢাকা ইনস্যুরেন্সের শেয়ারদর ৯ দশমিক ৯৫ শতাংশ বেড়ে লেনদেন হয় ৬৯ টাকা ৬০ পয়সায়। এ ছাড়া ইমাম বাটন ইন্ডাস্ট্রিজের ৯ দশমিক ৯০ শতাংশ, ঝিলবাংলা সুগার মিলসের ৮ দশমিক ৪১ শতাংশ এবং রংপুর ডেইরি ফুডের ৫ দশমিক ৯১ শতাংশ দাম বেড়েছে।

ডিএসইতে দাম কমার শীর্ষে অবস্থান করছে ন্যাশনাল ফিড মিল লিমিটেড। এ প্রতিষ্ঠানের শেয়ারদর ৪ দশমিক ৮৩ শতাংশ কমে লেনদেন শেষ হয় ১৩ টাকা ৮০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা পদ্মা লাইফ ইনস্যুরেন্সের শেয়ারদর ৪ দশমিক ৪০ শতাংশ কমে দিন শেষে মূল্য দাঁড়ায় ৪৩ টাকা ৫০ পয়সায়। এ ছাড়া প্রগতি লাইফ ইনস্যুরেন্সের ৪ দশমিক ৩২ শতাংশ, ফারইস্ট ফিন্যান্সের ৩ দশমিক ২৮ শতাংশ এবং সিটি জেনারেল ইনস্যুরেন্সের ৩ দশমিক শূন্য ৫ শতাংশ শেয়ারদর কমেছে।

এদিকে ডিএসইর মূল মার্কেটের ধারাবাহিকতায় এসএমই বোর্ডের সূচকও কমেছে। ডিএসএমইএক্স ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৭ পয়েন্টে। লেনদেন হওয়া ১৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩টির, কমেছে ১০টির। মোট লেনদেন হয়েছে ২ কোটি ৪ লাখ টাকা। 

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক বেড়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪ পয়েন্ট বেড়ে চলতি সপ্তাহে অবস্থান করছে ১৮ হাজার ৪৫০ পয়েন্টে। এতে লেনদেন হয়েছে ৯ কোটি ৮৩ লাখ টাকা। লেনদেন হওয়া ১৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৯টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত ছিল ৬৪ টির।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা