× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রতিশ্রুতি দিয়েও ৭ দশমিক ৩ বিলিয়ন ডলার দেয়নি এডিবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩ ১৩:০৯ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

গত ৫০ বছরে বাংলাদেশের জন্য ২৮ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার ঋণের প্রতিশ্রুতি দেয় এডিবি (এশীয় উন্নয়ন ব্যাংক)। যার বিপরীতে ২১ দশমিক ১ বিলিয়ন ডলার ঋণ সহায়তা পায় দেশটি। এ হিসাবে প্রতিশ্রুতির ৭ দশমিক ৩ বিলিয়ন ডলার ঋণ পাওয়ার কথা থাকলেও তা পায়নি বাংলাদেশ।

গত সোমবার রাজধানীর একটি হোটেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়ার একটি বৈঠকে এসব তথ্য উঠে আসে।

যদিও বাংলাদেশের উন্নয়ন অংশীদারদের অন্যতম প্রতিষ্ঠান হিসেবে এডিবির ভূমিকার প্রশংসা করেন মন্ত্রী। তিনি বলেন, গত ৫০ বছরে এডিবি বাংলাদেশের জন্য ২৮ দশমিক ৪ বিলিয়ন ডলার ঋণের প্রতিশ্রুতি দিয়েছে। এই প্রতিশ্রুতির বিপরীতে বাংলাদেশ ২১ দশমিক ১ বিলিয়ন ডলার পেয়েছে। ইতোমধ্যে ৬ দশমিক ৫ বিলিয়ন ডলার মূল হিসেবে পরিশোধ করেছি। এখন এডিবির সঙ্গে আমাদের বকেয়া ঋণ ১৪ দশমিক ৬ বিলিয়ন ডলার, যা সরকারের মোট বৈদেশিক ঋণের প্রায় ২৪ শতাংশ। গত কয়েক বছর ধরে বাংলাদেশ এডিবির অর্থায়নের তৃতীয় বৃহত্তম প্রাপক হয়ে উঠেছে।

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ও সক্ষমতা অবহিতকল্পে অর্থমন্ত্রী বলেন, গত ১৪ বছরে আমাদের উন্নয়ন একটি নতুন উচ্চতায় পৌঁছেছে। ফলে বাংলাদেশ এখন উন্নয়নের ‘গ্লোবাল রোল মডেল’ হিসেবে চিহ্নিত হয়েছে। যেখানে ১৯৭২ সালে আমাদের জিডিপি ছিল মাত্র ৬ দশমিক ৩ বিলিয়ন ডলার। কিন্তু ২০০৯ সালে ১০০ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করতে প্রায় ৩৮ বছর সময় লেগেছিল। এখন আমাদের জিডিপি ৪৬০ বিলিয়ন ডলারে পৌঁছেছে; বাংলাদেশ পরিণত হয়েছে বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতিতে। এই হিসাবে আমরা আশা করি ২০৪১ সালের মধ্যে শীর্ষ-২০ অর্থনীতির দেশে পরিণত হবে বাংলাদেশ। আমি দৃঢভাবে বিশ্বাস করি, আগামী বছরগুলোতে এডিবি আমাদের স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ও সক্ষমতার ভূয়সী প্রশংসা করেন এডিবির প্রেসিডেন্ট। তিনি বলেন, করোনা মহামারি কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে। এডিবি ভবিষ্যতেও বাংলাদেশের পাশে থাকবে বলেও তিনি আশা ব্যক্ত করেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব ফাতেমা ইয়াসমিন ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহসহ এডিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা