× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশের পণ্যে বৈচিত্র্য আনতে হবে

সোহেল চৌধুরী

প্রকাশ : ১৩ মার্চ ২০২৩ ১৫:৩৬ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

সিএমএ সিজিএম গ্রুপ, বিশ্বের স্বনামধন্য সমুদ্র, স্থল ও আকাশপথ লজিস্টিক পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটি বাংলাদেশ- ভারত গালফ এক্সপ্রেস (বিআইজিএক্স) নামে একটি নতুন পরিষেবা চালু করার উদ্যোগ নিয়েছে। এটি প্রথম এবং দ্রুততম পরিষেবা হিসেবে আত্মপ্রকাশ করবে। যা সরাসরি সংযুক্ত করবে বাংলাদেশ থেকে উপসাগরীয় জেবেল আলী এবং আবুধাবির সঙ্গে। পাশাপাশি ভারতের নাভা শিভা ও মুন্দ্রা বন্দরকেও সংযুক্ত করবে। এ বিষয়ে প্রতিদিনের বাংলাদেশের সঙ্গে বিস্তারিত জানিয়েছেন সিএমএ সিজিএম এশিয়া প্যাসিফিক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা লরেন্ট ওলমেটা। সাক্ষাৎকারটি নিয়েছেন সোহেল চৌধুরী

বাংলাদেশ কীভাবে রপ্তানি আয় বাড়াতে পারবে বলে আপনি মনে করেন?

লরেন্ট ওলমেটা : আমরা দেখতে পাই বাংলাদেশ তৈরি পোশাক খাতে বেশ শক্তিশালী। পোশাক খাতের বাইরেও অন্যান্য খাতে মনোযোগী হতে হবে। পণ্যের বৈচিত্র্যতা আনতে হবে। বাংলাদেশের যে উদ্যমী কর্মঠ মানবসম্পদ রয়েছে তাদের কাজে লাগাতে হবে। একই সঙ্গে ডিজিটালাইজেশন পদ্ধতিকে ফোকাস করতে হবে। বাংলাদেশের রপ্তানি আয় বাড়ানোর বিপুল সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ নিয়ে সিএমএ সিজিএম গ্রুপের পরিকল্পনা কী?

লরেন্ট ওলমেটা : সিএমএ সিজিএম বাংলাদেশ-ভারত উপসাগরীয় সেবার (বিআইজিএক্স) মাধ্যমে বাংলাদেশ ও মধ্যপ্রাচ্যের মধ্যে প্রথম ও দ্রুততম নতুন একটি শিপিং পরিষেবা চালু করবে। বাংলাদেশের সমুদ্রপথকে মধ্যপ্রাচ্য এবং ভারতের পশ্চিম উপকূলের প্রধান বন্দরসমূহ দিয়ে সংযুক্ত করে সরাসরি সাপ্তাহিক এই পরিষেবাটি প্রদান করা হবে।

এ সেবা চালুর মাধ্যমে কী ধরনের সুযোগ তৈরি হবে?

লরেন্ট ওলমেটা : চট্টগ্রাম বন্দরকে উপসাগরের জেবেল আলী এবং খলিফা বন্দর, ভারতের নাভা ও মুন্দ্রা বন্দরকে সংযুক্ত করে একটি বৈচিত্র্যপূর্ণ সেবা চালু হবে। বাংলাদেশ-ভারত-শ্রীলঙ্কা উপসাগরীয় সমুদ্রপথটি একটি সম্ভাবনাময় সুযোগ। দুবাই থেকে সরাসরি ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের গন্তব্যে কার্গো বিমানপথে দ্রুত স্থানান্তরের একটি বাণিজ্যিক সম্ভাবনা সৃষ্টি হবে। এ সেবার মাধ্যমে অপ্রচলিত বাজারে যোগাযোগের মাত্রা বৃদ্ধিতে সহায়ক হবে।

কবে নাগাদ এই যাত্রা শুরু করার ইচ্ছা রয়েছে?

লরেন্ট ওলমেটা : আগামী ৫ এপ্রিল চট্টগ্রাম বন্দর থেকে বিআইজিইএক্স পরিষেবাটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে। এই পরিষেবাটিতে ১ হাজার ৭০০ টিউস ধারণক্ষমতা সম্পন্ন ৩টি জাহাজ পশ্চিমমুখী সমুদ্রপথ চট্টগ্রাম-কলম্বো-ম্যাঙ্গালোর-নাভা শিভা-মুন্দ্রা এবং জেবেল আলী খলিফা বন্দরের পূর্বমুখী সমুদ্রপথ দিয়ে চলাচল করবে।

এই পরিষেবার মাধ্যমে সময় এবং খরচ কতটা সাশ্রয়ী হবে?

লরেন্ট ওলমেটা : এই পরিষেবাটির মাধ্যমে খরচ সাশ্রয় হবে তো বটেই পাশাপাশি দ্রুত ট্রানজিট সময়ের মধ্যে চট্টগ্রাম থেকে রপ্তানি পণ্য ১৪ থেকে ১৫ দিনের মধ্যে জেবেল আলী এবং আবুধাবিতে পৌঁছবে। বিআইজিএক্স পরিষেবাটি একটি কার্যকরী এবং সবুজায়িত বিকল্প সমুদ্র পথ হিসেবে বিবেচিত হবার কারণে বাংলাদেশ থেকে পণ্য ৮ দিনের মধ্যে নাভা শিভা এবং ১০ দিনের মধ্যে মুন্দ্রায় পৌঁছবে। এটি বর্তমান বাণিজ্য প্রসারের পথগুলোকে বিস্তৃত করবে এবং পণ্য পরিবহনের সময় আরও কমিয়ে আনবে বলে বিশ্বাস করি। উদাহরণ দিয়ে বলতে পারি মার্কিন যুক্তরাষ্ট্রগামী বাংলাদেশি কার্গোগুলো কলম্বো সমুদ্র হয়ে সরাসরি প্রেরিত হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা