× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউনিলিভার কনজুমারের ৩০০% লভ্যাংশ ঘোষণা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ মার্চ ২০২৩ ১৯:০১ পিএম

আপডেট : ১২ মার্চ ২০২৩ ১৯:০৯ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

পরিশোধিত মূলধন বাড়াতে ৬০ শতাংশ বোনাস বা স্টক লভ্যাংশ ঘোষণা করেছে বহুজাতিক কোম্পানি ইউনিলিভার কনজুমার কেয়ার লিমিটেড। গত ৮ বছরের মধ্যে এবারই প্রথম বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। বোনাসের শেয়ারের সঙ্গে ২৪০ শতাংশ নগদ লভ্যাংশও দিচ্ছে ইউনিলিভার কনজুমার কেয়ার। 

২০২২ সালের ৩১ ডিসেম্বর হিসাব বছর শেষে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ঘোষণা দেয় প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্র এ তথ্য জানা গেছে।

২০২২ সালের আর্থিক প্রতিবেদনে দেখা যায়, ইউনিলিভার কনজুমার কেয়ারের শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৬০ টাকা ৬৪ পয়সা। যা আগের বছরের চেয়ে ১৬ টাকা ৮৪ পয়সা বা ৩৮ দশমিক ৪৪ শতাংশ বেশি। ২০২১ সালে কোম্পানিটির ইপিএস ছিল ৪৩ টাকা ৮০ পয়সা।

পরিচালনা পর্ষদ জানায়, কাঁচামাল ও প্যাকিং খরচ বৃদ্ধির পাশাপাশি ডলারের মূল্যবৃদ্ধি ব্যবসায় বড় ধরনের প্রভাব ফেলেছে। যা পণ্যের দাম বাড়িয়েও সমন্বয় করা যায়নি। তবে বর্তমান ব্যবসায়িক চ্যালেঞ্জের আলোকে অতীতের দায়বদ্ধতা এবং বাধ্যবাধকতাগুলো পুনর্মূল্যায়নের কারণে মুনাফা বেড়েছে। মুনাফা বাড়ার কারণ হিসেবে বাণিজ্য এবং পরিচালন ব্যয়ে দক্ষতা বৃদ্ধির কথা উল্লেখ করা হয়েছে আর্থিক প্রতিবেদনে।

হিসাব বছর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি মোট সম্পদ মূল্য (এনএনভি) দাঁড়িয়েছে ১৩৯ টাকা ৬০ পয়সা। যা আগের বছর ছিল ১২২ টাকা ৮৮ পয়সা। অর্থাৎ এনএভি বেড়েছে ১৬ টাকা ৭২ পয়সা। সম্পদ মূল্যবৃদ্ধি পাওয়ার কারণ হিসেবে মুনাফা বৃদ্ধিকে দেখানো হয়েছে। 

তবে কমেছে নেট অপারেটিং ক্যাশ-ফ্লো পার শেয়ার (এনওসিএপিএস)। বছরে শেষে এনওসিএপিএস  দাঁড়িয়েছে ৩০ টাকা ১১ পয়সা। যা আগের বছর ছিল ৫১ টাকা ৬৫ পয়সা। অর্থাৎ ক্যাশ-ফ্লো কমেছে ২১ টাকা ৫৪ পয়সা বা ৪১ দশমকি ৭০ শতাংশ। কাঁচামালের দাম বৃদ্ধির সঙ্গে ডলারের দাম বেড়ে যাওয়ায় ব্যবসায়িক খরচ বেড়েছে, যা ক্যাশ-ফ্লোতে নেতিবাচক প্রভাব ফেলেছে বলে উল্লেখ করা হয়।

২০২০ সালের জুনে পুঁজিবাজারের তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেডকে শেয়ার কিনে পরিচালনা পর্ষদে বসে ইউনিলিভার ওভারসিস হোল্ডিং বিভি।এইজন্য ডিএসইর ব্লক মার্কেটে ‘সেট ফার্স্ট লিমিটেডের কাছ থেকে ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪ টি শেয়ার কিনে ইউনিলিভার ওভারসিস হোল্ডিং বিভি।

পরবর্তীতে ওই বছরের ২৬ নভেম্ববে কোম্পানিটির নাম পরিবর্তন করে ইউনিলিভার কনজুমার কেয়ার লিমিটেড রাখা হয়। একই সাথে ‘ওষুধ ও রসায়ন’ খাতে থেকে ‘খাদ্য ও আনুষাঙ্গিত’ খাতে তালিকাভুক্ত করা হয়।কোম্পানিটির পরিশোধিত মূলধন ১২ কোটি টাকা। অনুমোদিত মূলধন ২০ কোটি টাকা। ডিএসইর তথ্য অনুযায়ী উদ্যোক্তা-পরিচালক ৮৬ দশমিক ৯৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৮ দশমকি ৮৩ প্রতিষ্ঠানিক এবং সাধারণ বিনিয়োগকারী ৩ দশমকি ৯২ শতাংশ শেয়ার ধারণ করছেন। ১৯৭৬ সালে গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছিল। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা