× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টিসিবিতে ভোজ্য তেল সরবরাহের অনুমতি পেল এসজি অয়েল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ১৭:১৬ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৩ ১৭:৩৪ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্ব পরিস্থিতি ও আসন্ন রমজানকে কেন্দ্র করে মেসার্স এস জি অয়েল রিফাইনারিজ লিমিটেডকে সাময়িকভাবে মাসে ছয় হাজার মেট্রিক টন ভোজ্য তেল ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) কাছে সরবরাহের অনুমতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এক্ষেত্রে সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ করতে হবে। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে। 

সূত্র জানায়, আসন্ন রমজান মাসে বর্ধিত চাহিদার পরিপ্রেক্ষিতে নিম্ন আয়ের জনগোষ্ঠীকে ভর্তুকিমূল্যে ভোজ্য তেল সরবরাহের বিষয়টি বিবেচনা করে জনস্বার্থে ১৯৬৯ সালের কাস্টমস আইনের ১১৯-এ ক্ষমতাবলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরোপ করা শর্তের মধ্যে রয়েছে, সরবরাহকৃত পণ্যের প্রতিটি চালান এক্স বন্ড বিল অব এন্ট্রির মাধ্যমে খালাস করতে হবে। আইনের ৯৫ ধারার ২(বি) -এর বিধান অনুসারে উক্ত পণ্যের ওপর সমুদয় শুল্ক, কর, ফি ইত্যাদি ওয়্যারহাউস হতে খালাসের পূর্বে সম্পূর্ণরূপে পরিশোধ করতে হবে। সরবরাহকৃত পণ্য এবং উৎপাদনে ব্যবহৃত কাঁচামালের বিবরণ ফরমে যথাযথভাবে লিপিবদ্ধ করতে হবে।

শর্তের মধ্যের আরও রয়েছে, আইন অনুযায়ী বন্ডেড ওয়্যারহাউসে যেসব রেজিস্টার ও অন্যান্য দলিলাদি সংরক্ষণ করা হয়, তাতে বিক্রির বিবরণ লিপিবদ্ধ করতে হবে। প্রতি মাসের ১০ তারিখের মধ্যে টিসিবিতে পূর্ববর্তী মাসে সরবরাহকৃত পণ্যের একটি বিবরণ যথাযথ প্রমাণসহ মোংলা কাস্টম হাউসে দাখিল করতে হবে। একইভাবে টিসিবি প্রতি মাসে গৃহীত পণ্যের বিবরণ পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে পাঠাবে। কাস্টম হাউস উভয় তালিকা যাচাই করে মাসিক ভিত্তিতে প্রতিবেদন প্রস্তুত করে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে এনবিআরে পাঠাবে।

এর আগে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিম্ন আয়ের ১ কোটি পরিবারের খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে এস জি অয়েল রিফাইনারিজ লিমিটেডকে প্রতি মাসে ছয় হাজার মেট্রিক টন পরিশোধিত সয়াবিন তেল টিসিবিকে সরবরাহের আবেদনটি বিবেচনার জন্য এনবিআরকে অনুরোধ জানায়। তার পরিপ্রেক্ষিতে এ আদেশ জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে জানানো হয়েছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা